Latest News
  • Singapore and the UK are both planning to 'live with Covid.' They are worlds apart on how to do that     |     

চট্টগ্রামে টিভি নাটক পরিচালনায় নাম লিখালেন নাসরিন হীরা

2021-06-23, 11:42am error

Nasrin Hira-4825d23d4dd6099be93615b7723081b11624426975.jpg

Nasrin Hira

সহকারী পরিচালকের পর এবার টিভি নাটক পরিচালনার অভিজ্ঞতা হল চট্টগ্রামের মঞ্চ ও টিভি অভিনেত্রী নাসরিন হীরার। ‘ভালোবাসার অন্য রং’ ও ‘হারনো দিন’ নাটক দুইটি পরিচালনার মাধ্যমে পরিচালক হিসেবে নাসরিন হীরার অভিষেক হয়েছে। এর আগে তিনি ‘নারী পাচার’ নাটকে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছিলেন।
গত ১৮ ও ১৯ জুন চট্টগ্রাম সিটির মনোরম লোকেশনে আ-কার ই-কার চলচ্চিত্র এবং অনল মিডিয়া ভিশনের যৌথ প্রযোজনায় নির্মিত নাটক দুইটির দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে।
আহমেদ কামাল আফতাবের লিখা গল্প ও নাট্যরুপে নাটক দুইটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দিলরুবা খানম ছুটি, রুপায়ন বডুয়া, মোশারফ ভূঁইয়া পলাশ, শাহিন আক্তার, মায়মুনা আমিন ঐশী, ঋষিকা দাশ, মাছরুর চৌধুরী, উর্মিলা, পারভেজ চৌধুরী, রুপা ও স্বপ্ন।
চিত্র গ্রহণে রয়েছেন প্রান্ত শর্মা। শিল্প নির্দেশনা এবং সার্বিক তত্বাবধানে রয়েছেন নির্মাতা আশরাফুল করিম সৌরভ।
নাসরিন হীরা ১৯৯৮ সালে চট্টগ্রামের থিয়েটার অঙ্গনের সাথে যুক্ত হন। তিনি তির্যক নাট্যগোষ্ঠীর একজন সক্রিয় সদস্য। তিনি প্রায় দশটি নাটকের শতাধিক মঞ্চায়নে অংশগ্রহণ করেছেন। মঞ্চাভিনয়ের পাশাপাশি তিনি বিভিন্ন মিডিয়ায় এবং বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে হতে প্রচারিত বিভিন্ন নাটকে নিয়মিত অভিনয় করে আসছেন।
তিনি ২০১৯ সালের শুরুর দিকে রাহা আরাফ টিভি টিমের সাথে যুক্ত হন এবং তখন থেকেই আ-কার ই-কার চলচ্চিত্র এবং অনল মিডিয়া ভিশনের যৌথ প্রযোজনায় নির্মিত একাধিক নাটক, টেলিফিল্ম, সচেতনমুলক নাটিকা ‘ক্রাইম সিনে’ অভিনয় করেছেন। এসব নাটকে অভিনয়ের পাশাপাশি তিনি একাধিক নির্মাণে প্রি-প্রোডাকশনের কাজ এবং কস্টিউম ডিজাইন করে আসছেন। জন সচেতনতামুলক নাটক ‘বৃদ্ধাশ্রম’ এবং ‘কর্মঠ যুবক’এ তিনি কস্টিউম ডিজাইনের পাশাপাশি সহকারী পরিচালক হিসাবে ‘নারী পাচার’ নাটকে কাজ করেছেন। অবশেষে ‘ভালবাসার অন্য রং’ ও ‘হারানো দিন’ নাটকের মধ্য দিয়ে তিনি নির্মাতাদের খাতায় নাম লিখালেন।
বাংলাদেশে নাটক নির্মাতাদের মধ্যে নারী নির্মাতার সংখ্যা খুবই কম। এ অবস্থায় তার এগিয়ে আসা নারী জাগরণে অগ্রণী ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। আগামী মাসেই নাটক দুইটি স্যাটেলাইট টেলিভিশন সৃষ্টি টিভি এবং পরবর্তী রাহা আরাফ টিভির ইউটিউব চ্যানেলে প্রচার করা হবে।
সংবাদ প্রেরক - মোশারফ ভূঁইয়া পলাশ, মোবাইল: ০১৮১৯-৫২৩৬৮৪