News update
  • Sale of sacrificial animals picked up in capital Saturday     |     
  • Pilgrims converge at Mount Arafah as Hajj reaches its peak     |     
  • Lightning kills 4 in Rangamati’s Langadu; 1 still missing     |     
  • 5 policemen suspended over extortion     |     
  • 8 Israeli soldiers killed in southern Gaza     |     

নতুন মার্কিন ভিসা নীতি অবমাননাকর - দায়দায়িত্ব বর্তমান সরকারেরঃ গণতন্ত্র মঞ্চ

কুটনীতি 2023-05-25, 9:24pm

us-visa-application-confirmation-cd60d77dfa3b30b35755b4d83ed9b3c61685035087.jpg

US visa application confirmation. Wikimedia Commons.



গণতন্ত্র মঞ্চের সভার প্রস্তাব, বাংলাদেশীদের মার্কিন ভিসা সংক্রান্ত উদ্ভুত পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের। জবরদস্তি করে ক্ষমতা টিকিয়ে রেখে নিয়মতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের রাস্তা বন্ধ করে দেওয়ায় এরকম অপমানজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

বৃহিষ্পতিবার বিকালে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সংহতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। মঞ্চের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না,  ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক এডভোকেট হাসনাত কাইয়ুম,  জাতীয় সমাজতান্ত্রিক দল - জেএসডির সহসভাপতি সিরাজ মিয়া,  গণসংহতি আন্দোলনের সম্পাদক  পরিষদের সদস্য  বাচ্চু ভুঁইয়া।

সভায় আরও উপস্থিত ছিলেন জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব  হাবিবুর রহমান রিজু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও মীর মোফাজ্জল হোসেন মোশতাক। 

সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয় বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে বাংলাদেশীদের ভিসা প্রদান সংক্রান্ত মার্কীন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বাংলাদেশের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে।  আগামীতে সুষ্ঠু নির্বাচন ও গনতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিলে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গকে যুক্তরাষ্ট্রের ভিসা না দেবার ঘোষণা বাংলাদেশ ও তার জনগণের জন্য চরম অবমাননাকর। প্রস্তাবে বলা হয় উদ্ভুত এই পরিস্থিতির দায়দায়িত্ব বর্তমান সরকারের। 

প্রস্তাবে বলা হয়,  ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গোটা নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস, রাজনৈতিক বিরোধীদের উপর  দমন নিপীড়ন, সন্ত্রাস,বিরোধীদের শান্তিপূর্ণ সভা, সমাবেশ  মিছিলে হামলা আক্রমণ, হয়রানিমূলক মামলা, গ্রেফতার, গণমাধ্যমসহ নাগরিকদের কন্ঠরোধ এবং সর্বোপরি নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ রুদ্ধ করে রাখায় এরকম  অপমানজনক নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাংলাদেশের মানুষ ও বিরোধী দল গত প্রায় দেড় দশক, বিশেষ করে ২০১৪ সালের পর থেকে চরম স্বৈরতান্ত্রিক শাসনে  যে অবরুদ্ধ পরিস্থিতির মুখোমুখি আন্তর্জাতিক সম্প্রদায় এখন সেসব নিয়ে তাদের অবস্থান ব্যক্ত করছে।

প্রস্তাবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে অবিলম্বে সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা,  জাতীয় সংসদ বাতিন  এবং গণতান্ত্রিক পরিবেশে অবাধ,নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের রাজনৈতিক ক্ষেত্র তৈরি করতে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানানো হয়। 

একইসাথে দমন নিপীড়নের সন্ত্রাস বন্ধ করারও আহবান জানানো হয়। সভায় আগামী  ২৮ মে বেলা ১১ টায় মালিবাগ রেলগেটের সামনে থেকে বাড্ডা পর্যন্ত  গণতন্ত্র মঞ্চের ঢাকা উত্তরের  পদযাত্রা সফল করারও আহবান জানানো হয়। - প্রেস বিজ্ঞপ্তি