Saturday , December 14 2019
Home / বাংলা বিভাগ / শিল্প-সংস্কৃতি / হ্যাচারি মালিক ও ডিলারদের বরাবর প্রান্তিক খামারিদের খোলা চিঠি
ad
হ্যাচারি মালিক ও ডিলারদের বরাবর প্রান্তিক খামারিদের খোলা চিঠি
dayold chicks

হ্যাচারি মালিক ও ডিলারদের বরাবর প্রান্তিক খামারিদের খোলা চিঠি

আমরা প্রান্তিক খামারিরা গত প্রায় ১০ বছর যাবত পোলট্রি ব্যবসায় একটি গ্রহণযোগ্য নিয়ম নীতি অবলম্বন করার জন্য সরকার, হ্যাচারি মালিক ও ডিলারদের প্রতি আকুতি মিনতি ও আবেদন নিবেদন করে আসছি কিন্তু দুর্ভাগ্যের বিষয় আমাদের আকুতি মিনতি আবেদনে কেউ কোন সাড়া দেননি। ডিলাররা কোন কোন সময় আমাদের সাথে একাত্মতা ঘোষণা করলেও কিছু ডিলার আবার বেইমানিও করেছে যার ফলে আন্দোলন বেশিদুর এগুতে পারেনি।
এখন এমন এক অবস্থা পোলট্রি সেক্টরে বিরাজ করছে যা সম্পূর্ণ অনৈতিক। একদিকে বড় হ্যাচারির মালিকরা (সিপি, কাজি, আফতাব, পেরাগন, নিউ হোপ এবং আকিজ সহ অন্যন্যরা) প্রতিদিন (প্রায় ৪ লাখ) ব্রয়লার মুরগি কমদামে বাজারে ছাড়ছে প্রান্তিক খামারিদের ধ্বংস করে রেডি মুরগির বাজার সম্পূর্ণ দখল করতে এবং অপরদিকে বাচ্চার উৎপাদন বাড়িয়ে নুতন ছোট হ্যাচারিগুলিকে লোকসানের মুখে ঠেলে দিয়ে তাদেরকে দেউলিয়া বানিয়ে ব্যবসায় বন্ধ করে দিতে অপপ্রয়াস চালাচ্ছে।
এমতাবস্থায় আমরা “বাংলাদেশের প্রান্তিক পোলট্রি খামার রক্ষা সমিতি “সিদ্ধান্ত নিয়েছি যে সমস্ত হ্যাচারি মালিকর বানিজ্য করার উদ্দেশে ব্রয়লার মুরগি পালন করে তাদের উৎপাদিত বাচ্চা আমরা কিনবনা। আমাদের এই দাবির সাথে ডিলার ও শুভাকাঙ্ক্ষীদের অনতিবিলম্বে সংপৃক্ত হওয়ার জন্য আহবান করছি।
ডিলার ভাইদের স্মরণ করে দিতে চাই – আপনারা খামারিদের ঋণের বোঝা দিন দিন্ যতইি বাড়ান না কেন, খামারি যখন ঋণের ভারে এবং বয়সের ভারে ব্যবসা বন্দ করে দিবে, তখন তাদের কাছ থেকে অর্থ আদায় করা দুস্কর হবে, কেননা খামারি লাভ করতে পারলেইত আপনার বকেয়া অর্থ ফেরত দিবে।
কাজেই সবচেয়ে উত্তম রাস্তা হল খামারিদের লাভ করার সুযোগ করে দিন এবং আন্দোলনে শরিক হউন।
বিস্তারিত জানতে যোগাযোগ করুন; কাজী মুস্তাফা কামাল, জাতীয় সমন্বয়কারী, “বাংলাদেশের প্রান্তিক পোলট্রি খামার রক্ষা সমিতি ‘ ফোন ০১৭৫ ১৯৪৪ ৮৫৩ ও ০১৮৩ ১১৫৫৮৯২ email [email protected] FB id qazikamal

adadad