News update
  • Dhaka world's most polluted city on Wednesday     |     
  • Saudi Arabia names Crown Prince Salman prime minister, too     |     
  • Cuba without power for Hurricane Ian; Florida faces flood     |     
  • US, NATO condemn Kremlin-staged 'referendums' in Ukraine     |     

আগস্টে ভেনিজুয়েলা, কিউবা, নিকারাগুয়া থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন বেড়েছে

গ্রীণওয়াচ ডেস্ক error 2022-09-21, 8:11am

0c520000-0aff-0242-0d6a-08da9a8e9b52_w408_r1_s-1-570a460bd2fbe317669fc0392caa3bc31663726269.jpg




মেক্সিকো এবং অন্যান্য অভিবাসী প্রেরণকারী দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ শিথিল করায় আগস্ট মাসে মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে জিম্মায় নেয়া ভেনিজুয়েলান, কিউবান এবং নিকারাগুয়ানদের সংখ্যা বেড়েছে। সোমবার কর্তৃপক্ষ একথা জানায়।

সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ থেকে অভিবাসীদের ২ লাখ ৩ হাজারবার নিবৃত্ত করা হয়েছে। তাদেরকে জুলাই মাসে মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১ লাখ ৯৯ হাজার ৯৭৬ বার এবং ২০২১ সালের আগস্টে ২ লাখ ১৩ হাজার ৫৯৩ বার নিবৃত্ত করা হয়।

ভেনিজুয়েলা, কিউবা এবং নিকারাগুয়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া অভিবাসীদের ক্রমবর্ধমান সংখ্যা দ্রুত পরিবর্তনশীল অভিবাসন প্রবাহের সর্বশেষ চিহ্ন। যুক্তরাষ্ট্র অস্বাভাবিক বৃহৎ এই প্রবাহের সাথে লড়াই করছে।

যদিও কোনো একক কারণ চিহ্নিত করা যায় না, তবে টাইটেল ৪২ নামে পরিচিত মহামারীকালীন নিয়মের অধীনে সেই দেশগুলো থেকে আগত অভিবাসীদেরকে বহিষ্কার করা যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং। টাইটেল ৪২-এ যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা কোভিড-১৯ এর প্রাদুর্ভাব রোধ করার উদ্দেশ্যে আশ্রয় চাওয়ার সুযোগ অস্বীকার করার আহ্বান জানায়। দেশ তিনটির সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অসম্ভব উত্তেজনাপূর্ণ যা তাদেরকে নিজ নিজ দেশে পাঠানোর ব্যাপারটিকে অসম্ভব করে তুলেছে।

মেক্সিকোসহ গুয়াতেমালা, হন্ডুরাস বা এল সালভাদর থেকে আগতদের মধ্যে টাইটেল ৪২-র অধীনে বহিষ্কৃত অভিবাসীদেরকে মেক্সিকো প্রবেশ করতে দিতে সম্মত হয়। যদিও নিয়মটি তাত্ত্বিকভাবে সকল জাতীয়তার জন্য প্রযোজ্য, সেই চারটি দেশের জনগণ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।

পালিয়ে আসা মানুষদেরকে আশ্রয় দেয়ার জন্য বাইডেন প্রশাসন মেক্সিকো, কোস্টারিকা এবং কলম্বিয়াসহ অন্যান্য দেশগুলোর সহায়তা নিচ্ছে। কোস্টারিকা অনেক নিকারাগুয়ানের আবাস্থল। আর কলম্বিয়া সাম্প্রতিক বছরগুলোতে লাখ লাখ ভেনিজুয়েলানকে আশ্রয় দিয়েছে। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।