News update
  • Parachute, new dimension to tourist entertainment at Kuakata     |     
  • Parts of Dhaka see 3 hrs load shedding Sunday     |     
  • Several children, commander killed in Israeli attack on Gaza     |     
  • Mother, daughter raped for 7 days in Sylhet; 2 held     |     
  • Children aged 5-11 to get Covid-19 jabs on trial basis on August 11     |     

লো মেরিডিয়ান ঢাকায় তুর্কি রেস্তোরাঁ হিসেবে "অলেয়া"-এর যাত্রা শুরু

বানিজ্য 2022-08-04, 6:45pm

screenshot_2022-08-04-18-12-13-51_99c04817c0de5652397fc8b56c3b3817-c15551026274cccf5c795b26c985af391659617153.jpg




ঢাকার লো মেরিডিয়ানে খাঁটি তুর্কি রেস্তোরাঁ "অলেয়া" এর যাত্রা ৩০ জুলাই শুরু হয়েছে। 


পূর্বে রেস্তোরাঁটি মেডিটেরিনিয়ান খাবার পরিবেশন করত।  কিন্তু এইবার রেস্তোরাঁটিকে একটি খাঁটি তুর্কি রেস্তোঁরা হিসাবে পুনরায় নতুন করে সাজানো হয়েছে।


রেস্তোরাঁর উদ্বোধন করেন বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মহামান্য মুস্তাফা ওসমান তুরান। অনুষ্ঠানটি তার উপস্থিতি দ্বারা অনুপ্রাণিত হয় । বাংলাদেশে ফিলিপাইন দূতাবাসের রাষ্ট্রদূত এলান এল ডেনিগা; রাষ্ট্রদূত, এসা ইউসুফ ই. আলদুহাইলান, ঢাকায় সৌদি আরবের রাজকীয় দূতাবাস; রাষ্ট্রদূত এইচ.ই. ফাম ভিয়েত চিয়েন, ভিয়েতনাম; মিঃ এমরাহ কারাকা, তুর্কি এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার; দেবাশীষ দেব, পেপসিকো, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার; এবং অন্যান্য অনেক বিশিষ্ট অতিথি। 


এর আগে ২৯ জুলাই রেস্তোরাঁটি মিডিয়া এবং সম্মানিতদের উপস্থিতিতে তুর্কি রাতের একটি প্রাক উদযাপনের ব্যবস্থা করছে। সংবাদপত্র, ম্যাগাজিন, টিভি চ্যানেল এবং ব্লগাররা এই জমকালো উদযাপনের অংশ হতে ইভেন্টে অংশ নেন। “মিট অ্যান্ড গ্রীট” শিরোনামে অনুষ্ঠানে এক্সিকিউটিভ শেফ লেভেন্ট কারাহান অতিথিদের কাছে লোভনীয় খাবারগুলি উপস্থাপন করা হয়।


মিডিয়া নাইট এবং গ্রান্ড ওপেনিংয়ের দিন অতিথিদের জন্য যে বিশেষ খাবারগুলি পরিবেশন করি, সেগুলো হলো:


বিভিন্ন ধরনের মেজেস: প্যাটলিকান সালাটা, অ্যাসিলি এজমে, বাবাগানাস, কোপোগলু, হুমাস, বিটরুট, মান্তার পিলাকি, আর্নাভুত সিগেরি, ইস্পানাক বোরানি, পেম্বে সুলতান, লাহানা ডলমা, গাজর ট্যারেটর, পিয়াজ


স্যুপ: সেহরিয়েলি তাভুক করবসি


সালাদ: খাস্তা "গাভুরদাগি" সালাদ, চিংড়ি এবং অক্টোপাস সালাদ


হট স্টার্টারস: ইচলী কোফতে


ওভেন থেকে: লহমাকুন, গরুর মাংসের সাথে পাইড


প্রধান কোর্স: হুংকার বেগেন্ডি, চোকারটমি কাবাব, মানটি


চারকোল গ্রিলের কাবাব: আদানা কাবাব, উরফা কাবাব, বেটি কাবাব, চিকেন কাবাব, ল্যাম্ব কাবাব, ল্যাম্ব চপ, বিফ কাবাব


