News update
  • Fire at oil godown in Bogura brought under control     |     
  • Lightning, downpours kill 41 people across Pakistan     |     
  • Stocks witness big fall on first day after Eid Holidays     |     
  • Dhaka district earns lion's share of remittances this fiscal     |     
  • Landslides kill 18 in Indonesia     |     

জাফরুল্লাহ চৌধুরীকে ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্টের সম্মাননা

স্টাফ রিপোর্টারঃ Nation 2023-01-30, 9:58am

zaf-ed6859578dc5b3fef404cd3aaf9fd8de1675051112.jpg




রবিবার (২৯ জানুয়ারি) ডা. জাফরুল্লাহ চৌধুরীর ধানমন্ডিস্থ বাসভবনে লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট‘ কর্তৃক গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে বিগত ৫১ বছর বাংলাদেশে গরীব অসহায়দের চিকিৎসা সেবায় অবদান এবং বাংলাদেশে ১৯৮২ সালে ‘জাতীয় ঔষধ নীতি‘ ঘোষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে লন্ডন ভিত্তিক উক্ত সংগঠনের পক্ষ থেকে সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী সম্মননা ক্রেস্ট প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও নারীপক্ষের সদস্য শিরিন হক, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, গণস্বাস্থ্য বেসিক কেমিকেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল নকীব, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্কেলস লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

ক্রেস্ট প্রদানের সময় লন্ডন ভিত্তিক সংগঠন ‘ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট এর সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলাদেশ কমিউনিটি ইউকে এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা এডভোকেট আব্দুল হালিম বেপারী বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরী মহান স্বাধীনতা যুদ্ধকালীন সময় থেকে আরম্ভ করে নিরলসভাবে সুদীর্ঘ ৫১ বছর দেশের গরীব অসহায়দের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। তিনি শিক্ষা, চিকিৎসা, গরীব অসহায়দের সাহায্যের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করে মানবতার ফেরিওয়ালা হয়েছেন। করোনাকালীন সময়ে তিনি এবং গণস্বাস্থ্য কেন্দ্র দেশের জনগণের পাশে থেকে বিনামূল্যে ঔষধ ও খাদ্যে সামগ্রী সাহায্য করেছে তা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। আমরা যারা প্রবাসে থাকি তারা বুঝতে পারি বাংলাদেশের স্বাধীনতা ও মানবতার ইতিহাস তাঁকে বাদ দিয়ে লেখা যাবেনা। তাঁর ঐতিহাসিক বই ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫) সারা পৃথিবীতে চিকিৎসা সেবায় অসামান্য বই।আমাদের সংগঠন পক্ষ থেকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর হাতে সম্মননা ক্রেস্ট উপহার দিতে পেরে আমারা গর্বিত।

এসময় এডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়া, নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উৎপাদিত উন্নত মানসম্মত ঔষধ সুলভে রপ্তানীর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন এবং দ্রুত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা হয়। ব্রিটানিয়া সংগঠন তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ঔষধ ক্রয় করে আফ্রিকার বিভিন্ন দেশে গরীব অসহায়দের মাঝে ফ্রি বিতরন করার সিদ্ধান্ত নিয়েছেন। সংগঠনের পক্ষ থেকে এডভোকেট আব্দুল হালিম বেপারী আগামী জুন মাসে লন্ডনে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তাঁর সহধর্মিণী শিরিন হককে নাগরিক সম্বর্ধনা অনুষ্ঠানের আমন্ত্রন জানান।‘

 ক্রেস্ট গ্রহনের পর ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, লন্ডনে প্রতিষ্ঠিত ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠন কর্তৃক আমাকে যে সম্মান দিয়েছেন তার জন্য সংগঠনের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী ও সংগঠনের সকল কর্মকর্তাদেরকে আমার ও গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে অভিনন্দন জানাই। তিনি আরো বলেন, ‘ আমরা সম্মিলিতভাবে স্বাধীনতা অর্জন করেছি । এখন প্রয়োজন দেশে এবং প্রাবাসী সবাই মিলে ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট সংগঠনের ন্যায় ঐক্যবদ্ধভাবে কাজ করলে বাংলাদেশের জনগনের স্বপ্ন পূরণে এগিয়ে যাবে। সংগঠনের সভাপতি এডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়াসহ আফ্রিকার দেশগুলোতে গণস্বাস্থের ঔষধ রপ্তানীর যে উদ্যোগ গ্রহন করেছেন তা সফল হলে ঔষধ রপ্তানীতে আমরা বিশ্বে কয়েক দাফ এগিয়ে যাবো। আমাদের ঔষধ বিশ্বমানের এবং ভারত থেকে থেকে কম।