News update
  • BNP leader Ishraque sent to jail on treason charges      |     
  • Mob attack in Kyrgyzstan: Panicked BD students want to return home     |     
  • Helicopter carrying Iran President Raisi crashes, search on     |     
  • Jhenaidah-4 MP missing after going to India for treatment     |     
  • UN HR chief wants BD provide safety to fleeing Rakhine people      |     

এক জয়ে পাঞ্জাবের দুই রেকর্ড

গ্রীণওয়াচ ডেস্ক ক্রিকেট 2024-04-27, 7:12am

2db7c83460b1d7535d5e419f7fee111a5f14d1e8eb69d91d-4676c8b416a8931c32ae54ee4043d65c1714180325.jpg




আইপিএল দেখাল আরেকটি রেকর্ডময় রাত। যেখানে জয় তুলে নিয়ে একসঙ্গে দুই রেকর্ডে নাম লিখিয়েছে পাঞ্জাব কিংস। দলটির বিপক্ষে কলকাতা নাইট রাইডার্স রেকর্ড গড়লেও সেটিকে বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি পাঞ্জাব।

শুক্রবার (২৬ এপ্রিল) রাত ৮টায় ইডেন গার্ডেনে আইপিএলের ৪২তম ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নেমে ২৬১ রান করে কলকাতা। টি-টোয়েন্টিতে এই মাঠটিতে সর্বোচ্চ রানের রেকর্ড হয় তখন। কিন্তু পরের ইনিংসেই সেটি টপকে নতুন রেকর্ডের পাশাপাশি জয় তুলে নেয় পাঞ্জাব। দলটি টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয় তুলে নেয়ার দিক থেকেও রেকর্ড গড়ে। সেটি কেবল আইপিএল নয়, সব টুর্নামেন্ট মিলিয়ে বিশ্বরেকর্ড। 


২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ রান তাড়া করে দক্ষিণ আফ্রিকা জয় তুলে নিয়েছিল। এতদিন টি-টোয়েন্টিতে সেটিই সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল। কিন্তু এবার সেটি টপকে নাম লেখাল আইপিএলের দল পাঞ্জাব। এছাড়া এই ম্যাচে দুই দল মিলে আরও একটি রেকর্ড গড়েছে। সব মিলিয়ে এই ম্যাচে ছক্কা হয়েছে ৪২টি। এর আগে কখনও এক ম্যাচে এত ছক্কা হয়নি। আগের রেকর্ড ছিল ৩৮টি, সেটিও আইপিএলে (হায়দরাবাদ-মুম্বাই ম্যাচে)। 

 

এদিন ব্যাট করতে নেমে শুরু থেকেই পাঞ্জাবের বোলারদের ওপর চড়াও হন কলকাতার দুই ওপেনা সল্ট ও নারিন। কারান-আর্শদীপদের তুলোধুনো করে ৮ ওভারের মধ্যেই দলকে শতরানে পৌঁছে দেন তারা। ২৩ বলে ৮ চার ও ২ ছক্কার মারে ফিফটি হাঁকিয়ে নেন নারিন। চলতি আসরে এটি তার দ্বিতীয় ফিফটির ইনিংস। আছে একটি শতকের ইনিংসও। এদিকে ৬ চার ও ৩ ছক্কার সাহায্যে সল্ট ফিফটি হাঁকান ২৫ বল মোকাবিলায়।

 

শেষ পর্যন্ত একাদশ ওভারে গিয়ে তাদের ১৩৮ রানের জুটি ভাঙেন রাহুল চাহার। এ স্পিনারকে লং অনে তুলে মারতে গিয়ে জনি বেয়ারস্টোর হাতে ধরা পড়েন নারিন। ৩২ বলে ৯ চার ও ৪ ছক্কায় থামে তার ইনিংস। এক ওভার বিরতি দিয়ে সাজঘরের পথ ধরেন সল্টও। ৩৭ বলে ৬ ছক্কা ও ৪ চারের মারে ৭৫ রান করে আউট হন তিনি। এরপর ক্রিজে নেমে ধারাবাহিকতা ধরে রাখেন আন্দ্রে রাসেল-শ্রেয়াস আইয়াররা। ভেঙ্কাটেশ আইয়ার ২৩ বলে ৩৯, রাসেল ১২ বলে ২৪ আর শ্রেয়াস ১০ বলে ২৮ রান করে আউট হন। তাতে আড়াইশ ছাড়ানো সংগ্রহ পায় কলকাতা।

 

২৬২ রানের লক্ষ্যে নেমে পাঞ্জাব ওপেনার প্রভসিমরান সিং ২০ বলে ৫৪ রান করে আউট হন। তবে আরেক ওপেনার জনি বেয়ারস্টো ৪৮ বলে ১০৮ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। তার ইনিংস থেকে আসে ৮টি চার ও ৯টি ছক্কার মার। পাঞ্জাব ব্যাটার রাইলি ‍রুশো ২৬ রান করে আউট হলেও শশাঙ্ক সিং ২৮ বলে ৬৮ রান করে জয় তুলে নিয়ে বেয়ারস্টোর সঙ্গে মাঠ ছাড়েন। সময় সংবাদ।