জীবিকার তাগিদে বের হওয়া মানুষকে হয়রানি করা থেকে বিরত থাকুন

2021-07-06, 11:55am error

islami-andolan-bangladesh-official-logo-91e9c95c0383a8edd1e569483d00768c1625550952.jpg

Islami Andolan logo

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই শাটডাউনে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। জীবন জীবিকার তাগিদে বের হওয়া সাধারণ মানুষকে হয়রানি করা থেকে বিরত থাকার  আহ্বান জানিয়েছেন তিনি।
আজ এক বিবৃতিতে মুফতী ফয়জুল করীম বলেন, ১ জুলাই থেকে কঠোর লকডাউনের সারাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক হাজার হাজার লোককে গ্রেফতার করা হয় এবং তাদেরকে জরিমানাসহ বিভিন্ন ধরণের শাস্তি প্রদান করা হয়। অপরদিকে কতিপয় এতিমখানা ও হিফজ কওমী মাদরাসাকেও জরিমানা করা হয়। এতিমখানা ও হিফজ বিভাগ খোলা রাখার জন্য আগের বার অনুমতি দেয়া ছিল। এবারের লকডাউনে ছোট ছোট মাদরাসাগুলোকেও জরিমানা করা হচ্ছে। যা চরম উদ্বেগের বিষয়। তিনি বলেন, অনেক জায়গায় রিকশাচালক ও খেটেখাওয়া মানুষের সাথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অসৌজন্যমূলক আচরণ করতে দেখা যায়। তিনি বলেন, এটি অত্যন্ত দুঃখজনক। নিম্ন আয়ের এ সকল মানুষকে এ ধরণের হয়রানি ও জুলুম-নির্যাতন করা খুবই অমানবিক। লকডাউনে যাতে দরিদ্র জনগোষ্ঠীর ঘর থেকে বের হতে না হয়, সে ধরণের পর্যাপ্ত কোনো ব্যবস্থা সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। ফলে জীবন-জীবিকার প্রয়োজনেই অনেকে রাস্তায় নামতে বাধ্য হচ্ছে। করোনা পরিস্থিতির এই ভয়াবহ অবস্থায় এসব নিম্ন আয়ের মানুষকে যাতে ঘর থেকে বের হতে না হয়, সেজন্য তাদের মাঝে প্রয়োজনীয় খাদ্য-সামগ্রী বিতরণ নিশ্চিত করা দরকার।
মুফতী ফয়জুল করীম বলেন, অনেক মানুষ চিকিৎসা সেবা নিতে বের হলেও তাদেরকে নাজেহাল করা হচ্ছে। লকডাউনের সময় মানুষকে হয়রানি বন্ধ এবং রাস্তায় চলাচল করা সাধারণ মানুষের সাথে সহনশীল আচরণ করার জন্য তিনি সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানান।
-মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম