News update
  • Concerted global push for Sudan ceasefire needed: Guterres     |     
  • Light showers bring little relief to Dhaka dwellers     |     
  • Lightning, rain kill 50 in Pakistan     |     
  • Heavy storms soak Gulf as Oman toll rises to 18     |     
  • Chuadanga records season’s highest temperature 40.6 degrees      |     

আলোচনার কেন্দ্র বিন্দু বিটিভি চট্টগ্রামের ধারাবাহিক‘জলতরঙ্গ’

বিবিধ 2021-11-30, 1:49pm

ctg-btv-jaltaranga-e6b8ed6efe0e37d1a026a4cd772f49d71638258559.jpg

Ctg BTV - Jaltaranga.j



দর্শকদের মাঝে দারুন সাড়া ফেলেছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের মেগা ধারাবাহিক নাটক ‘জলতরঙ্গ’। চট্টগ্রামের মিডিয়া অঙ্গনে আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে এ নাটকটি। সংস্কৃতি কর্মীদের আড্ডার প্রধান বিষয়বস্তু হয়ে উঠেছে ‘জলতরঙ্গ’। অন্য দিকে, এ নাটকের মাধ্যমে অভিনয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন চট্টগ্রামের নবীন ও প্রবীণ নাট্য কর্মীরা।

চট্টগ্রাম ও সারা দেশসহ এমনকি বিশে^র বিভিন্ন দেশে বসবাসরত বাঙালিদের কাছে বিটিভি চট্টগ্রামকে নতুন করে পরিচয় করিয়ে দিয়েছে পারিবারিক ঘরানার এ নাটকটি। এ নাটকের নির্মাণ শৈলী দেখে অভিভূত হচ্ছেন অনেক দর্শক।

‘জলতরঙ্গ’ এর মত একটি মেগা ধারাবাহিক নির্মাণে বিটিভি চট্টগ্রামের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চট্টগ্রামের নাট্যবুদ্ধরা। তারা বলছেন, ‘চট্টগ্রামের নাট্য কর্মীদের জন্য বিটিভি চট্টগ্রামের এটি একটি খুবই ভাল উদ্যোগ। এ ধরনের উদ্যোগ যেন অব্যাহত থাকে। তাহলেই বিটিভি চট্টগ্রামের একটি দর্শক শ্রেণি তৈরি হবে।’ এডভোকেট উত্তম কুমার দত্ত নামের এক দর্শক বলেন, ‘জলতরঙ্গ আমি নিয়মিত দেখি। পারিবাহিক কাহিনী নিয়ে নাটকটি নির্মিত। এ জন্য নাটকটি আমার খুব ভাল লাগে। এ নাটকের জন্য বিটিভি চট্টগ্রাম কেন্দ্র আমার পছন্দের চ্যানেল।’ রাজনীতিবিদ গিয়াস উদ্দিন জুয়েল বলেন, ‘ঢাকার সাথে পাল্লা দিয়ে চট্টগ্রামেও নাটকের কাজ হচ্ছে। আমার পরিবারের সবাই নাটকটি দেখে। কয়েকটা পর্ব দেখে আমারও খুব ভাল লেগেছে। 

আশা করি, চট্টগ্রামে এ ধরনের আরো ভাল ভাল কাজ হবে। বিটিভি চট্টগ্রাম একটি পূর্ণাঙ্গ কেন্দ্রে পরিণত হচ্ছে। এটা আমাদের জন্য গৌরবের বিষয়।’

গৃহিণী ফারজানা পুষ্প বলেন, ‘চট্টগ্রামে একটি নাটক হচ্ছে জলতরঙ্গ। আমাদের পরিবার ও সমাজের মধ্যে যে ঘটনাগুলো ঘটে, এ নাটকের মাধ্যমে তা তুলে ধরা হয়েছে। চট্টগ্রামে এ ধরনের একটি নাটক হওয়াতে খুব আনন্দ লাগছে।

চট্টগ্রামের শিল্পীলা খুব ভাল কাজ করছেন।’ সাংস্কৃতিক ব্যক্তিত্ব টুনটু দাশ বিজয় বলেন, ‘এ নাটকে যারা অভিনয় করছেন, সবাই আমাদের পরিচিত। সবাইকে টেলিভিশনের পর্দায় দেখে খুব ভাল লাগছে। চট্টগ্রামের নাট্যকর্মীদের একটা জায়গা হল এ নাটকের মাধ্যমে। নাটকের মান ও ধরন খুবই ভাল। এটা খুবই প্রশংনীয় উদ্যোগ। কেন্দ্রের মহা ব্যবস্থাপক ও প্রযোজককে ধন্যবাদ জানাই এ ধরনের নাটক নির্মাণ করার জন্য।’ নাট্যজন প্রদীপ দেওয়ানজী বলেন, ‘এটি একটি খুবই ভাল উদ্যোগ। শুনেছি নাটকটি এক হাজার পর্ব হবে। দেখা যাক কি হয়।’ নাটকটির প্রয়োজক অরিন্দম মুখার্জী বিংকু বলেন, ‘চট্টগ্রাম এ প্রথম মেগা ধারাবাহিক নাটক জলতরঙ্গের মাধ্যমে একটা প্রফেশনালজিম তৈরি করতে পেরেছি।

আগে কখনো এটা হয়নি। এতে করে চট্টগ্রামের সব আর্টিস্ট খুব মন দিয়ে কাজ করছে এবং আগামীতে কাজ করার আগ্রহ প্রকাশ করছে। আমি তাদের নিয়ে আশাবাদী।’ বিটিভি চট্টগ্রামের পর্দায় ‘জলতরঙ্গ’ এর সম্প্রচার চলছে গত ১ অক্টোবর থেকে। সপ্তাহে চার দিন তথা প্রতি শুক্রবার, শনিবার, রোববার ও সোমবার রাত নয়টায় প্রচার হচ্ছে এটি। পরের দিন সকাল সাড়ে নয়টায় পুনঃপ্রচার করা হয় নাটকটি। শ্যামল ভাদুড়ি রচিত নাটকটির সার্বিক তত্বাবধায়নে রয়েছেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার (জিএম) নিতাই কুমার ভট্টাচার্য।

সংবাদ প্রেরক - মোশারফ ভূঁইয়া পলাশ, মোবাইল: ০১৭১১-০১১৮৬৩