News update
  • Palestine economy in ruins, as Gaza war sets dev back 2 decades     |     
  • Law to ban rice polishing effective from Aman season     |     
  • Khaleda back home from hospital     |     
  • Miton of Child, Old Age Care made fake death certificates     |     

জন্ম রাঙ্গামাটি, এনআইডিতে ভিয়েতনাম

গ্রীণওয়াচ ডেস্ক বিবিধ 2022-08-02, 9:21am

resize-350x230x0x0-image-186943-1659408073-02716a7fc274d8f000728d229eea06831659410517.jpg




রাঙ্গামাটি জেলা সদরের তবলছড়ির আসাম বস্তির বাসিন্দা তাহরীমা আকতার। জন্মেছেন এখানে, কিন্তু জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) তার জন্মস্থান ভিয়েতনাম। বাংলাদেশের রাঙ্গামাটি থেকে মিয়ানমার, লাওস পেরিয়ে কয়েক হাজার মাইল দূরের ভিয়েতনামে কখনও যাননি তাহরীমা। কিন্তু নির্বাচন কমিশনের দেওয়া এনআইডি বলছে, সেখানেই তার জন্ম।

রাঙ্গামাটির আরও অনেকের জাতীয় পরিচয়পত্রে এমন ভুল হয়েছে। জেলা নির্বাচন কার্যালয়ের দাবি, সফটওয়্যারের জটিলতায় ভুল জন্মস্থান এসেছে।

শুধু রাঙ্গামাটি নয়। এনআইডিতে এমন ভুতুড়ে কাণ্ড ঘটেছে মৌলভীবাজারেও। জাতীয় পরিচয়পত্রের ভুল শোধরাতে গিয়ে জেলার বড়লেখার অনেক বাসিন্দার জন্মস্থান বাংলাদেশের পরিবর্তে লেখা হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা।

গত মে মাসে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়। রাঙ্গামাটিতে তা হয় জুনে। ১৮ বছরের বেশি বয়সীরা বাবা-মায়ের এনআইডি, নিজের জন্ম নিবন্ধন সনদ নিয়ে তালিকায় নিবন্ধিত হন।

তাহরীমা আকতার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শর্তানুযায়ী তিনিও প্রয়োজনীয় কাগজপত্র স্থানীয় নির্বাচন কার্যালয়ে জমা দেন। ২৮ জুলাই তার এনআইডি দেওয়ার তারিখ ছিল। অনলাইন কপি ডাউনলোড করে দেখেন তার জন্মস্থান ভিয়েতনাম।

আরেক নতুন ভোটার অপি সাহারও জন্মস্থান এসেছে ভিয়েতনাম। তিনি জানান, অনলাইন কপি ডাউনলোড করে দেখেন, এনআইডির বাকি সব তথ্য ঠিক থাকলেও জন্মস্থানের ঘরে লেখা রয়েছে ভিয়েতনাম, যা দেখে হতবাক হয়েছেন।

রাঙ্গামাটি জেলার জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান জানান, সফটওয়্যার জটিলতায় হওয়া এ ভুল সংশোধনে ঢাকায় যোগাযোগ করেছেন। নির্বাচন কমিশন জানিয়েছে, এক দিনের মধ্যেই সমাধান করে দেওয়া হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএম সাদিকুর রহমান বলেছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সমস্যার দ্রুত সমাধান হবে। তথ্য সূত্র আরটিভি নিউজ।