News update
  • 30 injured, bogies derailed as two trains collide in Gazipur     |     
  • 20 killed in mountain bus accident in Pakistan     |     
  • 70% of envir journalists report attacks, threats, pressure: UN     |     
  • Dhaka air ‘unhealthy’ Friday morning     |     
  • Arakan Army frees 12 Bangladeshi fishermen     |     

ক্রেয়নের রঙে সেজেছে 'বর্ণমালা'

গ্রীণওয়াচ ডেস্ক শিল্প-কারুশিল্প 2023-05-11, 9:03pm

whatsapp-image-2023-05-11-at-19-02e291fd87d171ba40af76a03e7934d71683817422.jpg




দেশের ব্যাতিক্রমী প্রকাশনা 'ক্রেয়নম্যাগ' এর উদ্যোগে আজ ১১ মে, রাজধানী ঢাকার আগারগাঁও এর  মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হলো ক্যালিগ্রাফি এবং টাইপোগ্রাফি প্রদর্শনী 'বর্ণমালা'৷ তিনদিন ব্যাপী আয়োজিত এই প্রদর্শনী চলবে আগামী ১৩ মে শনিবার পর্যন্ত৷ 

পৃথিবীর সব হারিয়ে যাওয়া বর্ণমালার প্রতি গভীর মমত্ববোধ থেকে, বাংলাদেশের সকল ভাষাভাষী মানুষদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ক্রেয়ন ম্যাগ চায়  বাংলাদেশি বর্ণমালার সংরক্ষন করতে৷ বাংলাদেশের যেকোন ধরনের ভাষা'র ( বাংলা, আদিবাসী গোষ্ঠীর ভাষা) লিপিমালাকে ক্যালিগ্রাফি, টাইপোগ্রাফি, লেটারিং আকারে সর্ব সমক্ষে উপস্থাপন করার সেই প্রয়াসেই 'বর্ণমালা' প্রদর্শনীর আয়োজন। 

উদ্বোধনী অনুষ্ঠানে আজকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা-সাহিত্যিক, লেখক ও ঔপন্যাসিক সেলিনা হোসেন, লায়ন সালমা আদিল এম জে এফ, প্রতিষ্ঠাতা (সালমা আদিল ফাউন্ডেশন), সি এফ ও ( টপ অফ মাইন্ড), ইউ এন ডি পি এর প্রোজেক্ট ম্যানেজার রেবেকা সুলতানা এবং বাংলা একাডেমির আজীবন সদস্য কবি গুলশান-ই-ইয়াসমীন। 

 উদ্বোধনী বক্তব্যে সালমা আদিল বলেন, "বাংলা ভাষার প্রচার ও প্রসারে ক্রেয়নম্যাগ দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে৷ বর্ণমালা প্রদর্শনীটি সেই উদ্যোগের একটি গুরুত্বপূর্ণ অংশ৷ আমি আশাকরি এই উদ্যোগের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম বাংলা ভাষা নিয়ে আরও বেশি সচেতন হবে।"

ভাষার শুদ্ধ উচ্চারণ, শুদ্ধ প্রয়োগের জন্য বর্ণমালার সঠিক ব্যবহার জানা অপরিহার্য৷ বর্ণমালার সংরক্ষনের অভাবেই নানা ভাষা আজ হারিয়ে গেছে৷ এই প্রসঙ্গে সেলিনা হোসেন বলেন, "আমরা ভাষার জন্যে রক্ত দিয়েছি। এই ভাষা শুদ্ধভাবে রক্ষার দায়িত্ব আমাদের। সংরক্ষনের অভাবে বাংলা বর্ণমালা যেন হারিয়ে না যায়৷ ভাষার সংরক্ষনে ক্রেয়নম্যাগের এই উদ্যোগ আরও এগিয়ে যাক।"

ব্যাকপেজ পি আর -এর পি আর সহযোগিতায় ক্রেয়নম্যাগ আয়োজিত এই প্রদর্শনীতে নলেজ পার্টনার হিসেবে রয়েছে ইউ এন ডি পি এবং প্রচার সহায়তায় রয়েছে ভলেন্টিয়ার অপরচুনিটিজ। 

ইউএনডিপির প্রোজেক্ট ম্যানেজার রেবেকা সুলতানা জানান, "বর্ণমালা প্রদর্শনী ভাষাকে জীবন্ত করে ফুটিয়ে তুলছে আমাদের সামনে। আমি চাইবো ক্রেয়নম্যাগের এই আয়োজন অব্যাহত থাকুক। বাংলা ভাষার সাথে অন্য ভাষা গুলোও বেড়ে উঠুক সমান ছন্দে। ইউ এনডিপি এই আয়োজনে অংশীদার হয়ে আনন্দিত৷ " 

প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শিল্পীরা অংশগ্রহণ করেছেন৷ অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন অরূপ বাউল, জান্নাতুল ফেরদৌস, শুভ্র ধর, আব্দুল বাতেন সরকার, মনোয়ার হোসেন শাহ, মো: মোরসালিন বিন কাশেম, ওবাইদুল্লাহ ওমর, উপল রায় চৌধুরী, মেহনাজ তাবাসসুম সহ আরও অনেকে। 

এই আয়োজনে সাসটেনেবল ফ্যাশন এক্টিভিস্ট, শিল্পী ফায়জা আহমেদ অংশ নিয়েছেন  তার শিল্প সম্ভার নিয়ে৷ মুক্তিযুদ্ধ জাদুঘরে হল গ্যালারি ৬ এর এক অংশ জুড়ে সাজানো রয়েছে তার শাড়ির সম্ভার। সেইসব শাড়িতে রয়েছে নানা রঙের, নানা বর্ণের ক্যালিগ্রাফি৷ 

শুক্রবার দুপুর ২.০০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এবং আগামী শনিবার আয়োজনের শেষ দিনে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রদর্শনী স্থল উন্মুক্ত থাকবে দর্শনার্থীদের জন্য৷ ক্রেয়ননম্যাগ আয়োজিত বর্ণমালা প্রদর্শনীর সমাপনী  অনুষ্ঠিত হবে শনিবার ১৩ মে বিকাল ৩.৩০ ঘটিকায়৷ বিজ্ঞপ্তি