শিল্পী মং মং সো-এর 'জেলেদের গান' শিরোনামের একক চিত্র প্রদর্শনী

2021-10-07, 12:37pm error

fishermen-01-01-3847464947bb8ae3cd5ff2b661bd4e2f1633588640.jpg

fishermen-01-01

বাংলাদেশের ৫০ বছর পূর্তি, সাথে EMK Centre'র ৯ম বর্ষে পদার্পন উপলক্ষ্যে বিগত ৩০ সেপ্টেম্বর শুরু হয়েছে শিল্পী মং মং সো-এর "Songs Of Fishermen" বা 'জেলেদের গান' শিরোনামের একক চিত্র প্রদর্শনী। শিল্পীর এই শিরোনামের সিরিজের একটি খন্ডিতাংশই এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

Mong Mong Sho

প্রথিতযশা শিল্পী - ভাস্কর অলক রায় ও কনক চাঁপা চাকমার ভার্চুয়াল শুভকামনা এবং শিল্পী বিশ্বজিৎ গোস্বামীর বক্তব্যের মধ্য দিয়ে EMK Center এর ছোট্ট গ্যালারি প্রাংগনে শুভ সূচনা হয় এই প্রদর্শনীর। উদ্বোধনী অনুষ্ঠানে সকলের বক্তব্যে ফুটে উঠে শিল্পী মং মং সো এর পথচলা আর শিল্পকর্ম সৃষ্টির অক্লান্ত যাত্রাপথের গল্প। 

এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন আসিফ উদ্দিন আহমেদ (এক্টিং ডিরেক্টর, ইএমকে সেন্টার) যিনি শিল্পীর শিল্পযাত্রার প্রতি জানিয়েছেন বিনম্র শ্রদ্ধা। 

বিশাল পরিসরের এই সিরিজে শিল্পীর গল্পগুলোতে মূলত পাহাড় আর সাগরে ঘেরা মহেশখালীর সাগরপাড়ের মানুষ, তাদের জেলে জীবনের প্রতিটি উপাদান তুলে আনার চেষ্টা প্রয়াস পেয়েছে। জেলে ও মাঝিমাল্লার চোখে মুখে প্রতিবিম্বিত হওয়া জীবনের ছবিগুলো চিত্রিত হয়েছে এখানে। তাদের শ্রম, জলের সাথে বাস করে রোদে পোড়া চেহারায় যে কষ্ট আর ত্যাগের সমীকরণ, তার প্রকাশ রয়েছে। প্রায় ৫৩টি জেলে মুখাবয়ব এখানে চিত্রিত হয়েছে । EMK সেন্টারের এই ছোট পরিসরে সীমিত গল্প উপস্থাপিত হয়েছে আপাতত। মহেশখালীর এই জেলেদের গান আরও সমৃদ্ধ হবে সময়ের সাথে, এই প্রদর্শনী কেবল সূচনা মাত্র। 

একক চিত্র প্রদর্শনীর ধাঁচে অনেক গুলো শিল্পকর্ম নয়  বরং শিল্পীর একটি কাজের গল্প নিয়ে খুব গোছানো আয়োজন করেছে EMK সেন্টার। মহামারী পরবর্তী ছোট পরিসরের মধ্যেও প্রতিষ্ঠানটি রুচিশীলতার ছাপ রেখেছে এর উপস্থাপন এবং কার্যপরিধীর মধ্য দিয়ে।

প্রদর্শনী চলবে ১৫ অক্টোবর পর্যন্ত । সরকারি ছুটির দিনগুলো বাদে প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধা ৭ টা পর্যন্ত সকল সাবধানতা এবং দূরত্ব মেনে দর্শকদের জন্য খোলা থাকবে এই প্রদর্শনী।