News update
  • Firefly Aerospace reaches orbit with new Alpha rocket     |     
  • Dengue cases cross 16000 mark     |     
  • Burkina Faso: Army revolt ousts junta leader Damiba     |     
  • Be vocal against anti-state campaign: PM tells AL US chapter     |     
  • Putin illegally annexes Ukraine land; Kyiv seeks NATO entry     |     

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট

গ্রীণওয়াচ ডেস্ক error 2022-08-12, 7:55am

image-53810-1660233426-05e4f7f2736b1771ae61e8be1be7ebbd1660269344.jpg




চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট শুরু হচ্ছে। চার ইউনিট ও দু’টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬ আসনের জন্য ভর্তিযুদ্ধের প্রথম দিনে হবে এ ইউনিটের পরীক্ষা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)’র এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট শুরু হয়ে ২৪ আগস্ট পর্যন্ত চলবে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত ৮ দিন বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। এ সময়ে কোনো ক্লাস ও পরীক্ষা হবে না। 

প্রথম দিন ১৬ আগস্ট দুই শিফটে এ ইউনিট, ১৯ আগস্ট সি ইউনিট, ২০ আগস্ট বি ইউনিট, ২২ আগস্ট ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা গ্রহণ করা হবে। এবারে চবি’তে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ শিক্ষার্থী। প্রতি আসনের জন্য প্রতিযোগিতায় থাকবেন গড়ে ২৯ শিক্ষার্থী। 

বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জ্ঞাতার্থে কিছু নিয়ম-কানুন জানিয়েছে। এতে বলা হয়, এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) এবং বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস নম্বর হবে ৪০।

পরীক্ষার্থীরা পরীক্ষার হলে এফএক্স-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। পরীক্ষার হলে মোবাইল ফোন, মেমোরিযুক্ত ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস-সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা রাখা যাবে না। এছাড়া বি-ইউনিট ও বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ক্যালকুলেটর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। ভর্তি পরীক্ষার দিনে প্রত্যেক পরীক্ষার্থী, অভিভাবকসহ সকলকে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। একের অধিক অভিভাবক আনা যাবে না।

আরো বলা হয়েছে, ভর্তিচ্ছুরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নেবেন এবং পরীক্ষার দিন দুই কপি অবশ্যই সঙ্গে রাখবেন। এছাড়া, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা বা পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড আনতে হবে। ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে চবি ওয়েবসাইটে সিট প্ল্যান পাওয়া যাবে। 

ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের নতুন শিডিউল জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সময় দিনে ১১ জোড়া শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় রুটে চলাচল করবে। বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস : সকাল ৬টা, সাড়ে ৬টা, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা এবং সর্বশেষ ট্রেন রাত সাড়ে ৮টায় ক্যাম্পাসে যাবে। ক্যাম্পাস থেকে বটতলী স্টেশন : সকাল ৭টা ০৫ মিনিট, ৭টা ৩৫ মিনিট, ৮টা ৪০ মিনিট, ৯টা ২০ মিনিট, ১০টা, দুপুর ১টা, ১টা ৩০ মিনিট, বিকেল ৩টা, ৫টা, সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে সর্বশেষ ট্রেন শহরের উদ্দেশে ছেড়ে যাবে। ঝাউতলা স্টেশন, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট ও ফতেয়াবাদ স্টেশনে ট্রেন থামবে। তথ্য সূত্র বাসস।