পরিবেশ দূষণে রাজনৈতিক দুর্বৃত্তায়নের প্রভাব রয়েছে - পীর সাহেব চরমোনাই

2021-07-30, 11:02am error

pir-shaheb-of-charmonai-distributing-saplings-55f6ee0ea0b1e0b7e26fef2fe3982c2c1627621343.jpg

Pir Shaheb of Charmonai distributing saplings

ইসলামী আন্দোলনের আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই) বলেছেন, রাজনৈতিক দুর্বৃত্তায়নের ফলশ্রুতিতে পরিবেশ-প্রতিবেশ দূষিত হচ্ছে। লাগামহীন ক্ষমতার প্রভাবে সরকারের ছত্রছায়ায় দেশের বিভিন্ন স্থানে নদী-নালা অবৈধভাবে ভরাট করছে, বাংলাদেশের হৃদপিণ্ড সুন্দরবনের জীববৈচিত্র্য ধ্বংস করছে, অবৈধ বালু উত্তোলন, অপরিকল্পিত নগরায়নের ফলে বাংলার হাজার বছরের ঐতিহ্য জীববৈচিত্র্য আজ ধ্বংসের সম্মুখীন। আর এই সকল কাজের উৎস রাজনৈতিক দুর্বৃত্তায়ন।

গতকাল ইসলামী যুব আন্দোলন-এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সারাদেশে একযোগে ১লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনকালে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দিনের সভাপতিত্বে চরমোনাই জামিয়া ক্যাম্পাসে আয়োজিত বৃক্ষরোপণ উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী, সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করিম (শায়েখে চরমোনাই), কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক সৈয়দ ইসহাক মুহাম্মদ আবুল খায়ের, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুফতী সৈয়দ নূরুল করীম।

পীর সাহেব চরমোনাই আরো বলেন, বিশ্বের পরাশক্তি গুলো পারমাণবিক শক্তি তৈরি ও এর মহড়ার মাধ্যমে ক্ষতিকারক গ্যাস পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে, এবং অতি যান্ত্রিকতার ফলে বৈশ্বিক উষ্ণায়ন বেড়েই চলছে। আর এর ফল বহন করতে হচ্ছে সারা বিশ্বকে। তাই তিনি পরিবেশ দূষণকারী গ্যাস নির্গমণ কমিয়ে আনার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

বৃক্ষরোপণ উদ্বোধনকালে তিনি আরো বলেন, সুজলা সুফলা ছয় ঋতুর এই দেশ, আল্লাহ সুবহানাহুওয়া তা'আলার অনেক বড় একটি নিয়ামত। তাই এই নেয়ামতকে রক্ষার জন্য এবাদত এর অংশ হিসাবে দেশের প্রতিটি নাগরিককে সাধ্য অনুযায়ী বৃক্ষরোপণ করার জন্য তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইসলামী যুব আন্দোলন এর কেন্দ্রীয় যুবকল্যান ও কর্মসংস্থান সম্পাদক মাওলানা ইউনুছ তালুকদার, বরিশাল মহানগর জেলা ও মহানগর নেতৃবৃন্দ।

বার্তা প্রেরক - আহমদ আবদুল কাইয়ূম, প্রচার ও দাওয়াহ বিষয়ক সম্পাদক,  ০১৭১১৪৬২৪৩২