মিষ্টান্ন: ফিরিন সুতলাচ, বাকলাভা, ইরমিক হেলভাষী


শুধু মাত্র মুখরোচক খাবার নয়, এই তুর্কি উৎসবটি তার সাংস্কৃতিক বিনোদন ছাড়াই অসম্পূর্ণ। তাই হোটেলের পক্ষ থেকে ৫ দিনব্যাপী বিনোদনের আয়োজন করা হয়। তুর্কি শিল্পীদের একটি দল ১ আগস্ট পর্যন্ত "অলেয়া" তে পারফর্ম করে। অনুষ্ঠানের ভিতরে ছিল।


তুর্কি ঐতিহ্যবাহী লোক নৃত্য: তুর্কিয়ের একটি জটিল এবং পরিশীলিত সংস্কৃতি রয়েছে, যা এর নৃত্যের বৈচিত্রে প্রতিফলিত হয়। প্রভাবশালী নৃত্যের ধরনগুলি লাইন নৃত্যের প্রকার। তুর্কিয়েতে বিভিন্ন ধরণের লোকনৃত্য বিভিন্ন উপায়ে পরিবেশিত হয়। হালে, হোরন, জেবেক এদের মধ্যে কয়েকটি। অঞ্চল এবং প্রকারভেদে বিভিন্ন রকমের শত শত বিভিন্ন নৃত্য আছে বলো জানা যায় – দ্রুত, ধীর, একক পুরুষ এবং একক নারী, দল, দম্পতি ইত্যাদি। 


হুসন-ই হ্যাট ক্যালিগ্রাফি: তুর্কি ঐতিহ্যবাহী ক্যালিগ্রাফি শিল্প, "হুসন-ই হাট", ইউনেস্কোর মানবতার অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধি তালিকায় নিবন্ধিত হয়েছে। কিছু নান্দনিক মান বিবেচনায় রেখে পরিমাপ ও আনুপাতিক পদ্ধতিতে আরবি মূলের অক্ষর লেখার এটি শতাব্দী-প্রাচীন অভ্যাস। ঐতিহ্যবাহী সরঞ্জামগুলির মধ্যে রয়েছে জৈব পদার্থ দিয়ে চকচকে একটি নির্দিষ্ট ধরণের কাগজ, একটি খাগড়া কলম, কলমের ছুরি, খাগড়া কলম ছাঁটাই করার জন্য একটি বিশেষ স্ল্যাব, একটি কালি, কালি কালি এবং একটি কলমের কেস।


এব্রু-তুর্কি আর্ট অফ মার্বলিং: মার্বেলড পেপার বা "এব্রু" হল একটি শিল্প ফর্ম যা পঞ্চদশ শতাব্দীতে মধ্য এশিয়া এবং অটোমান সাম্রাজ্যে বিকশিত হয়েছিল। তৈলাক্ত জলের প্যানে রঙিন পিগমেন্ট ছিটিয়ে এবং ব্রাশ করে এবং তারপর এই প্যাটার্নটিকে একটি বিশেষ কাগজে রূপান্তর করে রঙিন নিদর্শন তৈরি করার ঐতিহ্যবাহী শিল্প হল ইব্রু। জেলগিট, তরকলি, হাতিপ, বুলবুল যুবাসি এবং  সিসাকলি -এর মতো বেশ কিছু নিদর্শন শতাব্দী ধরে বিবর্তিত হয়েছে।


সেমাজেন-রুমির ঘূর্ণায়মান দরবেশ: সেমাজেন হল শারীরিকভাবে সক্রিয় ধ্যানের একটি রূপ যা নাচ, প্রার্থনা, ধ্যান এবং ট্রান্সের মধ্যে রেখাগুলিকে অস্পষ্ট করে এবং এটি তুর্কিয়ের সমার্থক। এটি নিজের নফস, অহং বা ব্যক্তিগত আকাঙ্ক্ষা ত্যাগ করার মাধ্যমে, সঙ্গীত শোনার মাধ্যমে, ঈশ্বরের প্রতি মনোযোগ কেন্দ্রীভূত করে এবং নিজের শরীরকে পুনরাবৃত্তিমূলক বৃত্তে ঘোরানোর মাধ্যমে চাওয়া হয়।


