News update
  • India votes in 5th phase of poll Monday     |     
  • Iran's president, FM, others found dead at copter crash site     |     
  • Climate change impacts millions in India     |     
  • Deadly strikes hit Gaza as US envoy visits Israel     |     
  • Iran's Red Crescent chief says Raisi's helicopter found, situation 'not good'     |     

বজ্রপাতে ৫ জেলায় ৬ জনের মৃত্যু

গ্রীণওয়াচ ডেস্ক বিপর্যয় 2024-05-10, 12:40am

images-6-22d60c4f0b0b0e1b62c33b3161c4cf6b1715280138.jpeg




পাঁচ জেলায় বৃহস্পতিবার বজ্রপাতে ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জে একজন, সাতক্ষীরায় একজন, নওগাঁয় একজন, নড়াইলে একজন ও নরসিংদীতে দুজনের মৃত্যু হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠান খবর।

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ধানখেতে কাজ করার সময় বজ্রপাতে কমল বারোয়ার (২৭) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বৃষ্টির সময় বজ্রপাত হলে মারা যান তিনি। কমল বারোয়ার উপজেলার রাজবাড়ী হাট মোহাম্মদপুর-জালমাছকুড়ি গ্রামের বত্রিশ বারোয়ারের ছেলে। নাচোল থানার ওসি তারেকুর রহমান জানান, বেলা পৌনে ১ টার দিকে বৃষ্টির মধ্যে জমিতে ধান কাটার কাজ করছিলেন কমল। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই মারা যান তিনি। পরে স্থানীয়রা মরদেহ উদ্ধার করে।

সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জে বজ্রপাতে শিমুল হোসেন নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের রামনগর গ্রামে এ দুর্ঘটনা ঘটে। শিমুল রামনগর গ্রামের এশার আলী কাগুচীর ছেলে। স্থানীয় ইউপি সদস্য সাইফুর রহমান বলেন, ইটভাটা শ্রমিক শিমুল হোসেন বৃহস্পতিবার দুপুরে বৃষ্টি শুরু হওয়ায় বাড়ির পাশে বিলে ছাগল আনতে যায়। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। বজ্রপাতে মৃত্যুর বিষয়টি থানায় অবগত করা হয়েছে বলেও জানান তিনি। কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নওগাঁ: নওগাঁর মান্দায় বজ্রপাতে বাবুল হোসেন (৩৫) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে এ দুর্ঘটনা ঘটে। নিহত বাবুল হোসেন চকহরিনারায়ণপুর গ্রামের দিলবর রহমানের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকে উপজেলার চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে ধানকাটার কাজ করছিলেন বাবুল হোসেন। দুপুরে বজ্রপাতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, হাসপাতালে নেওয়ার আগেই তার মৃত্যু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, পরিবারের কারো কোনো অভিযোগ না থাকায় ময়না তদন্ত ছাড়াই আইনি প্রক্রিয়া শেষে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নড়াইল: নড়াইলের লোহাগড়া উপজেলায় ধানখেতে কাজ শেষে বাড়ি ফেরার পথে বজ্রপাতে মোহাম্মদ মজিবর চৌধুরী (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলার লক্ষীপাশা ইউনিয়নের উলা গ্রামে এ দুর্ঘটনা ঘটে। তিনি ওই গ্রামের মৃত জলিল চৌধুরীর ছেলে।

লক্ষ্মীপাশা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) ওহিদ শেখ বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার বিকেলে আকাশ মেঘলা দেখে বাড়ির পাশে পশ্চিম ডাঙ্গা বিলে কাটা ধান গোছাতে যান কৃষক মজিবর চৌধুরী। এসময় তিনি মাঠের কাটা ধান গুছিয়ে রেখে বাড়ি ফিরছিলেন। হঠাৎ প্রচন্ড ঝড় বৃষ্টি শুরু হয়। পরে তিনি দ্রুত মাঠ থেকে বাড়ির উদ্দেশে ফেরার পথে বজ্রপাতে মারা যান। পরে স্থানীয়রা মরদেহ বাড়িতে নিয়ে আসেন। এ ঘটনায় ওই এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

নরসিংদী: নরসিংদীতে বজ্রপাতে ধান মাড়াইয়ের কাজ করার সময় দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছেন আরও দুজন।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের চাকশাল মাঠে এ বজ্রপাতের ঘটনা ঘটে নিহতরা হলেন সদর উপজেলার পাঁচদোনা ইউনিয়নের ভাটপাড়া এলাকার তাহের আলীর ছেলে বিজয় মিয়া (১৭) ও সুনামগঞ্জ জেলার মধ্যনগর এলাকার কবির মিয়া (২৭)।

স্থানীয়রা জানান, কয়েকজন কৃষক ও কৃষিশ্রমিক চাকশাল মাঠে ধান কাটা শেষে মাড়াইয়ের কাজ করছিলেন। সন্ধ্যায় বৃষ্টি শুরু হলে হঠাৎ বজ্রপাতে কবির মিয়া নামে এক কৃষি শ্রমিকের ঘটনাস্থলেই মৃত্যু হয়। এসময় আহত অবস্থায় আরও ৩ জনকে উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক বিজয় মিয়া নামে একজনকে মৃত ঘোষণা করেন। সিরাজ মিয়া ও সৌরভ নামের আহত দুইজনকে সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পাঁচদোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তথ্য সূত্র আরটিভি নিউজ।