Wednesday , August 21 2019
Breaking News
Home / বাংলা বিভাগ / মতামত / ‘পাঠ্যপুস্তকে ডারউইনের বিবর্তন তত্ত্ব ঈমান আক্বীদার সাথে সাংঘর্ষিক’
ad

‘পাঠ্যপুস্তকে ডারউইনের বিবর্তন তত্ত্ব ঈমান আক্বীদার সাথে সাংঘর্ষিক’

-মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেছেন নবম-দশম শ্রেণী থেকে মাস্টার্স পর্যন্ত পাঠ্যপুস্তকে থাকা ডারউইনের বিবর্তন তত্ত্ব ঈমান-আক্বীদার সাথে সম্পূর্ণরূপে সাংঘর্ষিক। মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের শিক্ষা সিলেবাসে এ মতবাদ কিছুতেই থাকতে পারে না। এই ভ্রান্ত মতবাদের প্রতিপাদ্য বিষয় হলো “সৃষ্টিকর্তার ধারণা থেকে মানুষকে বের করে আনা। সব কিছু প্রকৃতি থেকে সৃষ্টি হয়েছে। একটি ভাইরাস, এরপর একটি ব্যাকটোরিয়া, এর থেকে বিলিয়ন বিলিয়ন বছর ধরে একটি থেকে অপরটি, এমন করে সমস্ত উদ্ভিদ ও প্রাণীজগত সৃষ্টি হয়েছে। সময়ের ব্যবধানে এই প্রাণী জগতের মধ্যে বির্বতনও ঘটে। মাানুষ ও বানরের পূর্ব পুরুষ একই ছিল”। অথচ পবিত্র কোরআনের অসংখ্যা আয়াতে মহান আল্লাহর ঘোষণা রয়েছে যে আমি তোমাদেরকে এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছি এবং তার থেকে তার স্ত্রীকে সৃষ্টি করেছি। তাদের উভয় থেকে বিস্তার করেছি অগণিত পুরুষ ও নারী। সুতরাং একটি মুসলিম দেশের পাঠ্যপুস্তকে ইসলামী আক্বীদা-বিশ্বাসবিবর্জিত এ জাতীয় চ্যাপ্টার মেনে নেওয়ার কোন সুযোগ নেই।
গতকাল সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর আয়োজিত মানব বন্ধন কর্মসূচীতে মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী সভাপতির বক্তব্যে উপরোক্ত বক্তব্য দেন।
মুফতী ইমরানুল বারী সিরাজীর পরিচালনায় উক্ত মানব বন্ধনে অন্যান্যেদের মধ্যে আরো বক্তব্য রাখে মহানগর জমিয়তের সহ-সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, ভারপ্রাপ্ত সাধারণসম্পাদক মুফতী বশীরুল হাসান খাদিমানী, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুল আলম, মুফতী সালীমুল্লাহ ও মাওলানা বুরহান উদ্দীন প্রমূখ।
ঢাকা মহানগর জমিয়তের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুফতী বশীরুল হাসান খাদিমানী পাঠ্যপুস্তক প্রণয়ন কামিটিতে দেশের-দু-চারজন বিজ্ঞ আলেমকে অন্তর্ভূক্ত করার জোর দাবী জানিয়ে বলেন বির্বতনবাদের এই অনৈসলামিক চ্যাপ্টার শিক্ষার্থীদের পড়ানো হলে দেশে নাস্তিকতা অকল্পনীয় হারে বৃদ্ধি পাবে। –
বার্তা প্রেরক, মি. স্বাধীন, ০১৭২৫৩১৩১১১

adadad