News update
  • 6 workers die as truck overturns in Rangamati     |     
  • IMF team wants central bank’s measures on reserves, reform     |     
  • BSEC brings back floor price to stop slide in share prices     |     
  • Weekly OIC Report on Israel’s Crimes against Palestinians     |     

৩৭ তম ফোবানা সম্মেলন ২০২৩ কানেক্টিকাটে ২-৩ সেপ্টেম্বর

প্রবাস 2023-05-31, 10:47pm

20230531_115131-b9cfdbb46ddc8cbb038adb0cd310728f1685551645.jpg

Press conference on FOBANA Convention 2023 held at the National Press Club, Dhaka on Wednesday May 31, 2023.



ফোবানা উত্তর আমেরিকার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমুহের সম্মিলিত একটি সংগঠন। এই সংগঠনের  (ফোবানার) তত্বাবধানে প্রতি বছর আমেরিকার লেবার ডে উইকেন্ডে কোন না কোন স্টেটে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয় যা শুরু হয়েছিল ১৯৮৭ সালে। তারই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো ৩৬ তম ফোবানা সম্মেলনের দায়িত্ব নিয়েছে বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেক্টিকাট (বাক)।

আগামী সেপ্টেম্বর মাসের ২ এবং ৩ তারিখে কানেক্টিকাটের নিউ হেভেন শহরের অমনি হোটেলে দুদিন ব্যাপি এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের মুল প্রতিপাদ্য বিষয় হচ্ছে বাংলাদেশের কৃষ্টি কালচার সংস্কৃতিকে উত্তর আমেরিকায় প্রসার করা। এই সম্মেলনে থাকবে দেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীদের মনোজ্ঞ পরিবেশনা, সমসাময়িক বিষয়ের উপর একাধিক সেমিনার, বিজনেস সেমিনার, বিভিন্ন ধরনের শাড়ি, গহনা, সেলোয়ার কামিজ ও রকমারি খাবারের স্টল। এই সম্মেলনে দেশ এবং প্রবাসের শিক্ষাবিদ, সাংবাদিক, বুদ্ধিজীবিসহ কর্পোরেট বিজনেস প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে যে সকল সংগঠন রেজিস্ট্রেশন করবেন তাদের জন্য নির্দিষ্ট সময়ের পরিবেশনা থাকবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফোবানা ২৩-এর ঘোষণা করেন নুরুল আলম নুরু, আহবায়ক, ফোবানা সম্মেলন -২০২৩, কানেক্টিকাট, ইউ এস এ

এবং সভাপতি, বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেক্টিকাট ( বাক ), ইউ এস এ।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক মাহবুবুল্লাহ, গনতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক, ফোবানা নেতা মাক্সুদুল হক চৌধুরী, ভাসানী অনুসারী পরিষদের নেতা শেখ রফিকুল ইসলাম বাব্লু এবং গ্রীনওয়াচ ঢাকা অনলাইন দৈনিক পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল মজুমদার।

নুরুল আলম নুরু বলেন, ফোবানা একটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন। এই সংগঠনের সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম হচ্ছে স্টিয়ারিং কমিটি। 

আপনারা জানেন ২০২০ শে কভিড-১৯ এর ছোবলে সারা পৃথিবী যখন নিস্তব্ধ হয়ে পড়ে, শুধু যুক্তরাষ্ট্রেই কয়েক লক্ষ মানুষ মারা যায় সেই ভয়াবহ পরিস্থিতিতে ফোবানা যুক্তরাষ্ট্রে বিভিন্ন জনসেবা মুলক কাজের সাথে সম্পৃক্ত ছিল। তার মধ্যে অন্যতম ছিল ফ্রি কোভিড টেষ্ট, বিভিন্ন পরিবারে নিত্য প্রয়োজননীয় সামগ্রী দিয়ে সহযোগিতা ইত্যাদি । 

বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেক্টিকাট নর্থ আমেরিকার অন্যতম একটি বৃহৎ সংগঠন। এই সংগঠনটি কানেক্টিকাটে সামাজিক এবং সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে থাকে। কানেক্টিকাটে বাংলাদেশীদের একমাত্র সংগঠন হচ্ছে BAAC (বাক)। কানেক্টিকাটে বসবাসরত বাংলাদেশীদের যেকোন সমস্যা সমাধানে এই সংগঠন অগ্রনী ভুমিকা পালন করে। কোভিড ১৯ মহামারির সময় কোভিড আক্রান্তদের সকল ধরনের সহযোগিতায় আমাদের সংগঠন এগিয়ে ছিল। এমনকি কোভিড ১৯ আক্রান্ত হয়ে যারা মারা গিয়েছেন তাদের সৎকার সহ বিভিন্ন সহযোগিতায় আমরা কার্যকরী ভুমিকা পালন করেছি। এই সংগঠন প্রথমবারের মত ফোবানার হোস্ট কমিটির দায়িত্ব হাতে নিয়েছে । অতীতে নিউ ইয়র্ক এবং

মেসাশ্যুসেটস’র বোস্টন শহরে অনেক বার ফোবানা সম্মেলন হলেও এই দুই স্টেটের মাঝামাঝি অবস্থিত কানেক্টিকাটে এই প্রথম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই বারের ফোবানায় কানেক্টিকাটে “প্রবাসে এক খন্ড বাংলাদেশ” উপহার দিব এই লক্ষ্যকে সামনে রেখে আমরা (হোস্ট কমিটি) কাজ করে যাচ্ছি। প্রবাস ছাড়াও বাংলাদেশ থেকে বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পী আমাদের সম্মেলনে অংশ গ্রহন করবেন। তার মধ্যে আছেন তাহসান, মনির খান।

তিনি বাংলাদেশ এবং উত্তর আমেরিকাসহ পৃথিবী জুড়ে সকল বাংলাদেশীদের এই সম্মেলনে উপস্থিত হয়ে সম্মেলনকে সাফল্যমন্ডিত করার আহ্বান জানান।

- গ্রীনওয়াচ ঢাকা ডেস্ক রিপোর্ট