News update
  • “Voting centres where fake votes are cast will be shut immediately”      |     
  • Three dead in Israeli strikes on south Lebanon: report     |     
  • Heat wave, drought threaten litchi production in Pabna     |     
  • British officials charge 2 with spying for China     |     
  • Teen truck driver takes 3 lives in Bagerhat     |     

অখণ্ড ভারতের স্বপ্ন মুসলিম জাতিসত্তার পুনর্জাগরণে দুঃস্বপ্নে পরিণত হবে -মুসলিম লীগ

১৫২তম জন্মবার্ষিকীতে নবাব সলিমুল্লাহর কবর জিয়ারত

রাজনীতি 2023-06-07, 11:45pm

leaders-of-the-bangladesh-muslim-league-offered-fateha-at-the-mazar-of-nawab-sier-salimulllah-marking-his-152nd-birth-anniversary-on-7-june-2023-38d4939b8647615c550f6a043a319fee1686159909.jpg

Leaders of the Bangladesh Muslim League offered fateha at the mazar of Nawab Sier Salimulllah marking his 152nd birth anniversary on 7 June 2023.



নবাব সলিমুল্লাহর রাজনৈতিক দর্শন মুসলিম জাতীয়তাবাদের প্রেরণা শক্তিতে ১৯৪৭ সালে ভারত বিভক্ত করে যে রাষ্ট্রসমূহের অভ্যুদয় ঘটেছে সেই সব দেশের স্বাধীনতার সর্বশেষ রক্ষাকবচ হিসাবে মুসলিম জাতিসত্তাই আজীবন ভূমিকা রাখবে। পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটে অখণ্ড ভারত একটি কাল্পনিক বিষয় মাত্র। এখনও যারা এই কাল্পনিক বিষয় নিয়ে অখণ্ড ভারতের দিবা স্বপ্নে বিভোর তাদের মুসলিম জাতিসত্তার শক্তিমত্তা সম্পর্কে ধারণা নেই; তাদের পূর্ব পুরুষেরা ৪৭সালে এর শক্তিমত্তা উপলব্ধি করেছিল। ৪৭এর পরাজিত শক্তি ব্রাহ্মণ্যবাদীদের উসকানিতে আবারও যদি উপমহাদেশে মুসলিম জাতিসত্তার পুনর্জাগরণ ঘটে তবে অখণ্ড ভারতের দিবা স্বপ্ন অচিরেই তাদের জন্য এক ভয়াবহ দুঃস্বপ্নে পরিণত হবে।

০৭ জুন, ২০২৩ সকাল ১০টায় মুসলিম জাতিসত্তা রাজনৈতিক আদর্শের মহানায়ক, মুসলিম লীগ প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার মহানায়ক নবাব সলিমুল্লাহর ১৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে মরহুমের বেগমবাজারস্থ কবর জিয়ারত শেষে দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের উপস্থিত দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের উদ্দেশ্যে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন।

সম্প্রতি ভারতের নতুন পপার্লামেন্ট ভবনে ভারতের প্রতিবেশী রাষ্ট্র নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও মিয়ানমারের সীমানাকে যুক্ত করে অখণ্ড ভারতের মানচিত্রের ম্যুরাল স্থাপনে গভীর নিন্দা, ক্ষোভ, বিস্ময় ও প্রতিবাদ জানিয়ে প্রবীণ এই রাজনীতিবিদ আরো বলেন, স্বাধীন-সার্বভৌম অনেকগুলো প্রতিবেশী রাষ্ট্রের মানচিত্র ও সীমারেখাকে বিলীন করে দিয়ে পার্লামেন্ট ভবনের মত গুরুত্বপূর্ণ স্থানে এরকম কাল্পনিক অখণ্ড ভারতের মানচিত্র স্থাপন করা চরম ধৃষ্টতা, চূড়ান্ত অশোভনমূলক, শিষ্টাচার লঙ্ঘন এবং ভারতীয় আগ্রাসী মনোভাবের চূড়ান্ত বহিঃপ্রকাশ ও দেশগুলোর স্বাধীনতা-সার্বভৌমত্বকে চরমভাবে হেয় করার শামিল।

বাংলাদেশের জনগণ দৃঢ় ভাবে বিশ্বাস করে ভারতীয় নাগরিকদের সংখ্যাগুরু অংশের এই অখণ্ড ভারত বিষয়ে কোন সম্পৃক্ততা বা সমর্থন নেই। তিনি অবিলম্বে ভারতের নতুন পার্লামেন্ট ভবন থেকে এই কাল্পনিক মানচিত্রের ম্যুরাল অপসারণের জোর দাবী জানিয়েছেন এবং ভারতের রাষ্ট্রদূতকে তলব করে এর ব্যাখ্যা দাবী ও রাষ্ট্রীয় ভাবে প্রতিবাদ জানানোর জন্য বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে আহ্বান জানিয়েছেন। - প্রেস বিজ্ঞপ্তি