News update
  • UNICEF: 3M children suffering brunt of Haitian gang violence     |     
  • Taiwan hit by numerous quakes, reaching 6.3 magnitude     |     
  • BUET dissolves its campus journalists' club     |     
  • Heatwave deaths increased across almost all Europe in 2023     |     
  • Thousands of children killed or maimed by explosive weapons     |     

সুদান থেকে দেশে ফিরেছেন আরও ২৩৯ বাংলাদেশি

গ্রীণওয়াচ ডেস্ক প্রবাস 2023-05-13, 9:21am

image-89765-1683897404-fd08fb2ee78c44403a9c06acbe97c79e1683948091.jpg




যুদ্ধকবলিত  সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে আজ সকালে আরও ২৩৯ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরেছেন।

শুক্রবার সকাল ৯ টার দিকে তাদের বহনকৃত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে।

এসময় তাদেরকে  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন)  অতিরিক্ত পুলিশ সুপার এস, এম মিজানুর রহমান তাদের দেশে ফেরার বিষয়টি বাসসকে নিশ্চিত করেছেন।

বিমানবন্দর সূত্র জানিয়েছে,  যুদ্ধকবলিত দেশ  সুদান থেকে গত সোমবার (৮ মে) বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে করে  জেদ্দা হয়ে প্রথম দফায় ১৩৬ জন বাংলাদেশী দেশে ফিরেছেন।  

এরপর গতকাল বৃহস্পতিবার সকালে ৫১ জন এবং পরে একই দিন সন্ধ্যায় ৫৪ জন এবং রাতে ৭৫ জন বাংলাদেশী দেশে ফিরে আসেন।

সূত্র জানিয়েছে, এ নিয়ে পাঁচ ধাপে ৫৫৫ জন বাংলাদেশি নাগরিক সুদান থেকে সৌদি আরবের  জেদ্দা হয়ে দেশে ফিরেছেন।  তাদের মধ্যে নারী, শিশু ও অসুস্থ প্রবাসী রয়েছেন।

এদিকে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করেন। তাদের মধ্যে যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

জেদ্দায় বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, সুদান ফেরত এসব বাংলাদেশিকে প্রথমে দেশটির রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদানে নিয়ে আসা হয়। পরে সেখান থেকে তাদের জেদ্দা অভিমুখী জাহাজ ও সৌদির সামরিক বিমানে করে নিয়ে আসা হয়।

জেদ্দায় বাংলাদেশ দূতাবাস এই প্রবাসীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে।

গত ৩ মে সুদানে আটকে পড়া ৬৮০ বাংলাদেশি দেশটির রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদান বন্দরে পৌঁছান। ওইদিন সকালে তাদের বহনকারী ১৩টি বাস বন্দরে পৌঁছায়। আগের দিন ২ মে বাসগুলো ৬৮০ বাংলাদেশিকে নিয়ে খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশ্যে রওনা দেয়। বন্দরে পৌঁছানোর পর দেখা যায়, অনেক বাংলাদেশির পাসপোর্ট নেই। সেক্ষেত্রে নতুন করে তাদের ট্রাভেল ডকুমেন্ট তৈরি করতে হয়।

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, সংঘাতপূর্ণ সুদানে আটকে পড়া সব বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবার সঙ্গে সমন্বয় করে ধাপে ধাপে সুদান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে।

এদিকে, বিমানবন্দর ও বিভিন্ন তথ্য সূত্র জানা যায়, পোর্ট সুদান থেকে জেদ্দায় ফেরার জন্য ৬৮০ বাংলাদেশি অপেক্ষায় ছিলেন। ট্রাভেল পারমিট ইস্যু ও জাহাজের শিডিউল পেতে সময় নেওয়ায় তাদের জেদ্দায় পৌঁছাতে দেরি হয়েছে। সুদানে প্রায় দেড় হাজারের মতো বাংলাদেশি রয়েছেন। এরমধ্যে রাজধানী খার্তুমেই ১ হাজার ২০০ বাংলাদেশির বসবাস। তথ্য সূত্র বাসস।