News update
  • UK All-Party Parliamentary Group on BD Meets Humaiun Kobir     |     
  • World Bank Keeps Bangladesh FY27 Growth Forecast at 3.4%     |     
  • PM Joins Children’s Rights Day, Shishu Academy Anniversary     |     
  • BATEXPO 2026 to showcase Bangladesh’s transformed RMG sector     |     
  • Saudi Remittance Rises 38% as UAE, Malaysia Inflows Fall     |     

মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৭০০ রিঙ্গিত কার্যকর

গ্রীণওয়াচ ডেস্ক প্রবাস 2025-02-01, 4:08pm

rwerqwerq-c7988b7c9080407b5a2f6e27401d86d01738404481.jpg




মালয়েশিয়ার শ্রমিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ন্যূনতম মজুরি এক হাজার ৫০০ থেকে বেড়ে এক হাজার ৭০০ রিঙ্গিত নির্ধারণ করেছে দেশটির সরকার। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়ায় ৪৬ হাজার ৩৫৯ টাকা (প্রতি রিঙ্গিত ২৭ টাকা ২৭ পয়সা হিসাবে)।

শনিবার (১ ফেব্রুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর হচ্ছে নতুন এ ন্যূনতম মজুরি। এ আদেশ বাস্তবায়নের পর মোট ৪ দশমিক ৩৭ মিলিয়ন শ্রমিক প্রতি মাসে ন্যূনতম মজুরি এক হাজার ৭০০ রিঙ্গিত পাবেন।এই আদেশ পাঁচ বা এর অধিক কর্মচারী নিয়োগকারী নিয়োগকর্তা এবং পেশাদার কার্যকলাপ পরিচালনাকারী নিয়োগকর্তাদের ক্ষেত্রে প্রযোজ্য।

তবে পাঁচজনের কম কর্মচারী নিয়োগকারী নিয়োগকর্তাদের জন্য এটি কার্যকর হবে ১ আগস্ট। মালয়েশিয়ার সব নিয়োগকর্তাকে ন্যূনতম মজুরি আদেশ মেনে চলতে হবে। আদেশ মেনে চলতে ব্যর্থ হলে তা জাতীয় মজুরি আইন ২০১১ (আইন ৭৩২) এর অধীনে শাস্তিযোগ্য অপরাধ। দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় বলছে, ন্যূনতম মজুরির হার সব শ্রমিকের জন্য, বিশেষ করে স্নাতক এবং যাদের দক্ষতার ভিত্তিতে ন্যায্য মজুরি প্রদান করা প্রয়োজন, তাদের বেতন মানদণ্ড হিসেবে ব্যবহার করা উচিত নয়।

গত অক্টোবরে ২০২৫ সালের বাজেট উপস্থাপনে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ঘোষণা করেন, অর্থনীতি পুনর্গঠন, জনগণকে আরও আরামদায়ক জীবনযাপনে অর্থপূর্ণ বেতন এবং মজুরি অর্জন করতে সরকার ন্যূনতম মজুরি বৃদ্ধি করবে।‌ দেশটির সরকারি মুখপাত্র বারনামা জানিয়েছে, প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন- মালয়েশিয়ার শ্রমিকদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে ক্রমবর্ধমান দৈনন্দিন ব্যয় বৃদ্ধি মোকাবেলার জন্য এ পদক্ষেপ।

আনোয়ার ইব্রাহিম আরও বলেন, ন্যূনতম মজুরির বৃদ্ধির মাধ্যমে আমরা শ্রমিকদের জীবনমান উন্নত করতে চাই। আমরা কর্মচারীদের চাহিদা ও ক্ষুদ্র ব্যবসার অর্থনৈতিক সক্ষমতা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। পাঁচজনের কম কর্মচারী রয়েছে এমন ছোট প্রতিষ্ঠানগুলোর জন্য নতুন মজুরি বাস্তবায়ন ৬ মাস পিছিয়ে দেওয়া হবে। তাদের ন্যূনতম মজুরি কার্যকর করা হবে ২০২৫ সালের ১ আগস্ট থেকে।

দেশটির প্রধানমন্ত্রী আরও বলেন, মানবসম্পদ মন্ত্রণালয় শিল্প ও উৎপাদন প্রযুক্তিবিদদের ২ হাজার ২৯০ রিঙ্গিত, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের ৩ হাজার ৩৮০ রিঙ্গিত এবং পেশাদার সৃজনশীল বিষয়বস্তু ডিজাইনারদের ২ হাজার ৯৮৫ রিঙ্গিত প্রারম্ভিক বেতন নির্ধারণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে ২০২২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব ওই বছরের ১ মে থেকে প্রতি মাসে এক হাজার ৫০০ রিঙ্গিত ন্যূনতম মজুরি ঘোষণা করেছিলেন। আরটিভি