News update
  • Dhaka world's most polluted city on Wednesday     |     
  • Saudi Arabia names Crown Prince Salman prime minister, too     |     
  • Cuba without power for Hurricane Ian; Florida faces flood     |     
  • US, NATO condemn Kremlin-staged 'referendums' in Ukraine     |     

জাতিসংঘে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণের নিন্দা করলেন বাইডেন

গ্রীণওয়াচ ডেস্ক কুটনীতি 2022-09-22, 10:19am

jo-biden-new1-sixteen_nine-sixteen_nine-b9210c2c6961022da5391832871cc4f31663820374.jpg




জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছেন ।এ দিকে রুশ নেতা উল্লেখযোগ্যভাবে যুদ্ধের প্রচেষ্টা বাড়িয়েছেন এবং পারমাণবিক হামলার হুমকি দিয়েছেন।

নিউইয়র্কে বুধবার সকালে জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) বার্ষিক সমাবেশে বাইডেনের বক্তৃতার বেশিরভাগ সময় জুড়েই ছিল মস্কোর বিরুদ্ধে তাঁর নিন্দা জ্ঞাপন।

বাইডেন বলেন, “আসুন আমরা পরিষ্কারভাবে কথা বলি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একজন স্থায়ী সদস্য তার প্রতিবেশীকে আক্রমণ করেছে, একটি সার্বভৌম রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে ফেলার চেষ্টা করেছে। রাশিয়া নির্লজ্জভাবে জাতিসংঘের সনদের মূল নীতিগুলি লঙ্ঘন করেছে, প্রতিবেশীর ভূখণ্ড দখল করা দেশগুলির বিরুদ্ধে স্পষ্ট নিষেধাজ্ঞার চেয়ে আর কিছুই গুরুত্বপূর্ণ নয়।"

অন্যদিকে, জাতির উদ্দেশ্যে একটি টেলিভিশন ভাষণে পুতিন বলেন, "যদি আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা হুমকির সম্মুখীন হয়, আমরা নিঃসন্দেহে রাশিয়া এবং আমাদের জনগণকে রক্ষা করার জন্য সমস্ত উপলব্ধ উপায় ব্যবহার করব - এটি কোনও ধোঁকা নয়।"

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির বুধবার বিকেলে বক্তব্য দেওয়ার কথা ছিল। গত সপ্তাহে, সাধারণ পরিষদের ১৯৩ সদস্য-রাষ্ট্রের একটি সংখ্যাগরিষ্ঠ অংশ ইউক্রেনীয় নেতাকে জাতিসংঘের নিয়মগুলির ব্যতিক্রম করার অনুমতি দিয়েছে যাতে বলা হয়েছে , এই বছরের অধিবেশনে শীর্ষ পর্যায়ের বক্তৃতাগুলো অবশ্যই ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে প্রদান করতে হবে।

তবে বেলারুশ, কিউবা, ইরিত্রিয়া, নিকারাগুয়া, উত্তর কোরিয়া এবং সিরিয়া জেলেন্সকির ভিডিও বক্তৃতার অনুমতি দেওয়ার বিরুদ্ধে রাশিয়ার ভোটে সমর্থন দিয়েছিল। যেহেতু পুতিন সশরীরে যোগ দিচ্ছেন না, তাই পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার তার দেশের পক্ষে ভাষণ দেবেন, কারণ রাষ্ট্রনেতাদের পরে মন্ত্রীদের কথা বলার স্লট দেওয়া হয়।

ঐতিহ্যগতভাবে, আতিথ্য দেয়া দেশ হিসাবে, আমেরিকান প্রেসিডেন্টরা সবসময় ব্রাজিলের পরেই কথা বলেন। তবে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে লন্ডনে থাকায় প্রেসিডেন্ট বাইডেন মঙ্গলবার তাঁর জন্য নির্ধারিত সময়ে বক্তৃতা দিতে পারেননি।

বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া তাঁর মন্তব্যে, চীনের জিনজিয়াং অঞ্চলে "গণতন্ত্রপন্থী কর্মী এবং জাতিগোষ্ঠীগত সংখ্যালঘুদের বিরুদ্ধে বেইজিংয়ের ভয়ঙ্কর নির্যাতন" এবং "আফগানিস্তানে তালিবানের দ্বারা নারী ও মেয়েদের বর্ধিত নিপীড়নের কথা উল্লেখ করেছেন।"

মানবাধিকার গোষ্ঠীগুলি চীনের বিরুদ্ধে শিনজিয়াংয়ে ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধে বেইজিংয়ের প্রচারণার আড়ালে ১০ লাখেরও বেশি সংখ্যালঘুকে শিবিরে আটকে রাখার, চলাফেরার স্বাধীনতা সীমিত করা এবং নির্যাতন, জোরপূর্বক বন্ধ্যাকরণ এবং যৌন সহিংসতায় জড়িত থাকার অভিযোগ করেছে। তবে চীন এসব অভিযোগ অস্বীকার করেছে।

বাইডেন ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে যুদ্ধ, হাইতির সহিংসতা এবং ভেনেজুয়েলায় রাজনৈতিক নিপীড়নসহ অন্যান্য বৈশ্বিক সংঘাতের বিষয়গুলো নিয়েও কথা বলেছেন। এছাড়া তিনি ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য তাঁর সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

তিনি বলেন, "ইউক্রেনের পরিস্থিতিতে রাশিয়ার ভেটো’র ব্যবহার সত্যিই ভেটোর প্রতি নতুন মনোযোগ আকর্ষণ করেছে এবং এটি স্পষ্টতই সামগ্রিকভাবে জাতিসংঘের সদস্যদের কাছে আদৌ জনপ্রিয় নয়। "

গত সপ্তাহে, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, লিন্ডা টমাস-গ্রিনফিল্ড, উল্লেখ করেন, ২০০৯ সাল থেকে, রাশিয়া ২৬টি ভেটো দিয়েছে এবং ১২টি ভেটো দেয়ার ক্ষেত্রে চীন তাদের সঙ্গে যোগ দিয়েছে, যখন যুক্তরাষ্ট্র ২০০৯ সাল থেকে ভেটো ব্যবহার করেছে মাত্র চারবার।

বাইডেন তাঁর মন্তব্যে, নিরাপত্তা পরিষদের সদস্যপদ সম্প্রসারণের সিদ্ধান্তের বিষয়ে তাঁর সমর্থন ব্যক্ত করেছেন। তিনি বলেন, " নিরাপত্তা পরিষদ আরো অন্তর্ভুক্তিমূলক হওয়ার প্রয়োজন, যাতে তারা আজকের বিশ্বের প্রয়োজনে আরও ভালভাবে সাড়া দিতে পারে।"

মহামারীর ফলে সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ায় বিশ্বব্যাপী খাদ্যের দাম নাটকীয়ভাবে বেড়ে গেছে। উপরন্তু রাশিয়ার ইউক্রেনে আক্রমণের কারণে ক্রমবর্ধমান জ্বালানী এবং সারের ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়েছে।

হোয়াইট হাউজ অনুসারে, এই বছর বাইডেন প্রশাসন ইতোমধ্যে প্রতিশ্রুত ৬৯০ কোটি ডলার ছাড়াও বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় আরও ২৯০ কোটি ডলারের বেশি অনুদানের ঘোষণা দিয়েছে। তথ্যসূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।