News update
  • ঝিনাইদহে অসময়ে পদ্ম ফুলের অপরূপ শোভা     |     
  • Return of commercial flights from Yemen capital after 6 years     |     
  • Full lunar eclipse creates rare super blood Moon     |     
  • UGC approves Tk 10,444 cr budget for 51 public universities      |     
  • Indonesia tourist bus crash kills 14     |     

সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকায় অধিদপ্তর নয় বিশ্ববিদ্যালয় চাই

error 2022-01-23, 10:59pm

aliah-madrasa-students-demo-b6f267dcc1453fac34bb6023248866a61642957151.jpg

Aliah Madrasah students demo. File photo



সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকা’র ছাত্রাবাসসহ ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের পরিবর্তে প্রতিষ্ঠানের ভিতর মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর স্থাপন করার সিদ্ধান্ত বাতিল করে সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার ২৫০ বছরের ইতিহাস ঐতিহ্য রক্ষায় সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকাকে “ঢাকা আলিয়া বিশ্ববিদ্যালয়” ঘোষণা করতে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট দাবী জানিয়েছে মাদরাসা-ই-আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরাম নেতৃবৃন্দ।

আজ ২৩ জানুয়ারী, রবিবার, দুপুরে রাজধানীর ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মাদরাসা-ই-আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরামের নেতৃবৃন্দ বলেন, উপ-মহাদেশের শিক্ষাঙ্গনের প্রায় ২৫০ বছরের ইতিহাস, ঐতিহ্য ও গৌরবের ধারক-বাহক সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকা। সরকার শিক্ষা ক্ষেত্রে বিপুল অর্থ বরাদ্দ করলেও সরকারি মাদরাসা ই আলিয়া ঢাকা বরাবরই রয়েছে অবহেলিত ও বঞ্চিত। বর্তমানে মাদরাসার ৪ (চার) একর জমিতে প্রতিষ্ঠিত উপমাদেশের প্রাচীন এ বিদ্যাপীঠের আবাসিক হল এবং ক্যাম্পাস মিলে নাম মাত্র দুটো ভবন ছাড়া পুরো মাঠ এবং জমি দখলের পায়তারা চলছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব মাওলানা মোহাম্মদ সুরুজুজ্জামান। সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন-কমিটির আহবায়ক মাওলানা অজিজুল হক মুরাদ, অধ্যক্ষ সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য মাওলানা মোঃ ইসমাইল ফারুক, মাওলানা আমিনুল হক,হাফেজ মাওলানা হাবিবুল্লাহ, মাওঃ আহমাদ আবদুল কাইয়ুম,শহিদুল ইসলাম কবির ও মাওলানা মোক্তার হোসেন খান।  

মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী ও সচিবসহ সরকারের উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে নেতৃবৃন্দ বলেন, মাদরাসা ও কারিগরী শিক্ষা অধিদপ্তরের জন্য ভবন আলাদা ও স্বতন্ত্র কোন স্থানে হতে পারে। সরকারি মাদরাসা-ই-আলিয়ার মত স্বতন্ত্র প্রতিষ্ঠানের ছাত্রাবাসের প্রাচীরের ভিতর প্রস্তাবিত ভবন নির্মানের পরিকল্পনা শুধু অমানবিকই নয়, অনৈতিক এবং ঐতিহ্যবাহী ধর্মীয় উচ্চ শিক্ষার এ বিদ্যাপিঠকে অবজ্ঞা, অবহেলা ও তিলেতিলে ধ্বংসের দিক  ঠেলে দেয়ার এক  গভীর চক্রান্ত ও  নীল নকশার অংশ।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, আমরা বিশ্বাস করি যে, বর্তমান সরকার মাদরাসা শিক্ষা ও সাধারণ  শিক্ষাব্যবস্থা উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন করছে। অথচ সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার ছাত্রাবাসসহ এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের পরিবর্তে উক্ত প্রতিষ্ঠানের ভিতর মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর স্থাপন করার পরিকল্পনা সরকারের দ্বিমূখি আচরণ ও মাদরসা শিক্ষাকে অবজ্ঞা করার শামিল। আমলাতান্ত্রিকতার কুটকৌশলে সরকারকে ভুল বার্তা দিয়ে মাদরাসা শিক্ষক, ছাত্র তথা সাধারণ ধর্মপ্রাণ জনতার মাঝে  একটা ভুলবোঝাবুজি ও দুরত্ব সৃষ্টির অপকৌশল কিনা তা ক্ষতিয়ে দেখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা হয়। সরকারি মাদরাসা- ই- আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরাম নেতৃবৃন্দ লিখিত বক্তব্যে বলেন, অবিলম্বে হটকারী, অযৌক্তিক ও অমানবিক  সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি। অন্যথায় সংগত কারণেই ঐতিহ্যবাহী প্রাচীন এ বিদ্যাপিঠকে  রক্ষা করার জন্য উক্ত প্রতিষ্ঠানের প্রাক্তন ও বর্তমান ছাত্রগণএদেশের ধর্মপ্রান জনতাকে সাথে নিয়ে আন্দোলন করতে বাধ্য হবে।

সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার প্রাক্তন ছাত্র ফোরামের পক্ষ থেকে উপস্থাপন করা ৫ দফা দাবি হচ্ছে- ১।সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার নিজস্ব ভূমিতে মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভবন স্থাপন করার সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে। ২। সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার নামে ৪ একর জমি দখলমুক্ত করার কার্যকরি পদক্ষেপ গ্রহণ করতে হবে। ৩। সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার ছাত্রদের আবাসন সংকট নিরসন কল্পে কমপক্ষে আরো দু’টি হল নির্মাণের কাজ অবিলম্বে শুরু করতে হবে। ৪। সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার বর্তমান ছাত্রদের নামে হয়রানীমূলক মিথ্যা মামলা প্রত্যাহর ও ছাত্রাবাস অবিলম্বে খুলে দিতে হবে। ৫। সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকার ২৫০ বছরের ইতিহাস ও ঐতিহ্য রক্ষাকল্পে সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকাকে “ঢাকা আলিয়া বিশ্ববিদ্যালয়” করতে হবে।