Friday , November 15 2019
Home / Campus / আন্তঃবিশ্ববিদ্যালয় সম্প্রীতির জন্য বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
ad
আন্তঃবিশ্ববিদ্যালয় সম্প্রীতির জন্য বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
Sampreetir Jonyo Bitorko

আন্তঃবিশ্ববিদ্যালয় সম্প্রীতির জন্য বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বাংলাদেশের যুব সমাজকে সৃজনশীল ও গঠনমূলক কাজের সাথে যুক্ত করার মধ্য দিয়ে তাদেরকে আরো সহিষ্ণু ও সংগঠিত করে সমাজের সর্বস্তরে সামাজিক সম্প্রীতি ও সৌহার্দ্য প্রতিষ্ঠার লক্ষ্যে মানুষের জন্য ফাউন্ডেশন এর সার্বিক সহযোগিতায় ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ) আয়োজন করেছে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ‘সম্প্রীতির জন্য বিতর্ক’। সম্প্রীতির প্রকল্পের আওতায় ঢাকা, গাজীপুর ও নারায়নগঞ্জ-এ ০৩টি জেলার স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১২টি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার অংশগ্রহণে ০৬ মাস ব্যাপী আয়োজনের চূড়ান্ত পর্ব ‘জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’ ২৯/০৬/২০১৯ইং (শনিবার) বিশ্ব সাহিত্য কেন্দ্র-এর ২য় তলায় অবস্থিত মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
সম্মানিত অতিথির বক্তব্যে ডিএফএইচ এর উপদেষ্টা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেন, তারুণ্যের অসীম ক্ষমতাকে কাজে লাগাতে হবে। তারুণ্যকে শক্তিতে রূপান্তর করতে হবে। কৃত্তিম বুদ্ধিমত্তার চেয়ে মানবিক ও মানুষের বুদ্ধিমত্তায় আস্থা ও ভালোবাসা রাখতে হবে। মানুষকে সর্বোচ্চ সম্মানের আসনে বসাতে হবে, তখনই মুক্তি মিলবে।
ডিএফএইচ এর উপদেষ্টা ও সংবিধান ও আইন বিশেষজ্ঞ মিজানুর রহমান খান বলেন, সম্প্রীতির সংকট উৎপাটনে বিতর্ক সবচেয়ে বড় মাধ্যম। তবে আমাদের সংবিধান ও রাষ্ট্রনীতিকে বিতর্ক কাঠামো দিয়ে বিশ্লেষন করতে হবে তা সম্প্রীতির জন্য কতটা ক্ষেত্র তৈরি করছে ও করেছে। সকল বিষয়ের পরিষ্কার ধারণা নিয়ে সম্প্রীতির পথে এগিয়ে যেতে হবে।
ডিএফএইচ এর চেয়ারপার্সন মুহাম্মদ শফিকুর রহমান বলেন, আমাদেরকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে যেদেশে জন্ম নিয়েছি মৃত্যুর আগে তার চেয়ে একটি উন্নততর দেশ আমাদের আগামীর প্রজন্মের জন্য আমরা রেখে যাবো।
ডিএফএইচ আয়োজিত “সম্প্রীতির জন্য বিতর্ক”-এ যুক্ত প্রতিষ্ঠানসমূহ হলো – বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, উত্তর বাড্ডা ইসলামিয়া কামিল মাদরাসা, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী, তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়, হারবাইদ দারুল উলুম ফাযিল মাদরাসা, সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার টেকনোলজি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, হামদর্দ বিশ্ববিদ্যালয় ও প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়।
বিতর্ক প্রতিযোগিতার সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী, ডিএফএইচ এর উপদেষ্টা ও সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর উপ পরিচালক অভ্র ভট্টাচার্য, মানুষের জন্য ফাউন্ডেশন-এর সম্প্রীতি প্রকল্পের পরিচালক শাহরিয়ার মান্নান এবং ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ) এর সভাপতি তারেক আজিজ প্রমূখ।
দিনব্যাপী অনুষ্ঠিত উক্ত আয়োজনের চূড়ান্ত পর্বের বিতর্কে “উগ্রবাদ নয়, ভোগবাদই সম্প্রীতির প্রধান প্রতিবন্ধক” বিষয়ের উপর বিতর্কে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়। – প্রেস বিজ্ঞপ্তি

adadad