News update
  • ঝিনাইদহে শেষ হলো শত সাপের ব্যতিক্রমী ঝাপান খেলা     |     
  • Egg prices decrease, per hali Tk 40     |     
  • Dhaka’s air quality 'moderate' on Friday morning     |     
  • Global Covid cases near 599 million, deaths 6.466 mn     |     
  • Afghanistan: Deadly blast kills 21 in crowded Kabul mosque     |     

সশ্রস্ত্র বাহিনীর ২৫ বীর মুক্তিযোদ্ধাকে নিয়ে ‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচিত

গ্রীণওয়াচ ডেস্ক error 2022-05-22, 8:21am

image_nagad_beerer-mukhe-birotto-gantha-2472f82a3900de22579fac49f82f804d1653186077.jpg




মহান মুক্তিযুদ্ধে বীরত্বসূচক অবদানের মাধ্যমে আজকের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেনে এ দেশের বীর মুক্তিযোদ্ধারা। সশস্ত্র বাহিনীর এমন ২৫ জন বীর মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার নিয়ে সংকলিত ‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, পিএসসি।

শুক্রবার সন্ধ্যায় কুর্মিটোলা আর্মি গলফ ক্লাবে একটি জাকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে ২৫ জন বীর মুক্তিযোদ্ধার হাতে সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এ সময় বইয়ের সংকলক ‘নগদ’-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক ও দৈনিক ইত্তেফাক-এর সম্পাদক তাসমিমা হোসেনসহ বাংলাদেশ সেনাবাহিনীর ঊচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ‍ছিলেন।     

এ ছাড়া ‘নগদ’ গলফ টুর্নামেন্ট ২০২২-এর বিজয়ীদের মাঝে পুরস্কার হস্তান্তর করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।  

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অবদান এ জাতি অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করে। বীর মুক্তিযোদ্ধাদের অবদান বর্ণনা করে কিংবা বলে শেষ করা সম্ভব না। স্বাধীনতার মাসে জাতীয় দৈনিক ইত্তেফাক-এ সশস্ত্র বাহিনীর ২৫ জন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। সেখান থেকে ‘নগদ’ ও ইত্তেফাক ‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইটি প্রকাশের যৌথ উদ্যোগ নেয়। 

এমন একটি মহতী সন্ধ্যায় উপস্থিত হয়ে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘আমি এমন একটি মহতী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে সম্মানিত বোধ করছি। আমি একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান। মহান মুক্তিযুদ্ধের ইতিহাস পড়ে আমি সবসময় বিস্মিত হই। আমাদের স্বাধীন দেশ উপহার দিতে তাঁরা নিজেদের জীবন বাজি রেখে অসম সাহসিকতার সাথে লড়াই করেছেন। মহান মুক্তিযুদ্ধে শহিদ ও জীবিত সামরিক-বেসামরিক সকল মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।’

দেশের আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালের ২৬ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উদ্বোধন হয় ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ-এর। প্রথম থেকেই উদ্ভাবনী সেবার দিকে নজর ছিল নগদ এর। এই বছর, নগদ গৌরবময় মুক্তিযুদ্ধকে স্মরণ করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এর আগে ১৯৫২-এর ২১ জন ভাষা সৈনিককে নিয়ে 'ভাষা আন্দোলনে চট্টগ্রাম' এবং একাত্তরের ৫০ জন বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘জয় বাংলা’ শীর্ষক দুইটি প্রকাশনা উন্মোচন করে নগদ। বিজ্ঞপ্তি।