জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন -২০২১ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত

2022-01-14, 11:37am খবর

ahm-mustafa-kamal-secod-from-left-with-us-ambassador-earl-r-miller-at-a-dhaka-programme-c7f45a893c9a0439ecba05a65fe09f821642180977.jpg

AHM Mustafa Kamal, secod from left with US ambassador Earl R Miller at a Dhaka programme.

ঢাকা, ১৩ জানুয়ারি: জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১ আজ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনের সভাপতিত্বে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ‘বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করেছে।

দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে প্রস্তুতকৃত এই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয়কে গভীরভাবে পর্যালোচনা করা হয়েছে। মানব উন্নয়ন ও বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীর স্বপ্নের বাংলাদেশ এবং শান্তি ও সমৃদ্ধি- এই পাঁচটি আন্তঃসম্পর্কযুক্ত বিষয়কে প্রাধান্য দিয়ে জনগণের জীবনমানের গুণগত উন্নয়নের কৌশল এই প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

প্রকাশনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশকে আজ বিশ্বে চিহ্নিত করা হচ্ছে উন্নয়নের রোল মডেল হিসেবে। আর এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের গুণে। তিনি বলেন, বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয় আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নেও বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

উল্লেখ্য যে, ইতোপূর্বে গত ০৯/১২/২০২১ খ্রিঃ তারিখে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর নিকট জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন এনএইচডিআর-২০২১ তুলে দেন।

তথ্যবিবরণী নম্বর : ১৭০