তুর্কি নে: তুর্কি নে একটি শেষ-প্রস্ফুটিত রিড বাঁশি, প্রাচীন নে-তে একটি অটোমান প্রকরণ।  সবচেয়ে আক্ষরিক অর্থে একটি খাগড়ার যন্ত্র। একত্রে তুর্কি তানবুর লুট এবং তুর্কি কেমেনসি ফিডলকে শাস্ত্রীয় তুর্কি সঙ্গীতের সবচেয়ে সাধারণ যন্ত্র হিসাবে বিবেচনা করা হয়। মেভলেভি সুফি আচারের (সেমা) সঙ্গীতেও এনই একটি প্রাথমিক ভূমিকা পালন করে।


কানুন: কানুন একটি আকর্ষণীয় যন্ত্র। এটি একটি হৃদয়স্পর্শী শব্দ আছে, তবুও একটি পরিশীলিত মনোভাব সঙ্গে. এটি মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া এবং উত্তর আফ্রিকা জুড়ে খেলা হয়। তুর্কি সঙ্গীতে এটি একটি অবিশ্বাস্যভাবে বহুমুখী যন্ত্র, যা প্রায়ই পূর্বের "পিয়ানো" হিসাবে বর্ণনা করা হয়।


"অলেয়া" উদ্বোধনের দুর্দান্ত সাফল্যের আকাঙ্খা নিয়ে, দলটি তুর্কিয়ের স্বাদের স্বাদ নিতে অতিথিদের স্বাগত জানায়।


লোগো এবং থিম


যখন কাজ শুরু করা হয় তখন প্রথম কঠিন কাজটি ছিল একটি লোগো এবং থিমের রঙ তৈরি করা যা তুর্কিয়ের ঐতিহ্যকে প্রতিফলিত করবে।  সেজন্য টারকুইয বা ফিরোজা থিম নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয় ‌ কিন্তু এত রঙ থাকতে কেন "টারকুইজ বা ফিরোজা"?  নামটি তুর্কিয়ের টারকুইজ উপকূল থেকে নেওয়া হয়েছে এবং রঙটি নিজেই তুর্কিয়ের সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে।


কেন তুর্কি থিম রেস্তোরাঁ


 ফাইন ডাইনিংয়ের সবচেয়ে জনপ্রিয় উপায় হল একটি থিম-ভিত্তিক রেস্তোঁরা নিয়ে কাজ করা।  এই ধারনা থেকেই  শহরে একটি খাঁটি তুর্কি রেস্তোরাঁ উদ্ধোধন করা হয়েছে।  গবেষণা করে দেখা গেছে, তুর্কি রন্ধনপ্রণালী সকল ধরনের কাস্টমারকে আকর্ষন করে।   

বাংলাদেশে তুর্কি খাবারের ব্যাপক চাহিদা রয়েছে কিন্তু নিখুঁত তুর্কি খাবারের সন্ধান পাওয়া যায় না।  তুর্কি রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যে দেখা যায়, প্রায় সকলের পছন্দের কিছু না কিছু খাবার পাওয়াই যায়।  


খাদ্যের সমৃদ্ধি ও বৈচিত্র্য তুর্কি

সংস্কৃতির অন্যতম রহস্য


"অলেয়া" হল বিলাসিতার বিবৃতি। রেস্তোরাঁর স্পেশাল মেনু ঐতিহ্যগত স্পর্শ এবং আধুনিক তুর্কি ভোজনকে প্রভাবিত করে। এই রেস্তোরাঁটিকে ছোট থেকে বড় অনুষ্ঠান উদযাপনের গন্তব্য হিসেবে প্রচার করা। লেভেন্ট, লো মেরিডিয়ান ঢাকার এক্সিকিউটিভ শেফ ফিরোজা রঙ্গের ক্রোকারিজ বাছাই করা হয়েছে। এছাড়াও, "অলেয়া" কাবানায়, আমরা একটি "ফিরিন" নামের একটি তুর্কি ওভেন রাখা হয়েছে - লাভাশ এবং পিট্টা রুটি প্রস্তুত করার জন্য।


রেস্তোরাঁটি শহরের আলোচিত এবং সমৃদ্ধ স্বাদ ও অভিজ্ঞতার জন্য একটি উচ্চাভিলাষী স্থান হবে বলে প্রত্যাশা করা হয়। বিজ্ঞপ্তি।