News update
  • Biman signs deal with Airbus to acquire 10 jets     |     
  • Bangladesh Inflation Rises to 8.34% in September     |     
  • GDP growth accelerates to 3.68% in FY26     |     
  • Bangladesh eyes over $10b bilateral trade with Indonesia     |     
  • Prioritise Multilateralism to Resolve Iran War Humanitarian Crisis     |     

টিন সার্টিফিকেট থাকলেই কি ট্যাক্স দিতে হবে, জেনে নিন আসল নিয়ম

গ্রীণওয়াচ ডেস্ক বিবিধ 2025-10-27, 5:03pm

rtreterter-fb70f3bfb0ffdac0784f51e50e0276d81761563009.jpg




অনেকেই এখন টিন (Tax Identification Number) সার্টিফিকেট করেছেন, কিন্তু প্রশ্ন থেকেই যায়— টিন সার্টিফিকেট থাকলেই কি ট্যাক্স দিতে হবে? এই বিষয়টি নিয়ে সাধারণ করদাতাদের মধ্যে রয়েছে নানা বিভ্রান্তি ও আতঙ্ক।

বিশেষজ্ঞরা বলছেন, টিন সার্টিফিকেট থাকলেই ট্যাক্স দিতে হয় না। বরং যারা ট্যাক্সযোগ্য আয়ের আওতায় পড়েন না, তাদের কেবল ‘জিরো রিটার্ন’ দাখিল করতে হয় অনলাইনে।

অর্থাৎ, আপনার টিন সার্টিফিকেট থাকলেও যদি আপনার আয় করযোগ্য সীমার নিচে থাকে, তাহলে কর দিতে হবে না। শুধু বছরে একবার অনলাইনে সহজভাবে জিরো রিটার্ন দাখিল করতে হবে। এতে কোনো ফি লাগে না, অতিরিক্ত কোনো টাকা দেওয়ার প্রয়োজনও নেই।

এক্ষেত্রে করদাতাকে তার সব মৌলিক তথ্য অনলাইনে সাবমিট করতে হবে। এরপর এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড) থেকে একটি জিরো অ্যাকনলেজমেন্ট রিসিপ্ট দেওয়া হবে, যা প্রমাণ করবে আপনি নিয়ম মেনে রিটার্ন দাখিল করেছেন।

অন্যদিকে, যদি আপনার আয় ট্যাক্সযোগ্য হয় — অর্থাৎ সরকার নির্ধারিত সীমার ওপরে যায় — তখন অবশ্যই ট্যাক্স প্রদান করতে হবে।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, যাদের টিন সার্টিফিকেট রয়েছে কিন্তু আয় কম, তারা যেন নির্ধারিত সময়ের মধ্যে জিরো রিটার্ন জমা দেন। এতে ভবিষ্যতে কোনো আর্থিক জটিলতায় পড়তে হবে না এবং আইনগত দিক থেকেও থাকবেন নিরাপদে।