News update
  • RMG industry preparing for next phase of growth     |     
  • Typhoon Noru: Evacuations in Philippines as explosive super typhoon nears     |     
  • Storm Fiona: Houses washed into sea as storm batters Canada     |     
  • Italy votes as far-right Meloni looks for victory     |     
  • Without reforms, Bangladesh’s GDP could fall below 4% by 2035: World Bank study     |     

সৃজনশীলতার চর্চা, অভিজ্ঞতা আদান প্রদানের মাধ্যমে অনুষ্ঠিত হলো ১১ তম কমিউনিকেশন সামিট

error 2022-08-14, 6:57pm

img-20220814-wa0004-f631ea7a177816b976aeadd7c0fe66be1660481845.jpg




ঢাকার শেরাটন হোটেলে ১৩ আগস্ট অনুষ্ঠিত হয় কমিউনিকেশন সামিটের একাদশতম আয়োজন। বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের পরিবেশনায় অনুষ্ঠিত সম্মেলনটির সহযোগিতায় যুক্ত ছিলো দ্য ডেইলি স্টার এবং কানস লায়নস। 

এইবছরের সম্মেলনের আলোচ্য থিম ছিলো-ক্রিয়েটিভিটি ইন চ্যালেঞ্জিং টাইমস। করোনাকালীন সময়ে বৈশ্বিক কমিউনিকেশনের মাধ্যম গুলো ব্যপকভাবে বাধাপ্রাপ্ত হয়। কিন্তু এই মহামারী একইসাথে আমাদের ক্রিয়েটিভ কমিউনিকেশন চর্চায় নতুনত্ব বয়ে আনে এবং অধিক কার্যকর পন্থার সাথে পরিচিতি ঘটায়। তাই এবারের কমিউনিকেশন সামিটের মূল বিষয়বস্তুই ছিলো মহামারী পরবর্তী পৃথিবীতে সৃজনশীলতা এবং কার্যকর কমিউনিকেশন চর্চার বিভিন্ন প্রাসঙ্গিক দিক নিয়ে।

 এই সম্মেলনটি বৈশ্বিক এবং শীর্ষস্থানীয় শিল্প উদ্যোক্তা, নীতি নির্ধারক এবং বুদ্ধিজীবীদের একটি আলোচনার ক্ষেত্র তৈরী করে দেয়। তারা পারস্পরিক মতবিনিময় এবং অভিজ্ঞতা বর্ণনার মাধ্যমে কার্যকরী কমিউনিকেশনের বিভিন্ন ধরণ নিয়ে আলোচনা করেন।  

সম্মেলনটির উদ্বোধনী বক্তব্যেই বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর শরিফুল ইসলাম বলেন, "কঠিন এবং চ্যালেঞ্জিং এই সময়ে সৃজনশীলতা নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে, যা স্পষ্টভাবে সম্পৃক্ত মহলের মানসিকতা এবং দৃষ্টিভঙ্গিকে আরো ভালো ফলাফলের জন্য প্রস্তুত হতে ও এগিয়ে যাওয়ার জন্য পরিবর্তন করবে" ।

কমিউনিকেশন সামিটের মূল কার্যক্রমে ছিলো ৪ টি কি-নোট সেশন, ৫ টি প্যানেল আলোচনা, ২ টি কেস স্টাডি এবং একটি কনভারসেশন। 

এবছরের সম্মেলনে মূল বক্তারা ছিলেন: টে গুয়ান হিন, গ্রুপ চেয়ারম্যান, বিবিডিও, সিঙ্গাপুর; সুমন্ত চট্টোপাধ্যায়, চেয়ারম্যান এন্ড চিফ ক্রিয়েটিভ অফিসার, ৮২.৫ কমিউনিকেশনস, ওগিলভি গ্রুপ; সৈয়দ গাউসুল আলম শাওন, ম্যানেজিং ডিরেক্টর এন্ড কান্ট্রি হেড, গ্রে গ্রুপ বাংলাদেশ এবং ডেভ ম্যাককগান, ঠট লিডার এন্ড স্টোরিটেলার, বিবিলিওসেক্সুয়াল; কো-ফাউন্ডার মার্কেটিং ফিউচারস। 

একটি মূল বিষয় যা সামিট এ বার বার উঠে আসছিলো তা হলো প্রতিটি পরিবর্তনশীল মিডিয়া, যোগাযোগ এবং ডিজিটাল মাধ্যম গুলোর সাথে যদি আমাদেরকে মানিয়ে চলতে হয় তাহলে আমাদেরকে বাস্তবিক অভিজ্ঞতা এবং প্রাতিষ্ঠানিক জ্ঞানের মাধ্যমে নিজেদের ক্রমাগত উন্নত করতে হবে |

সুমন্ত চট্টোপাধ্যায়, চেয়ারম্যান এন্ড চিফ ক্রিয়েটিভ অফিসার,  ৮২.৫ কমিউনিকেশনস কিনোট বক্তব্যেই কঠিন সময়ে বিজ্ঞাপনের গুরুত্ব ;এবং কীভাবে নতুন এবং প্রথাগত বিজ্ঞাপনের মধ্যে সমন্বয় ঘটানোর প্রয়োজন আমাদেরকে সামনে ধাবিত করবে তা নিয়ে আলোচনা করেছেন।

 আরও একটি কিনোট আলোচনায় টে গুয়ান হিন, গ্রুপ চেয়ারম্যান, বিবিডিও তার আলোচনায় ভবিষ্যতের পরিবরতনের সাথে কিভাবে নিজের পরিবর্তন জরুরি তা নিয়ে আলোচনা করেছেন।

