Monday , February 24 2020
Home / Bangladesh / ডা. সারওয়ার আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা চেষ্টার নিন্দা
ad
ডা. সারওয়ার আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা চেষ্টার নিন্দা
human rights logo

ডা. সারওয়ার আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা চেষ্টার নিন্দা

অন্ধকারের অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান
সমতা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও অসাম্প্রদায়িক চিন্তার নীতিনিষ্ট ব্যক্তিত্ব, মুক্তিযুদ্ধের চেতনায় অগ্রসর বাংলাদেশ গড়ার সাহসী বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি, ছায়ানটের নির্বাহী সভাপতি ও সম্মিলিত সামাজিক আন্দোলনের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ডাক্তার সারওয়ার আলীকে সপরিবারে হত্যার চেষ্টায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আজ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে ঘটনাটি খুবই পরিকল্পিত। দীর্ঘ সময় থেকে যুদ্ধাপরাধী স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির চক্র ধারাবাহিকভাবে মুক্তিযুদ্ধের শেষ সময়ে যেভাবে বিভিন্ন শ্রেণি-পেশার সমাজ ও মুক্তচিন্তার মানুষদের হত্যা করে দেশকে মেধা ও প্রগতিশীল চিন্তার নেতৃত্বশুন্য করার অপচেষ্টা চালিয়েছিল, এখনো তারা সক্রিয় ও ষড়যন্ত্রে লিপ্ত। ইতোমধ্যে এই অপশক্তি বিভিন্ন পেশার চিন্তাশীল মানুষদের তালিকা তৈরী করে হুমকি ও প্রাণনাশের ঘটনা ঘটিয়েছে। আমাদের বিবেচনায় ডাক্তার সারওয়ার আলী ও তার পরিবারের সকলকে হত্যা চেষ্টা তারই ধারাবাহিকতার একটি অংশ।
আমরা সরকার ও প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি এই অপশক্তির দেশীয় ও আন্তর্জাতিক গডফাদারদের খুঁজে বের করে কঠোর শাস্তি বিধান করুন। দেশের গণতন্ত্র ও অসাম্প্রদায়িক সকল ছাত্র-যুবক, নারী, মানবাধিকার সংগঠন ও রাজনৈতিক শক্তি এবং বিবেকবান নাগরিকদের কাছে আমাদের আহ্বান- অন্ধকারের অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার হোন, ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন।
ডা. সারওয়ার আলী ও তার পরিবারের সদস্যদের হত্যা চেষ্টার প্রতিবাদে আগামী ১৩ জানুয়ারি ২০২০ সোমবার বিকাল ৩টায় জাতীয় জাদুঘরের সামনে নাগরিক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।
যুক্ত বিবৃতিতে স্বাক্ষর করেন- এ্যামিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, পঙ্কজ ভট্টাচার্য- সভাপতি, ঐক্য ন্যাপ, এডভোকেট সুলতানা কামাল- মানবাধিকার কর্মী, জিয়াউদ্দিন তারেক আলী- সভাপতি, সম্মিলিত সামাজিক আন্দোলন, অধ্যাপক ড. আজিজুর রহমান- শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক এমএম আকাশ- শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়, নাজমুল হক প্রধান- সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাসদ, শিরিন আক্তার এমপি- সাধারণ সম্পাদক, জাসদ, ডা. অসিত বরণ রায়- প্রেসিডিয়াম সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন, রোবায়েত ফেরদৌস- অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়, রোকেয়া কবির- নির্বাহী পরিচালক, বাংলাদেশ নারী প্রগতি সংঘ, খুশি কবীর- মানবাধিকার কর্মী ও নির্বাহী পরিচালক, নিজেরা করি, এডভোকেট এসএমএ সবুর- সভাপতি, বাংলাদেশ কৃষক সমিতি, সানোয়ার হোসেন সামছী- যুগ্ম সাধারণ সম্পাদক, সম্মিলিত সামাজিক আন্দোলন, একে আজাদ- আনন্দন, সংস্কৃতি সংগঠন, সেলিম রেজা- আহ্বায়ক, সংস্কৃতি মঞ্চ
আবুল ফারহা পলাশ- সদস্য, সম্মিলিত সাংস্কৃতিক জোট , ড. সেলু বাসিত- উপদেষ্টা, সংস্কৃতি মঞ্চ, এডভোকেট পারভেজ হাসেম- আইনজীবি, বাংলাদেশ সুপ্রীম কোর্ট, জাহাঙ্গীর আলম ফজলু- সদস্য সচিব, সম্মিলিত সামাজিক আন্দোলন, ঢাকা মহানগর, গৌতম শীল- সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ(বিসিএল), রঞ্জিত কুমার সাহা- সিনেট, সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, মো: নুরুল আমিন- সাধারণ সম্পাদক, জাতীয় শ্রমিক জোট, জোবায়ের আলম- মুক্তিযোদ্ধ সংহতি পরিষদ
ঐক্যন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুনার রশীদ ভূইয়া এক যৌথ বিবৃতিতে খ্যাতিমান সমাজ গবেষক, মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি, ছায়ানটের নির্বাহী সভাপতি, সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি মন্ডলীর সদস্য ডা. সারওয়ার আলীকে নিজ বাসায় হত্যা চেষ্টায় গভীর উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করেছে এবং সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে কঠোর শাস্তি প্রদানে সরকারের প্রতি জোর দাবি জানান।
নেতৃবৃন্দ আরও বলেন, ড. সারওয়ার আলী একজন বুদ্ধিজীবী, মুক্তবুদ্ধি চর্চার অন্যতম ধারক ও বাহক। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে অগ্রসৈনিক। ডা. সারওয়ার আলীকে হত্যা চেষ্টা দেশের অসাম্প্রদায়িক চেতনার উপর চরম আঘাত।
সমাজের এ অশুভ অন্ধাকারের শক্তিকে চিরতরে নির্মূল করতে সকল সামাজিক, পেশাজীবি ও রাজনৈতিক শক্তিকে এক যোগে কাজ করার উদাত্ত আহ্বান জানান।
বার্তাপ্রেরক, মিজানুর রহমান, দপ্তর সম্পাদক, ঐক্য ন্যাপ।

adadad