কাবুল দখলের ২ দিন আগে দেয়া তালেবানের বিবৃতি

2021-08-17, 11:16am সংগঠন সংবাদ

taliban-fighters-patrol-the-city-of-ghazni-after-conquering-it-7542b75cd183550f914414c9d69ffda11629177369.png

Taliban fighters patrol the city of Ghazni after conquering it. UN Latino Mas. Creatice Commons.

কাবুল দখলের ২ দিন আগে ১৩ আগস্ট (২০২১), তা-লে-বা-নের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হয়। বিবৃতিটি হলো দেশের সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে আফগানিস্তানের ই-স-লা-মি-ক আ-মি-রা-তের পক্ষ থেকে ঘোষণা:
১। ই-স-লা-মী আ-মি-রা-তের নিয়ন্ত্রণে আসা অঞ্চল ও প্রদেশগুলো আসলে মানুষের মধ্যে ই-স-লা-মী আ-মি-রা-তের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার একটি স্পষ্ট লক্ষণ, কারণ এ ধরনের মহান এবং দ্রুত অগ্রগতি শক্তি দ্বারা অর্জন করা যায় না। সর্বশক্তিমান আল্লাহর সাহায্য এবং আমাদের জাতির মহান এবং ব্যাপক সমর্থন, যার প্রতি আমাদের সকলের কথায় এবং কাজে কৃতজ্ঞতা জানানো উচিত।
২। ই-স-লা-মী আ-মি-রা-ত আবারও তার সকল নাগরিকদের আশ্বস্ত করছে যে, তারা বরাবরের মতোই তাদের জীবন, সম্পত্তি এবং সম্মান রক্ষা করবে এবং তার প্রিয় মানুষের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করবে। এ নিয়ে কারও চিন্তা করা উচিত নয়।
৩। মুজাহিদিনদের কোষাগার, পাবলিক সুবিধা, সরকারি অফিস, পার্ক, রাস্তা, সেতু সম্পর্কিত সরঞ্জামগুলির প্রতি সর্বোচ্চ মনোযোগ দেওয়া উচিত। এগুলি সবই জাতির আস্থা এবং সম্পত্তি। এসবের কঠোরভাবে পাহারা দেওয়া উচিত।
৪। যারা পূর্বে কাজ করেছে এবং দখলদারদের সাহায্য করেছে, অথবা এখন যারা কাবুলের দুর্নীতিগ্রস্ত প্রশাসনের কাতারে দাঁড়িয়ে আছে, তারা ইসলামী আমিরাতের জন্য উন্মুক্ত এবং তাদের ক্ষমা করা হয়েছে। আমরা আবারও আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি এই দেশ আফগান জনগণের সেবার জন্য।
৫। সামরিক ও বেসামরিকভাবে যারা ই-স-লা-মী আ-মি-রা-তের পদে যোগদান করেন, ই-স-লা-মী আ-মি-রা-ত ভবিষ্যতে তাদের দেশ ও মানুষের সেবা করার জন্য উপযুক্ত শর্ত প্রদান করতে বদ্ধপরিকর।
৬। ই-স-লা-মী আ-মি-রা-তের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে, মানুষের স্বাভাবিক জীবনযাপন করা উচিত, বিশেষ করে সরকারী ক্ষেত্রে, সেটি শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক বা সাংস্কৃতিক যেই ক্ষেত্রেই হোক না কেন। আমাদের জনগণ ও দেশের সেবার প্রয়োজন, আফগানিস্তান সকলের অভিন্ন বাড়ি, আমরা সবাই মিলে এদেশটিকে নির্মাণ করবো ও অন্যদের সামনে তুলে ধরবো।
