News update
  • Gaza hospital says 20 killed in Israeli strike on Nuseirat     |     
  • Officials warned against negligence in OMS food distribution     |     
  • Dhaka’s air quality 2nd worst in the world this morning     |     
  • Eleven missing after South African trawler sinks     |     
  • 800,000 have fled fierce fighting in Rafah, UN says     |     

করোনা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা ও কমিউনিটি অ্যাকশন

মতামত 2023-08-26, 1:24pm

tanzila-rahman-uao-ramu2-f2eaa046947c13eb28afd027808db0531693034684.jpg

Tanzila Rahman, UAO, Ramu



তানজিলা রহমান এবং প্রফেসর এম জাহিদুল হক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে করোনা অতিমারীর সমাপ্তি ঘোষণা করেছে। গত ৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস ৩ বছর চলা করোনা মহামারী জরুরী অবস্থার অবসান ঘোষণা করেন।

উল্লেখ্য যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর তথ্য মতে করোনা অতিমারীতে বিশ্বব্যাপী ৬৯ লক্ষেরও অধিক মানুষ মৃত্যুবরণ করেছে এবং বিশ্ব অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Prof. M Zahidul Haque

অতিমারী শেষ হলেও সারা পৃথিবীতে কোভিড এর মরশুমি বৃদ্ধি দেখা দিয়েছে; এর নামকরণ করা হয়েছে - 'লং কোভিড'। যারা করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছিলেন তাদের অনেকেই সুস্থ হওয়ার পর লং কোভিড এ ভূগছেন। কোভিড-১৯ এ আক্রান্ত অনেক মানুষ সুস্থ হওয়ার পরও নানা শারীরিক ও মানষিক অসুস্থতার শিকার হয়েছেন। একটি গবেষণামতে বাংলাদেশে প্রায় ১৫ শতাংশ কোভিড আক্রান্ত ব্যাক্তিবর্গ 'লং কোভিড' এ ভূগছে।

সম্প্রতি নভেল করোনা ভাইরাস এর একটি নতুন রূপ সনাক্ত হয়েছে, কলহ ও বিবাদের গ্রিক দেবীর নামানুসারে এটির নাম রাখা হয়েছে -এরিস। ভয়ঙ্কর না হলেও এরিস সংক্রমণ ছড়াতে বেশ সক্রিয় ।

অতিমারী গত হলেও বিজ্ঞানীরা করোনার নয়া রূপভেদ খুঁজতে নিয়মিত জেনোম সিকোএন্সিং করে যাচ্ছেন। আরো কার্যকরী করোনা টিকা তৈরীর প্রচেষ্টাও অব্যহত রয়েছে।

করোনা অতিমারীর শেষ হতে না হতেই বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। ২ ০ ১ ৯ এর পর এ বছর ডেঙ্গু পরিস্থিতি আবারো ভয়াবহ রূপ ধারণ করেছে; এখন ডেঙ্গু শহর ছেড়ে গ্রাম অঞ্চলেও ছড়িয়ে পড়েছে।

সংক্রামিত এডিস মশার মাধ্যমে ডেঙ্গু ভাইরাস ছড়ায়। এই মশা জিকা ও চিকুনগুনিয়া ভাইরাসও ছড়ায়। করোনা ও ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য সর্বাগ্রে প্রয়োজন এডিস মশার প্রজনন স্থান হ্রাস করা এবং নিজেদেরকে মশার কামড় থেকে বাঁচিয়ে রাখা।

ডেঙ্গু নিয়ন্ত্রণ কার্যক্রম সারা বছর ধরেই জারী রাখতে হবে । সাথে সাথে চিকিৎসা ব্যাবস্থাপনার উন্নয়ন এবং আধুনিকায়ন করতে হবে।

করোনা ও ডেঙ্গু সক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করার লক্ষ্যে, জনগণকে সম্পৃক্ত করে কমিউনিটি অ্যাকশন বা সম্প্রদায়ের কর্ম জোরদার করতে হবে। সচেতনতা বৃদ্ধির জন্য উপ-আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম, যেমন বয়স্ক শিক্ষা, সম্প্রসারণ শিক্ষা কার্যক্রমে করোনা ও ডেঙ্গু প্রাথমিক জ্ঞান ও উদ্বুদ্ধকরণ বিষয়াদি সংযোজন করা প্রয়োজন। উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ কর্মীরা যেহেতু প্রত্যন্ত অঞ্চল এ কৃষকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে সেহেতু কৃষি সম্প্রসারণ বার্তায় করোনা ও ডেঙ্গু প্রতিরোধের জন্য প্রয়োজনীয় বার্তা সংযোজন করতে হবে। এ পর্যায়ে কৃষি ডিপ্লোমা কোর্স এ পঠিত "শারীরিক শিক্ষা এবং জীবন দক্ষতা উন্নয়ন" বিষয়ে করোনা ও ডেঙ্গু সম্পর্কিত একটি অধ্যায় যোগ করে যেতে পারে।

(তানজিলা রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা, রামু, কক্সবাজার এবং প্রফেসর এম জাহিদুল হক, প্রাক্তন অধ্যাপক, কৃষি সম্প্রসারণ ও ইনফরমেশন সিস্টেম বিভাগ ও সাবেক ডিন, কৃষি অনুষদ, শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা )