Saturday , January 25 2020
Home / বাংলা বিভাগ / খবর / পুনর্বাসন না করে হকার উচ্ছেদ চরম অমানবিক -আইএবি
ad
পুনর্বাসন না করে হকার উচ্ছেদ চরম অমানবিক -আইএবি
Islami Andolan Bangladesh Logo

পুনর্বাসন না করে হকার উচ্ছেদ চরম অমানবিক -আইএবি

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম পীর শায়খে চরমোনাই বলেছেন, রাষ্ট্র, আইন এগুলো মানুষের কল্যাণের জন্য। যে আইন ও রাষ্ট্র মানুষকে মৃত্যুমুখে ঠেলে দেয়, মানুষকে বঞ্চিত করে তা আইন হতে পারে না। তিনি বলেন, হকাররাও মানুষ, তাদের ও তাদের পরিবারকে বাঁচতে দিতে হবে। পুনর্বাসন ছাড়া হাজার হাজার হকার উচ্ছেদ করে সরকার তাদের প্রতি অমানবিক আচরণ করেছে। দীর্ঘদিন যাবৎ তারা হকারী করতে না পেরে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। হকারদের উচ্ছেদের আগে পুনর্বাসন বেশি জরুরী। কেননা একটি হকারের সাথে একটি পরিবারই জড়িত নয়, বরং এর সাথে জড়িত দেশের বৃহৎ একটি অংশ। দেশে তৈরি অনেক পণ্য এবং বিদেশ থেকে আসা অনেক পণ্য যা হকাররা জাতির কাছে পৌঁছে দেয়। দেশে অনেক ছোট ছোট গার্মেন্টস আছে, যাতে লক্ষ লক্ষ হকার জড়িত। ফুটপাত বন্ধ হলে এসবই বন্ধ হয়ে যাবে ফলে লক্ষ লক্ষ হকার বেকার হয়ে দেশের জন্য অভিশাপ হিসেবে দেখা দিবে। মুফতী ফয়জুল করীম বলেন, কোন হকারই ফুটপাতে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে হকারী করতে চায় না। পরিবার পরিজনের বরণপোষণের জন্যই নিরুপায় হয়ে ফুটপাতে হকারী করে থাকেন। এজন্য হকারদের পুনর্বাসন না করে উচ্ছেদ বন্ধে সংশ্লিষ্ট কর্র্র্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।
আজ সোমবার দুপুর ১২টায় হকার্স শ্রমিক আন্দোলনের উদ্যোগে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের সভাপতি মুহাম্মদ ইমাম হোসেন ভুইয়ার সভাপতিত্বে এবং সেক্রেটারী জেনারেল মুহাম্মদ জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান বক্তার হিসেবে বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মুহাম্মদ আশরাফ আলী আকন। বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, সহ-মাওলানা আলমগীর তালুকদার, ঢাকা মহানগর সভাপতি মোঃ জয়নাল আবেদীন মানিক, সহ-সভাপতি মোঃ মহসিন হোসেন, সেক্রেটারী মোঃ ইসহাক প্রমুখ।
অধ্যাপক মুহাম্মদ আশরাফ আলী আকন বলেন, হাজার হাজার হকারকে পুনর্বাসন না করে ঢাকার রাজপথ থেকে উচ্ছেদ করে সিটি কর্পোরেশন এক অমানবিক কাজ করছে। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ এবং হকারদের লক্ষ লক্ষ পরিবারের জীবিকার কথা চিন্তা করে ফুটপাথে বসার অনুমতি দেয়ার দাবি জানান। একই সাথে ফুটপাথে হকারদের কাছ থেকে সন্ত্রাসী-মাস্তানদের চাঁদাবাজী বন্ধেরও জোর দাবি জানান তিনি।

adadad