News update
  • Biman suspends all Cox's Bazar bound flights Sunday     |     
  • Cyclone Remal: Ctg Port alert 3, Payra Port danger signal 7     |     
  • 'Remal' likely to hit Bangladesh by Saturday evening     |     
  • Fresh rainstorms, floods kill 17 in Afghanistan     |     

স্মার্টফোনের চার্জ দ্রুত ফুরিয়ে গেলে করণীয়

গ্রীণওয়াচ ডেস্ক বিজ্ঞান ও প্রযুক্তি 2024-05-14, 11:44pm

32483f81140026af29c6dea07d3b09a143f09e4e5575cfac-527672e52f2860c56c29f4c280d1e7761715708735.jpg




অনেক সময় দেখা যায় পুরো চার্জ দেয়ার পরও দ্রুত স্মার্টফোনের চার্জ শেষ হয়ে যায়। তাই বারবার চার্জ দেয়ার বিড়ম্বনায় পড়তে হয় বা পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরতে হয়।

মূলত স্মার্টফোন পুরোনো হয়ে গেলে বা ব্যাটারির কার্যকারিতা কমে গেলে বেশিক্ষণ সেটি ব্যবহার করা যায় না। এছাড়াও বেশ কিছু কারণে স্মার্টফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায়। তবে স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার সমস্যার কিছু সমাধান রয়েছে। এসব সমাধান মেনে অনেকেই ফোনের ব্যাটারি সাশ্রয় করতে সক্ষম হতে পারেন।


চলুন জেনে নেয়া যাক পদ্ধতিগুলো-

 

স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে রাখুন

 


অনেকেই সবসময় মুঠোফোনের স্ক্রিনের ব্রাইটনেস বা উজ্জ্বলতা বেশি রাখেন। আবার কেউ কেউ ভিডিও, ছবি বা সিনেমা দেখার জন্য স্ক্রিনে উজ্জ্বলতা বেশি রাখেন। স্ক্রিনের উজ্জ্বলতা বেশি থাকলে বেশি ব্যাটারি খরচ হয়।

 

তাই চার্জ সাশ্রয়ে স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে রাখুন। এতে ফোনের ব্যাটারির পাশাপাশি চোখও ভালো থাকবে।

 

ঘন ঘন চার্জ দেয়া থেকে বিরত থাকুন

 


অনেকেই ফোনে বাড়তি সচেতনতার জন্য বার বার চার্জ দেন। এতে হিতে বিপরীত হয়। ফোনে একটি নির্দিষ্ট সময় চার্জ দিন। সবসময় চার্জ দিতে থাকলে ফোনের ব্যাটারি ক্ষয় হতে থাকে।

 

প্রয়োজন ছাড়া জিপিএস লোকেশন বন্ধ রাখুন


মুঠোফোনে যদি জিপিএস লোকেশনে সুবিধা চালু থাকে তাহলে দ্রুত ব্যাটারি শেষ হতে থাকে। তাছাড়া প্রায় সময়ই দেখা যায় মুঠোফোন গরম হয়ে যায়। তাই খুব একটা জরুরি না হলে ফোনের জিপিএস লোকেশন বন্ধ রাখতে পারেন।

 

নিম্নমানের চার্জার পরিহার


সাধারণত মুঠোফোনের সঙ্গে দেয়া চার্জার দিয়েই বা মুঠোফোনের কোম্পানির নিজস্ব চার্জার কিনে ব্যবহার করে সেটি চার্জ দেয়া ভালো। তবে যদি নিম্নমানের ত্রুটিযুক্ত চার্জার ব্যবহার করা হয়, তাহলে মুঠোফোনের ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়।

 

অনেক সময় ব্যাটারি নষ্টও হয়ে যায়। ফলে বারবার চার্জ দিলেও তা বেশিক্ষণ ব্যবহার করা যায় না। তাই ফোনের ব্যাটারি ভালো রাখতে  নিম্নমানের ত্রুটিযুক্ত চার্জার ব্যবহার পরিহার করতে হবে।

 

ফুল চার্জ হওয়ার পরেও প্ল্যাগ-অন রাখবেন না


অনেক ব্যবহারকারী স্মার্টফোনের ফুল চার্জ হওয়ার পরেও প্ল্যাগ-অন করে রাখেন। শতভাগ চার্জ হয়ে গেলে চার্জার খুলে রাখলে ফোনের ব্যাটারির ক্ষয় এড়ানো সম্ভব হবে।

 

ফোনের চার্জ সাশ্রয়ের জন্য অনেকেই অতিরিক্ত সময় ফোন চার্জে দিয়ে রাখেন। তবে বিশেষজ্ঞরা মনে করেন, ফোনের চার্জ কমার এটি অন্যতম কারণ।

 

অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে ফেলুন


অনেকের স্মার্টফোনেই অপ্রয়োজনীয় অ্যাপ থাকে। অনেকে আবার অব্যবহৃত অ্যাপও রেখে দেন। এতে ফোনের স্টোরেজ কমার সঙ্গে সঙ্গে চার্জও কমতে থাকে। তাই চার্জ সাশ্রয়ের জন্য ফোনে থাকা অপ্রয়োজনীয় অ্যাপ সরিয়ে ফেলুন।

 

পুশ নোটিফিকেশন বন্ধ রাখুন

 


ই-মেইল, ফেসবুক, গুগল, ইনস্টাগ্রামসহ আরও বিভিন্ন ধরনের অ্যাপে ‘পুশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা থাকে। যেটি চালু থাকলে মুঠোফোন একটি নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করতে থাকে।

 

ফলে প্রয়োজন না থাকলেও নির্দিষ্ট সময় পর পর মুঠোফোনটি নিজের মতো করে কাজ করবে। এতে চার্জ খরচ হতে থাকে। তাই চার্জ সাশ্রয়ের জন্য ফোনে কম ব্যবহৃত অ্যাপগুলোর ‘পুশ নোটিফিকেশন’ সুবিধাটি অফ রাখতে পারেন। সময় সংবাদ।