Friday , December 6 2019
Home / বাংলা বিভাগ / খবর / ধর্ম স্বাধীনতা যুদ্ধের পরিপন্থী ছিলনা -মাওলানা আবদুল লতিফ নেজামী
ad
ধর্ম স্বাধীনতা যুদ্ধের পরিপন্থী ছিলনা -মাওলানা আবদুল লতিফ নেজামী
Abdul Latif Nezami images

ধর্ম স্বাধীনতা যুদ্ধের পরিপন্থী ছিলনা -মাওলানা আবদুল লতিফ নেজামী

ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী স্বাধীনতা যুদ্ধের চেতনা সুদৃঢ়ভারে প্রতিষ্ঠার জন্যে ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ প্রয়োজন বলে সুজনের সেক্রেটারী ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের পরিচালক বদিউল আলম মজুমদারের বক্তব্যকে হাস্যকর আখ্যায়িত করে বলেছেন যে, ধর্ম স্বাধীনতা যুদ্ধের পরিপন্থী ছিলনা। তিনি এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক অনৈসলামীকরন প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত চক্র বা গৌষ্ঠীর অর্থায়নে পরিচালিত এসব প্রকল্পের সাথে সম্পৃক্ত ব্যক্তিরা মানুষের অভাব-অনটন ও অনাহার দূরীকরন কর্মসূচীর আড়ালে ধর্ম বিদ্বেষী প্রপাগান্ডা চালানোর কাজে স্বাচ্ছন্ধবোধ করেন । এর সরলার্থ হচ্ছে, ধর্মের অপ্রতিহত প্রভাব থেকে জনগণকে বিচ্ছিন্ন করা এবং ধর্মানুসারীদের প্রতি জনগণকে শত্রুভাবাপন্ন করে তোলা। কারণ ইসলামের প্রভাব জনগণের ওপর অপরিসীম।
তিনি বলেন, ধর্মকে ভিত্তি করে সমাজ ও রাষ্ট্রীক জীবন গড়ার লক্ষ্যে বিশ্বব্যপী রাষ্ট্রীয় ব্যবস্থার চালকের আসনে বসার জন্যে ইসলামের প্রতিযোগিতা উচ্চকিত হয়ে উঠতে শুরু করায় পুঁজিবাদ ও ধর্মনিরপেক্ষতাবাদীদের বড় বকমের গাত্রদাহের কারণ হয়ে দাঁড়িয়েছে। একারণেই এসব মানবিক প্রতিষ্ঠানের ছদ্মাবরণে পশ্চিমা ইসলাম বিরোধী শক্তি দেশে দেশে বিশেষ করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে এনজিও’র মোড়কে ইসলাম ধর্মের অনুসারীদের বিরুদ্ধে উগ্র, জঙ্গি, সাম্প্রদায়িক, বর্বর, সন্ত্রাসী ইত্যাদি অভিযোগ এনে জনসমক্ষে ধর্মভিত্তিক রাজনীতিকে হেয় প্রতিপন্ন করার অপচেস্টাচালায় । অথচ ইসলাম ধর্মানুসারীদের বিরুদ্ধে আনীত এসব অভিযোগ মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত।
তিনি বলেন, ধর্ম বিশেষ করে ইসলাম ধর্ম মানুষের চেতনার জগতকে আলোড়িত করে, সুন্দর ভবিষ্যৎ নির্মাণে ব্রতী হওয়ার জন্যে আগ্রহ করে তোলে। দেশ ও জাতির মঙ্গলাকাঙ্খী হতে প্রণোদনা যোগায়। চিন্তার জগতকে পরিচ্ছন্ন ও ভাবালুতা-মুক্ত করে ।
তিনি বলেন, ধর্ম বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ গণজনতার পরম আকাংখার সাথে মিশে আছে। স্বাধীন বাংলাদেশের বাংলাদেশি জাতিসত্ত্বার মূলে ও রয়েছে ইসলাম ধর্ম। আমাদের বাংলাদেশিত্ব ও ইসলাম ধর্মই আমাদের জাতিসত্ত্বার অস্তিত্বের শর্ত। ইসলাম ধর্ম ছাড়া জাতিসত্ত্বার অস্তিত্ব নির্মাণ সম্ভব নয়। ইসলাম ধর্ম আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের গ্যারান্টি। আমাদের স্বাধীন রাষ্ট্রীয় ভূখন্ডভিিত্তক বাংলাদেশি চেতনা এবং জীবনভিত্তিক ধর্মীয় দৃষ্টিভঙ্গীর ৯০ ভাগ মানবমন্ডলির অস্তিত্বের ভিত্তি তৈরি করেছে ইসলাম ধর্ম। এদেশের জনগণের অস্তিত্ব, স্বাধীন মর্যাাদা, সামগ্রিক কল্যাণ এবং ভবিষ্যৎ সবকিছুই ধর্মীয় সংস্কৃতি ও ইসলাম ধর্মভিত্তিক জাতিসত্ত্বার ওপরই নির্ভরশীল। তাই বাংলাদেশে ইসলামী রাজনীতি বন্ধের দাবি করেন, তারা মূর্খের স্বর্গে বাস করেন।
মাওলানা মিজানুর রহমান, প্রচার সম্পাদক

adadad