News update
  • Israel Starving Gaza: HRW     |     
  • BD has zero-tolerance on illegal migration: PM tells UK state minister     |     
  • We’re against border killings; it’s unfortunate: FM     |     
  • UZ : UP member jailed, another held for obstructing voters      |     
  • Two BD youths shot dead by BSF near Tetulia border     |     

এক কবর সংরক্ষণ ফি দেড় কোটি!

গ্রীণওয়াচ ডেস্ক error 2023-01-25, 9:36am

resize-350x230x0x0-image-208884-1674617218-c1cc56607da721b58a68261c1198d6ef1674617792.jpg




রাজধানীতে নিজেদের আওতাভুক্ত ছয়টি কবরস্থানে কবর সংরক্ষণ ফি বৃদ্ধি করে নীতিমালা জারি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। নতুন নীতিমালা অনুযায়ী ঢাকার অভিজাত এলাকার কবরস্থানে সর্বাধিক ২৫ বছর একটি কবর সংরক্ষণ করতে সর্বোচ্চ দেড় কোটি টাকা পর্যন্ত খরচ হবে। ফি বাড়ানোর কারণ হিসেবে ডিএনসিসি কর্মকর্তারা বলছেন, নগরবাসীকে কবর সংরক্ষণে নিরুৎসাহিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সচিব (অ. দা.) মোহাম্মদ মাহে আলম স্বাক্ষরিত কবরস্থানসমূহের নীতিমালা-২০২২ কার্যকর করা হয়েছে।

ডিএনসিসি সূত্রে জানা গেছে, আগে চার মেয়াদে অর্থাৎ ১০, ১৫, ২০, ২৫ বছর পর্যন্ত কবর সংরক্ষণ করা যেত। কিন্তু নতুন নীতিমালা অনুযায়ী দুই মেয়াদ অর্থাৎ ১৫ বা ২৫ বছর মেয়াদে কবর সংরক্ষণ করা যাবে।

সবচেয়ে বেশি ফি বেড়েছে বনানী কবরস্থানে। সেখানে ১৫ বছরের জন্য কবর সংরক্ষণে ফি ২৪ লাখ থেকে বাড়িয়ে ১ কোটি টাকা এবং ২৫ বছরের জন্য কবর সংরক্ষণ ফি ৪৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি ৫০ লাখ টাকা করা হয়েছে।

এ ছাড়া উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থানে ১৫ বছরের জন্য সংরক্ষণ ফি ৬ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭৫ লাখ টাকা এবং ২৫ বছরের জন্য সংরক্ষণ ফি ১১ লাখ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি টাকা করা হয়েছে।

উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থানে ১৫ বছরের জন্য সংরক্ষণ ফি দেওয়া লাগবে ৫০ লাখ টাকা, যা আগে ছিল ছিল ৬ লাখ। সেখানে ২৫ বছরের জন্য কবর সংরক্ষণ ফি লাগবে ৭৫ লাখ টাকা।

উত্তরা ১৪ নম্বর সেক্টরের কবরস্থানে ১৫ বছরের জন্য সংরক্ষণ ফি লাগবে ৩০ লাখ, যা আগে ছিল ২৪ লাখ এবং ২৫ বছরের জন্য সংরক্ষণ ফি লাগবে ৫০ লাখ টাকা, যা আগে ছিল ৪৫ লাখ টাকা।

মিরপুর কবরস্থানে ১৫ বছর কবর সংরক্ষণে গুনতে হবে ২০ লাখ টাকা, যা আগে ছিল ৬ লাখ। আর ২৫ বছর সংরক্ষণে খরচ পড়বে ৩০ লাখ টাকা, যা আগে ছিল ১১ লাখ টাকা।

রায়ের বাজার কবরস্থানে ১৫ বছরের জন্য সংরক্ষণ ফি লাগবে ১০ লাখ টাকা, যা আগে ছিল ৬ লাখ। আর ২৫ বছরের জন্য কবর সংরক্ষণ করতে খরচ পড়বে ১৫ লাখ টাকা, যা আগে ছিল ১১ লাখ।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, বর্তমানে কবরের জন্য স্থায়ী জায়গা বিক্রি করা হয় না। তবে বিভিন্ন মেয়াদে কবর সংরক্ষণ করার সুযোগ দেওয়া হচ্ছে। ঢাকায় সংরক্ষণ ফি ছাড়া ৬ থেকে ১০ হাজার টাকা খরচ করে দেওয়া কবরগুলো সাধারণত এক থেকে দেড় বছর থাকে।

কবর সংরক্ষণ ফি বৃদ্ধি করা প্রসঙ্গে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, রাজধানীর গুলশান, বারিধারা ও বনানী এলাকার বাসিন্দারা সাধারণত ধনী হয়। তারা সবাই কবর সংরক্ষণ করতে চায়। তাই আমরা তাদেরকে নিরুৎসাহিত করতে এই ব্যবস্থা নিয়েছি। তথ্য সূত্র আরটিভি নিউজ।