৭। কাবুল প্রশাসন সম্প্রতি একটি ধারাবাহিক ভিত্তিহীন ও জঘন্য প্রোপাগান্ডা চালু করেছে, কিছু দেশ ও আন্তর্জাতিক সংস্থাকে তারা মিথ্যা তথ্য প্রদান করেছে, তারা যে অপরাধ করেছে বা তাদের সাথে যুক্ত গোয়েন্দা সংস্থাগুলো যেসব অপরাধ করেছে সময়ে সময়ে এটি ই-স-লা-মী আ-মি-রা-তের নামে অথবা ই-স-লা-মী আ-মি-রা-তের নেতা ও কর্মকর্তাদের নামে ভুয়া ঘোষণা ও বিবৃতি প্রকাশ করে চাপানোর চেষ্টা করছে। এমন মিথ্যা এবং সুদূরপ্রসারী প্রচার কোন কারণ বা যুক্তিতে মেনে নেয়া যায় না।  ই-স-লা-মী আ-মি-রা-ত স্পষ্টভাবে বলছে যে, মুজাহিদীনরা তাদের মেয়েদের বিয়ে দিতে বাধ্য করছে, অথবা মুজাহিদিনদের সাথে তাদের বিয়ে দিচ্ছে,  মুজাহিদীনরা মানুষকে হত্যা করছে, বন্দি করছে ও বন্দীদের হত্যা করছে, এমন অভিযোগ সত্য নয়।
৮। আফগানিস্তানের ই-স-লা-মী আ-মি-রা-ত কারো ব্যক্তিগত সম্পত্তিতে আগ্রহী নয় (কারো গাড়িতে নয়, কারো জমি ও বাড়িতে নয়, কারো বাজার ও দোকানে নয়), কিন্তু মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করাকে আপন দায়িত্ব বিবেচনা করে।
৯। যারা সম্প্রতি শত্রুর অপপ্রচারের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে, অথবা দেশত্যাগ করেছে, সামরিক বা বেসামরিক, যেই হোক না কেন তাদের নিজ বাড়ি এবং জায়গায় ফিরে যাওয়া উচিত। তাদের কোন সমস্যা নেই, আমরা তাদের জীবন, সম্পত্তি এবং সম্মান রক্ষা করব।
১০। ই-স-লা-মী আ-মি-রা-ত তার মুজাহিদিনদের নির্দেশ দিয়েছে এবং আবারও তাদের নির্দেশ দিচ্ছে যে, কেউ অনুমতি ছাড়া কারো ঘরে প্রবেশ করবে না, কারো জীবনের ক্ষতি করবে না, কারো সম্পদ ও সম্মানকে ক্ষতিগ্রস্ত করবে না, বরং সবাইকে রক্ষা করবে।
১১। শত্রুরা কিছু লোককে মুজাহিদদের নামে হয়রানি বা হয়রানির জন্য নিযুক্ত করতে পারে। জনগণ এবং জনগণকে এই বিষয়ে মুজাহিদদের এ বিষয়ে তথ্য দিয়ে সাহায্য করা উচিত।
১২। ব্যবসায়ী, শিল্পপতি এবং পুঁজিপতিদের প্রতি আমাদের বার্তা হল তারা যেন তাদের ব্যবসা স্বাভাবিকভাবে চালায়, তাদের জনগণের সেবা করে এবং ই-স-লা-মী আ-মি-রা-ত তাদের ব্যবসার জন্য একটি নিরাপদ ও অনুকূল পরিবেশ প্রদান করবে।
১৩। আমরা আমাদের সকল প্রতিবেশীকে আশ্বস্ত করি যে আমরা তাদের কোন সমস্যা করব না, আমরা কূটনীতিক, দূতাবাস, কনস্যুলেট এবং দাতব্য কর্মীদের আশ্বস্ত করতে চাই তাদের নিরাপত্তা পূর্ণভাবে নিশ্চিত করা হবে। ই-স-লা-মী আ-মি-রা-ত আল্লাহর ইচ্ছায় সবার নিরাপত্তা ও কাজের নিরাপদ পরিবেশ প্রদান করবে।
তা-লে-বা-ন তথা আফগানিস্তানের ই-স-লা-মী আ-মি-রা-তের এই সর্বশেষ ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে হয়। রাষ্ট্র চালানোর ধ্যানধারণায় সম্ভবত তাদের অনেক পরিবর্তন ও পরিপক্বতা এসেছে।
অনুবাদ: মাসুম খলিলী। Tarequl Islam posted in fb 14/08/2021