News update
  • Rain expected in CTG, Sylhet within 24 hours     |     
  • MV Abdullah leaving UAE for Bangladesh today     |     
  • Hamas, studying new Israeli truce proposal, puts out hostage video     |     
  • Son held for killing mother over marriage plea in Chandpur     |     
  • ‘Shame on you’ greet guests at White House correspondents’ dinner      |     

কলাপাড়ায় কাটা ভাড়ানী খালের গার্ডার ব্রীজটি এখন মরন ফাঁদ!

যোগাযোগ 2022-08-19, 11:39pm

kalapara-girder-bridge-10a1deee6b7d1d7f609293947c7f160f1660930789.jpg

kalapara girder bridge



পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী কোডেক বাজার সংলগ্ন কাটা ভাড়ানী খালের ওপর ৮০ফুট লম্বা গার্ডার ব্রীজের পূর্ব পাশে ও মাঝ বরাবার ভেঙ্গে গিয়ে এখন মরন ফাঁদ হয়ে দাড়িয়েছে। এতে যোগাযোগ নিয়ে সংকটে পড়েছেন বিভিন্ন পেশার শ্রমজীবী মানুষ, স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা।

স্থানীয় প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপজেলা কার্যালয় সূত্রে জানায়, ৮০ফুট লম্বা কাটা ভাড়ানী খালের উপরের এ গার্ডার ব্রীজটি প্রায় ২০ বছর আগে নির্মিত হয়েছে। এরপর আর এটি সংস্কার করা হয়নি। এবং এটি সংস্কার করে ব্যবহার উপযোগী করার সুযোগ নেই।

জানা যায়, উপজেলার ধানখালী ইউনিয়নের কাটা ভাড়ানী খালের ওপর ৮০ফুট লম্বা ব্রীজের পূর্ব পাশে ও মাঝ বরাবার কিছু অংশ ভেঙ্গে খালের উপর পড়ে গেছে। এছাড়া  ব্রীজের বিভিন্ন জায়গায় ইটের সুরকি উঠে গিয়ে লোহার রড বেড়িয়ে পড়েছে। ওই স্থানে স্থানীয়দের বিপদ এড়ানোর সতর্কতায় বড় একটি গাছ ফেলে লাল নিশান দিয়ে সংকেত চিহৃ দেওয়া হয়েছে। 

যেকোনো সময় সেতুটি ভেঙ্গে বড় ধরনের দুর্ঘটনা ঘটার শংকা দেখা দিয়েছে। আরপিসিএল তাপবিদ্যুৎ কেন্দ্রে গাড়ি যাওয়া আসার জন্য সেতুটির পাশের বাইপাস সড়কটিও পুরোপুরি ভেঙ্গে গেছে। উপজেলা সদরের সাথে নমরহাট বাজার হয়ে পার্শ্ববর্তী আমতলী-গলাচিপা উপজেলার অনেক লোকজনের যাতায়াত এ ব্রীজ দিয়ে। বর্তমানে এটি জরাজীর্ণ হয়ে পড়ায় শত শত স্কুলগামী শিশুরা ঝূঁকি নিয়ে এ ব্রীজ দিয়ে চলাচল করছে।

ধানখালী গ্রামের অধিবাসী রুবেল হাওলাদার বলেন, ওই ব্রীজ দিয়ে ১২টি  বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী ও সাধারন মানুষের চলাচল করতে হয়। ওখানে রয়েছে দুটি সাপ্তাহিক বাজার।

ধানখালী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শাহজাদা পারভেজ টিনু মৃধা জানান, কোডেক বাজার খালের উপর সেতুটি খুবই জনগুরুত্বপুর্ন। বিভিন্ন পেশার লোকজন এর উপর দিয়ে চলাচল করে। এজন্য ওই জায়গায় একটি নতুন সেতু স্থাপনের জন্য উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে ধানখালী বাসির পক্ষে থেকে জোর অনুরোধ জানাছি।

ধানখালী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো: আনোয়ার হোসেন বলেন, সংশ্লিষ্ট ঠিকাদার নিম্নমানের কাজ করার কারনে কয়েক বছরের মধ্যে এ ব্রীজ এখন মৃত্যুকূপ হয়ে দাড়িয়েছে। তাই যথাযথ কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি, যাতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই এ বিষয়ে পদক্ষেপ গ্রহন করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)’র উপ-সহকারী প্রকৌশলী মো: আবুল হোসেন বলেন, ধানখালী ইউনিয়নের কোডেক বাজার খালের উপর গার্ডার ব্রীজের টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। - গোফরান পলাশ