News update
  • “Current discussions about ex-DMP Commissioner seem to be based on speculation”     |     
  • Donors “deeply concerned” by worsening Rakhine situation     |     
  • National budget yet to pass, many things can be revised: Minister      |     
  • Bangladesh forex reserves increases to $19.53 billion      |     
  • UN chief warns of ‘cyber mercenaries’      |     

ভুট্টা খেলে প্রখর হবে দৃষ্টি আরও পাবেন যেসব উপকার

গ্রীণওয়াচ ডেস্ক স্বাস্থ্য 2024-06-04, 12:58pm

fgsgsdgsddf-6bf1f5858b2b116653ff5089a83b87c41717484304.jpg




সুস্বাস্থ্য ও ফিটনেসের জন্য শরীরে বিভিন্ন ধরনের ভিটামিন এবং পুষ্টির প্রয়োজন। এর জন্য অনেকেই বিভিন্ন ধরনের ফল ও খাবার খেয়ে থাকেন। ভুট্টাও একই রকমভাবে খুবই স্বাস্থ্যকর একটি খাবার। ভুট্টা পুষ্টির ভাণ্ডার। এতে রয়েছে নানান ভিটামিন। এটি খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পেটের স্বাস্থ্যের যত্ন নেয়। এটি চোখের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। শুধু তাই নয়, ভুট্টা ব্লাড সুগার ও ওজন নিয়ন্ত্রণে রাখে।

ভুট্টার রয়েছে আরও অনেক উপকারিতা, জেনে নিন—ভুট্টায় কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন বি১, ভিটামিন বি৯, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম-সহ অনেক পুষ্টিগুণ রয়েছে।এছাড়াও এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এতে উপস্থিত ভিটামিন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি হজম শক্তিও বৃদ্ধি করে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ: ভুট্টা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। এটি ব্লাড সুগারের রোগীদের জন্য খুবই উপকারী। এতে এমন অনেক উপাদান রয়েছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

চোখের জন্য উপকারী: ভুট্টা চোখ সুস্থ রাখে। এতে প্রচুর পরিমাণে লুটেইন পাওয়া যায়, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি চোখের অন্যান্য সমস্যাও দূর করে। তাই চোখে যদি কোনও সমস্যা থেকে থাকে তাহলে এটি খেতে পারেন।

দ্রুত ওজন কমায়: ভুট্টা খেলে ওজন কমে দ্রুত। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হজম শক্তি বাড়ায়। ভুট্টায় ফাইবার থাকার কারণে এটি অনেকক্ষণ পেট ভরা রাখে। তাই যখন তখন খিদে পায় না। আর ভুল সময়ে না খাওয়ার জন্য ওজনও বেড়ে যায় না।

হার্ট সুস্থ রাখে: ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস, যা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি হার্টকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ভুট্টায় দ্রবণীয় ফাইবারও থাকে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়: ভুট্টা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। ভুট্টায় যেহেতু প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে তাই এটি খাবার হজমে সাহায্য করে। শুধু তাই নয়, এটি পেটের ফোলাভাব, গ্যাস ও বদহজমের মতো সমস্যাগুলি থেকেও মুক্তি দেয়। পাশাপাশি ভুট্টা পেটও ভালোভাবে পরিষ্কার রাখে। আরটিভি নিউজ




Copied from: https://www.rtvonline.com/lifestyle/276683