News update
  • Rain likely over Ctg, Sylhet, Dhaka, M’singh and Barisal Divs     |     
  • Khaleda Zia hospitalised again      |     
  • The Deadliest Days for Journalists in War Zones     |     
  • NY police arrest 300 at pro-Palestinian student protests     |     
  • Dhaka to enhance eco-tech in rice cultivation to cut gas emission     |     

লিভারপুল-মিলানের বিদায়, সেমিফাইনালে রোমা

গ্রীণওয়াচ ডেস্ক ফুটবল 2024-04-19, 8:18am

4dd1d1e5478774d519b11844ee048eb8a42b1b9f987c0f26-7ac54106e1acedcbf87b3143777dd6851713493115.jpg




ম্যাচ শুরুর সপ্তম মিনিটেই পেনাল্টি থেকে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন মোহামেদ সালাহ। লিড ধরে রেখে জয়ও তুলে নিয়েছিল ইংলিশ জায়ান্টরা। কিন্তু দুই লেগ মিলিয়ে পিছিয়ে থাকায় শেষ পর্যন্ত ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালেই থামতে হলো ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতের আরেক ম্যাচে দশ জনের দল পেয়েও রোমাকে পরাস্ত করতে পারেনি এসি মিলান। দুই লেগ মিলিয়ে ৩-১ গোলের জয়ে ইউরোপা লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে রোমা।

সময় কথা বলছে না লিভারপুলের পক্ষে। গত মাসে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে বাজে মৌসুম কাটানো ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরেছে তারা। এরপর প্রিমিয়ার লিগ শিরোপার পথে এগিয়ে থেকেও নিচুর সারির দল ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে হেরে ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের পিছে পড়ে গেছে তারা। এবার তারা ছিটকে গেল ইউরোপা লিগ থেকে।

অবশ্য প্রতিযোগিতাটি থেকে তাদের বিদায় একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল প্রথম লেগেই। গত সপ্তাহে ঘরের মাঠে আতালান্তার বিপক্ষে ৩-০ গোলে হারে তারা। প্রতিপক্ষের মাঠে তাই তাদের জন্য শুধু জয়ই যথেষ্ট ছিল না। জিততে হতো ৪-০ ব্যবধানে। ৩-০ ব্যবধানে জিতলেও সুযোগ থাকতো টাইব্রেকারে যাওয়ার। কিন্তু ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা অবিশ্বাস্য কিছু করতে পারেনি। যদিও ম্যাচের শুরুতেই লড়াইয়ের আভাস দিয়েছিল অলরেডরা।

ম্যাচের পঞ্চম মিনিটে আলেক্সান্ডার আর্নল্ডের ক্রস গিয়ে লাগে বক্সে থাকা আতালান্তার মাতেও রুগেরির হাতে। ভিআর চেকে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পটকিকে দলকে এগিয়ে দেন মোহামেদ সালাহ। এরপর পুরো ম্যাচে আধিপত্য করে রেখে খেলে লিভারপুল। ৭১ শতাংশ সময় বল দখলে রেখে ১০টি শট নিয়ে ৫টি লক্ষ্য বরাবর রাখে তারা। কিন্তু অনেক চেষ্টা করেও জালের দেখা পায়নি তারা। শেষ পর্যন্ত দুই লেগ মিলিয়ে ৩-১ গোলে পিছিয়ে থেকে আসর থেকে ছিটকে যায় তারা।

আরেক ম্যাচে দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি এসি মিলান। প্রথম লেগে তারা ১-০ গোলে পিছিয়ে ছিল। তবে দ্বিতীয় লেগে সুযোগ ছিল দশ জনের রোমাকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করার।

অবশ্য ৩১তম মিনিটে মেহমেত জেকি সেলিক লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল রোমা। ম্যাচের ১২তম মিনিটে জিয়ানলুকা মানচিনি আর ২২তম মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন পাওলো দিবালা। মিলান অনেক কষ্টে ম্যাচের ৮৫তম মিনিটে একটি গোল শোধ করে। তাতে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে ইউরোপা লিগের সেমিফাইনাল নিশ্চিত করে রোমা। আর বিদায় নেয় মিলান। তথ্য সূত্র আরটিভি নিউজ।