অন্যান্য সম্মানিত বক্তারা ছিলেন: সারাহ আলী, ম্যানেজিং ডিরেক্টর, এফসিবি-বিটোপি; নাজিম ফারহান চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, অ্যাডকম লিমিটেড; ইরেশ যাকের, ম্যানেজিং ডিরেক্টর, এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লি.; অজয় কুমার কুন্ডু, সিইও, মিডিয়াকম লিমিটেড; মোঃ শাদমান সাদিকীন, মার্কেটিং ডিরেক্টর, ইউনিলিভার বাংলাদেশ লি.; নাফীস আনোয়ার চৌধুরী, ডিরেক্টর, মার্কেটিং, গ্রামীণফোন লি.; শাম্মী রুবায়েত করিম, হেড অব কমিউনিকেশনস অ্যান্ড মার্কেটিং সার্ভিস, নেসলে বাংলাদেশ লি.; অ্যালেন এবেনেজার এরিক, মার্কেটিং ডিরেক্টর, ম্যারিকো বাংলাদেশ লি.; 

আশরাফ বিন তাজ, বোর্ড মেম্বার, মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ; ম্যানেজিং ডিরেক্টর, আইডিসি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড; সারা যাকের, কো-চেয়ারপারসন, এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেড, এশিয়াটিক থ্রি সিক্সটি; গীতিয়ারা সাফিয়া চৌধুরী, চেয়ারপারসন, অ্যাডকম লিমিটেড; ত্রপা মজুমদার, ডিরেক্টর, এক্সপ্রেশনস লি.; রাশিকা ওসমান, হেড অফ স্ট্র্যাটেজিক প্ল্যানিং, অ্যাডকম লি.; আয়েশা ফারজানা, ভিপি, ক্লায়েন্ট সার্ভিস, গ্রে গ্রুপ বাংলাদেশ; শারমিন রহমান, হেড অব কর্পোরেট ব্র্যান্ড অ্যান্ড এনগেজমেন্ট, গ্রামীণফোন লি.; তানজিলা বাহার চৌধুরী, ডিরেক্টর, ব্র্যান্ড কমিউনিকেশন, এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশনস লিমিটেড, এশিয়াটিক থ্রি সিক্সটি; নাজিয়া আন্দালিব প্রিমা, ভিজ্যুয়াল আর্টিস্ট, ডিরেক্টর ও ক্রিয়েটিভ এডিটর, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম; প্রতিষ্ঠাতা বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম; প্রেসিডেন্ট, উইমেন ইন লিডারশিপ; জাকিয়া জেরিন, সিনিয়র ম্যানেজার, মার্কেটিং কমিউনিকেশন অ্যান্ড এনগেজমেন্ট, নেসলে বাংলাদেশ লি.; ইশরাক ঢালী, ডিরেক্টর, অ্যাকাউন্টস অ্যান্ড সার্ভিসিং, ম্যাগনিটো ডিজিটাল; মোঃ কামরুল হাসান, বিজনেস ডিরেক্টর, এসিআই লিমিটেড; সালাহউদ্দিন শাহেদ, চিফ অপারেটিং অফিসার, এফসিবি বিটোপি; রাসেল মাহমুদ, এক্সিকিউটিভ, ক্রিয়েটিভ ডিরেক্টর, এক্স; দ্রাবির আলম, চিফ অপারেটিং অফিসার এন্ড ডিরেক্টর, এক্স; নুসরাত জাহান, মার্কেটিং ডিরেক্টর, রেকিট বাংলাদেশ; কাজী মহিউদ্দিন, সিনিয়র জেনারেল ম্যানেজার, ব্র্যান্ড, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ; খন্দকার শামীম রহমান, জেনারেল ম্যানেজার, হেড অব মার্কেটিং, এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড; রিসালাত সিদ্দিক, চেয়ারম্যান, দ্য ম্যান অব স্টিল, অ্যানালাইজেন বাংলাদেশ লি.; রাজবীন আবীর, মার্কেটিং লিড, বাংলাদেশ, দ্য কোকা-কোলা কোম্পানি এবং তুসনুভা আহমেদ টিনা, এক্সিকিউটিভ ডিরেক্টর, মাইন্ডশেয়ার। 

কমিউনিকেশন সামিটের পরে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের অন্যতম আয়োজন ১১তম কমওয়ার্ড: এক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশন অনুষ্ঠিত হয়।

 কমিউনিকেশন সামিট বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের একটি উদ্যোগ। এই আয়োজনের সহযোগিতায় ছিলো দ্য ডেইলি স্টার এবং কানস লায়নস। বাংলাদেশ ক্রিয়েটিভ ফোরাম (বিসিএফ) এবং রোরিং লায়ন্স এই আয়োজনের স্ট্র্যাটেজিক পার্টনার। ইভেন্টের নলেজ পার্টনার - মার্কেটিং সোসাইটি অফ বাংলাদেশ, ক্রিয়েটিভ পার্টনার - প্রিমা আর্ট ফাউন্ডেশন, টেকনোলজি পার্টনার – আমরা টেকনোলজিস লিমিটেড, হসপিটালিটি পার্টনার - শেরাটন ঢাকা, অনলাইন মিডিয়া পার্টনার - চ্যানেল আই অনলাইন এবং পিআর পার্টনার - ব্যাকপেজ পিআর। বিজ্ঞপ্তি।