Friday , December 6 2019
Home / Bangladesh / সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন অনুষ্ঠিত
ad
সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন অনুষ্ঠিত
Human chain of Sammilita Samajik Andolan to protest Abrar killing in front of National Press Club on Sunday

সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন অনুষ্ঠিত

১০ অক্টোবর ২০১৯ – বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যার দ্রæত বিচার ও মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত চলমান শুদ্ধি কার্যক্রমের সাথে দুর্নীতিবাজ ও অসৎ ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবিতে সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে আজ বেলা সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ঐক্যন্যাপের সভাপতি জননেতা পঙ্কজ ভট্টাচার্য, সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. আজিজুর রহমান ও ড. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, জাতীয় শ্রমিক জোট কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক ও কার্যকরী সভাপতি মিজানুর রহমান বাবুল, সম্মিলিত সামাজিক আন্দোলনের বরগুনা জেলা শাখার সহ-সভাপতি সোহেলী পারভীন। সভায় ঘোষণাপত্র পাঠ করেন সম্মিলিত সামাজিক আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন সামছি। সভা সঞ্চালনা করেন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ।
ঘোষণাপত্রে বলা হয়, “দেশের মালিক জনগণ” মহান সংবিধানে উল্লেখিত বাক্যটির কার্যকরীতা বাস্তবায়নে ধর্ম-বর্ণ-নির্বিশেষে একটি বৈষম্য ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার আকাঙ্খা থেকে দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে ৩০ লক্ষ শহীদের আত্মদানে আমাদের প্রিয় মাতৃভ‚মি পাকিস্তানী হানাদারদের কবল থেকে স্বাধীনতা অর্জন করে। মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী নেতৃত্বে, স্বাধীন জাতি হিসেবে আমরা পৃথিবীর মানচিত্রে স্থান করে নেয়। যুদ্ধ বিধ্বস্ত দেশকে এগিয়ে নেবার ক্ষেত্রে বঙ্গবন্ধুর বলিষ্ট নেতৃত্বে জাতি পূন:গঠনের পথে যখন আমাদের প্রিয় স্বদেশ, ঠিক তখনই জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার হয় আমাদের প্রিয় মাতৃভ‚মি। বঙ্গবন্ধুকে স্ব-পরিবারের হত্যার মধ্যদিয়ে ষড়যন্ত্রের গভীরতায় আবারও নৈরাজ্য, খুন, সাম্প্রদায়িকতার বাতাবরনে বাঙালির স্বপ্ন নিমজ্জিত হলো। ষড়যন্ত্র, হত্যা, খুন, লুটেরা দালাল ও সাম্প্রদায়িকতাবাদীদের হীন স্বার্থের রাজনীতি থেকে বাংলাদেশ অদ্যাবদি মাফিয়াদের কবলমুক্ত হতে পারেনি।
এখানে রাজনীতির নামে মাফিয়া গডফাদার সাম্প্রদায়িক লুটেরা শ্রেণী সমাজে নিমায়ক শক্তিতে রূপ নিয়েছে। পারস্পারিক সহমর্মিতা, ভিন্নমতাবলম্বিদের মতকে সম্মান প্রদর্শন করার মতো উদারতা সমাজ ও রাষ্ট্র থেকে নির্বাসিত হতে বসেছে।
ক্ষুদ্র দলীয় স্বার্থ ও ব্যক্তি স্বার্থের উর্ধ্বে ওঠা না গেলে জাতীয় জীবনের স্থবিরতা ও কলঙ্কিত অধ্যায় বিমোচন করা সম্ভব হবে না। এই বিষয়টি বিবেচনায় নিয়ে জাতীয় উন্নয়ন ও অগ্রাযাত্রার রোডম্যাপ নিয়ে আমাদের অগ্রসর হতে হবে। আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি গত ৭ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব মতামত প্রদান করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও প্রতিশ্রæতিশীল শিক্ষার্থী আবরার ফাহাদ সরকারীদলের ছাত্র নামধারী সন্ত্রাসীদের হাতে জীবন দিলেন। এ ঘৃন্য হত্যাকান্ডে পুরো জাতিই নয় বিশ্ববিবেক আলোড়িত হলো। আমরা এই জঘন্য হত্যাকান্ডের নিন্দা জ্ঞাপন করছি এবং হত্যাকারিদের কঠোর হস্তে দমনের দাবি জানাচ্ছি। শোষণ-বঞ্চনামুক্ত স্বদেশ প্রতিষ্ঠার লড়াই এখন আরো শক্তিশালী করার তাগিদ থেকে আমরা সোচ্চার কণ্ঠে উচ্চারণ করতে চাই, দেশের সামুগ্রিক অবস্থা বিবেচনায় নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সম্প্রতি ঘোষণা দুর্নীতিবাজ ও অসৎ ব্যক্তিদের কঠোর হস্তে দমন করা হবে। আমরা মনে করি দীর্ঘদিন থেকে রাজনীতিকে পুঁজি করে সমাজের বিভিন্ন পর্যায়ে চাঁদাবাজ, দখলদার, মাদক বাণিজ্য, টেন্ডারবাজী, অর্থ পাচারকারী ও খেলাপী সংস্কৃতির মতো জঘন্যতম কর্মকাÐে দেশের সাধারণ মানুষের জীবনে আজ দুর্বিসহ অবস্থা নেমে আসছে। এই চক্র মূলত সুবিধাবাদী ও ষড়যন্ত্রকারী। এরা বর্তমানে সমাজের সর্বস্তরে নিজেদের আধিপত্য বিস্তার করার প্রচেষ্টায় লিপ্ত। এমন কি নারী-শিশু, ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসী নিপীড়নে এই চক্রের প্রভাব রয়েছে। দেশের স্থিতিশীলতা ও গণতন্ত্রের স্বার্থে সমাজের সকল স্তরে জবাবদিহীতা নিশ্চিত করার জোর দাবি আমাদের। আমরা মনে করি সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ বিস্তারে টেন্ডারবাজ ও লুটের, রাঘব বোয়ালদের প্রভাব বিদ্যমান। এরা মাদক বানিজ্য, ঘুষ ও দুর্নীতির স্বর্গরাজ্য গড়ে তোলা এবং নানা ভাবে প্রভাব বিস্তার করে নিজেদের স্বার্থসিদ্ধি করতে সবসময়ই ক্ষমতার কাছাকাছি অবস্থান নেয়।
এই অশুভ শক্তিসমূহের প্রভাবমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় দেশের সকল বিবেকবান মানুষ, গণতন্ত্রমনা অসাম্প্রদায়িক রাজনৈতিক দল, ছাত্র-যুব, কৃষক শ্রমিক সহ নানা শ্রেণী পেশার জনতার দৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। একই সাথে দেশব্যাপী মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতিবাজ ও অসৎ ব্যক্তিদের কঠোর হস্তে দমন করার জন্য সরকার ও প্রশাসনের নিকট জোর দাবি জানানো হয়। – প্রেস বিজ্ঞপ্তি
বার্তা প্রেরক – বিপ্লব চাকমা, দপ্তর সম্পাদক, সম্মিলিত সামাজিক আন্দোলন।

adadad