News update
  • 70% of envir journalists report attacks, threats, pressure: UN     |     
  • Dhaka air ‘unhealthy’ Friday morning     |     
  • Arakan Army frees 12 Bangladeshi fishermen     |     
  • A soothing respite: Rain in Dhaka after prolonged heatwave     |     
  • Palestine economy in ruins, as Gaza war sets dev back 2 decades     |     

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে স্পেনের প্রেসিডেন্টের শুভেচ্ছা বার্তা শেখ হাসিনাকে

গ্রীণওয়াচ ডেস্ক খবর 2022-05-16, 1:59pm

image-42032-1652677262-364953eb82bbef4808c5e8fef1ec528c1652687962.jpg




স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনারে কাছে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।
অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে স্পেনের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন।
স্পেন ১৯৭২ সালের ১২ মে বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দিয়েছিল। বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে বন্ধু প্রতীম দুই দেশ এ বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করছে।
বার্তায় প্রেসিডেন্ট পেড্রো সানচেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অনন্যসাধারণ আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতিসংঘসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের দায়িত্বশীল সক্রিয় ও দৃশ্যমান ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।
জাতিসংঘের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাদ্রিদে ২০২০ সালে গৃহীত ‘টুগেদার ফর এ্যা রেইনফোর্সড মাল্টিলেটারলিজম’ শীর্ষক যৌথ ঘোষণায় বিধৃত বহুপাক্ষিক বিশ্বব্যবস্থার নীতির প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও অঙ্গীকারের প্রশংসা করে স্পেনিশ নেতা বলেন, ‘২০০৮ সালে ঢাকায় স্পেনের আবাসিক দূতাবাস চালুর পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো বেগবান ও বহুধা বিস্তৃত হয়েছে।
স্পেন বর্তমানে বাংলাদেশের চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য। স্পেনীয় উদ্যোক্তা ও বিনিয়োগকারীগণ বাংলাদেশে তাদের উপস্থিতি সম্প্রসারণে ক্রমবর্ধমান আগ্রহ প্রকাশ করছেন।’ বাণিজ্যের পরিধি ও বৈচিত্র্য বৃদ্ধিতে এবং দ্বিপাক্ষিক সহযোগিতার বিবিধ ক্ষেত্রে বিদ্যমান অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে স্পেন বাংলাদেশের সাথে একযোগে কাজ করে যাবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন প্রেসিডেন্ট পেড্রো সানচেজ।
প্রধানমন্ত্রী বার্তায় ২০১৯ সালে মাদ্রিদে অনুষ্ঠিত কপ-২৫ সম্মেলনের সাইডলাইনে স্পেনীয় প্রেসিডেন্টের সাথে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি স্মরণ করে আশাবাদ ব্যক্ত করে বলেন, সামনের দিন গুলোতে শিল্প ও প্রযুক্তি সহায়তা, ডিজিটাল কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, লজিস্টিকস ও পরিবহন অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা, শিক্ষা, সংস্কৃতি এবং গবেষণা ক্ষেত্রে পারস্পরিক দ্বিপাক্ষিক সহযোগিতা আরও সম্প্রসারিত হবে।
শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে স্পেনীয় বিনিয়োগ বৃদ্ধিরও আহ্বান জানান। বার্তায় প্রধানমন্ত্রী স্পেনের প্রেসিডেন্টকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তথ্য সূত্র বাসস।