News update
  • BNP leader Ishraque sent to jail on treason charges      |     
  • Mob attack in Kyrgyzstan: Panicked BD students want to return home     |     
  • Helicopter carrying Iran President Raisi crashes, search on     |     
  • Jhenaidah-4 MP missing after going to India for treatment     |     
  • UN HR chief wants BD provide safety to fleeing Rakhine people      |     

প্রথম ধাপের উপজেলা ভোট শেষ, চলছে গণনা

গ্রীণওয়াচ ডেস্ক নির্বাচন 2024-05-08, 4:28pm

lkjfrljkdo-ec564809c9159ae29ee185a03f689d281715164138.jpg




কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। এখন চলছে গণনা।

বুধবার (৮ মে) বিকেল ৪টার দিকে ভোটগ্রহণ শেষ হয়। এরপর থেকে নির্বাচন সংশ্লিষ্টরা ভোট গণনার কাজ করছেন।

এর আগে সকাল ৮টা থেকে শুরু হয় দেশের ৫৯ জেলার ১৩৯টি উপজেলায় প্রথম ধাপের ভোটগ্রহণ। এর মধ্যে ২২টিতে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। যৌথবাহিনীর অভিযান চলমান থাকায় পার্বত্য জেলা বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সকাল থেকে বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই কেন্দ্রে আসেন ভোটাররা। পছন্দের প্রার্থীকে বেছে নিতে উৎসব মুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করেন তারা।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রায় সব উপজেলায় মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। ১৩৯টি উপজেলা পরিষদে প্রতিটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রায় ১৬৩৫ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন।

এদিকে প্রথম ধাপের চেয়ারম্যান পদে আটজন, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন করে অর্থাৎ মোট ২৮ প্রার্থী এরই মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

ভোটের সারাদিনের যা ঘটল

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটকে কেন্দ্র করে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। সময় সংবাদের বিভিন্ন জেলার প্রতিনিধি থেকে পাওয়া তথ্য তুলে ধরা হলো:

> ভোট কেন্দ্র দখল ও ভোট চুরির অভিযোগ এনে গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম সেলিম পারভেজ ভোট বর্জন করেছেন 

> গোপালগঞ্জের কোটালীপাড়ায় জাল ভোট দেয়ার অভিযোগে রতন অধিকারী নামে এক যুবককে আটক করা হয়েছে।

> জামালপুর জামালপুর সদর উপজেলায় কাপপিরিচের এজেন্টদের মারধর করে বের দেয়ার অভিযোগ, আহত ৩।

> জামালপুর সদর উপজেলায় কেন্দুয়া এলাকায় এক ভোটারের ভোট দিয়ে দেয়ায় পোলিং অফিসার মো. জাহিদুল ইসলামকে প্রত্যাহার করেছে প্রিজাইডিং অফিসার।

> চাঁদপুরে মতলব উত্তর উপজেলায় ভোটের আগের রাতে সহকারী প্রিজাইডিং অফিসার মো. নূরুউদ্দিন মারা গেছেন।

> ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে অন্যের ব্যালট পেপারে সিল মারাসহ ভোটারদের প্ররোচিত করায় দায়ে ৩ যুবকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড।

> কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. জাকির হোসেনের ভোট বর্জনের ঘোষণা।

> বরিশালের মুলাদি উপজেলায় দোয়াত-কলম মার্কার চেয়ারম্যান প্রার্থী মো. জহির উদ্দিন খসরুর বিরুদ্ধে গণসংযোগের সময় ভোটারদের টাকা দেয়ার অভিযোগ উঠেছে। এরই মধ্যে টাকা ছিটানোর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) ছড়িয়ে পড়েছে। 

> কেন্দ্রের বাইরে প্রভাব বিস্তার, পোলিং এজেন্ট বের করে দেয়াসহ নানা অভিযোগ নিয়ে চলছে ঢাকার কেরানীগঞ্জের উপজেলা নির্বাচন। সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বেড়েছে।

> সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় এক আনসার সদস্য আটক। বিস্তারিত জানতে ক্লিক করুন। 

> নোয়াখালীর সুবর্ণচর উপজেলা পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। সকাল বেলায় বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিতি একবারে কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বাড়ছে। বিকেলের দিকে আরও বাড়বে বলে আশা করছেন প্রার্থীরা।

> অনিয়মের অভিযোগে খাগড়াছড়ি লক্ষ্মীছড়ি উপজেলার একটি কেন্দ্রের ভোট সাময়িক স্থগিত করা হয়েছে।

> সিরাজগঞ্জের বেলকুচিতে ভোটকেন্দ্র থেকে ১ লাখ ১০ হাজার টাকাসহ ভাঙ্গাবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলামকে আটক করেছে পুলিশ।

> প্রধম ধাপে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা নির্বাচনে ভোটকেন্দ্রের অদূরে দায়িত্বরত পুলিশ সদস্যর ওপর চড়াও হওয়ার ঘটনা ভিডিও করার সময় দৈনিক মানবজমিনের প্রতিনিধি গোলজার হোসেনকে মারধর করেছে দুর্বৃত্তরা।

> চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলা নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা, হুমকি-ধামকির ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ দুই ব্যক্তিকে আটক করেছে। আটক দুজনকে থানায় নেয়া হয়েছে।

> বগুড়ার গাবতলী উপজেলার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বই ছিনিয়ে নিয়ে জাল ভোটের অভিযোগ উঠেছে

> মাদারীপুর সদরের মোস্তফাপুরের বালিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় অর্ধশত ককটেল বিস্ফোরণে ১৫ জন আহত হয়েছে।

> টাকা ছড়ানোর অভিযোগ তুলে রাজশাহীর গোদাগাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সুফিয়া খাতুনের (মিলি) ব্যাগ চেক করার অভিযোগ উঠেছে আরেক মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। সময় সংবাদ