News update
  • “Current discussions about ex-DMP Commissioner seem to be based on speculation”     |     
  • Donors “deeply concerned” by worsening Rakhine situation     |     
  • National budget yet to pass, many things can be revised: Minister      |     
  • Bangladesh forex reserves increases to $19.53 billion      |     
  • UN chief warns of ‘cyber mercenaries’      |     

মানুষ দুর্নীতি করে কেন?

মতামত 2024-06-05, 11:13pm

prof-e3d8f8d2243276221f1b1ed776e1a7f41717607634.jpg

Prof. M Zahidul Haque



অধ্যাপক এম জাহিদুল হক

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিনিয়ত প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত খবরগুলো পড়ে স্বাবাভিকভাবে মনে প্রশ্ন আসে--মানুষ দুর্নীতি করে কেন? ধরে নেয়া যাক, সমাজের অপেক্ষাকৃত স্বল্প সম্পদ এবং আয়ের লোকজন স্বচ্ছলতা কিংবা উন্নততর জীবনের আশায়/লিপ্সায় দুর্নীতি করে থাকে। অন্যভাবে দুর্নীতি করাটা মানুষের সহজাত প্রবৃত্তি। মানুষ স্বভাবগত ভাবেই আইন মানার চেয়ে আইন অমান্য বা ভাঙতে অধিক তৎপর। কারণ যেকোনো জিনিস অর্জন অথবা স্বার্থ সিদ্ধির শর্ট-কাট রাস্তা হচ্ছে আইন কর্তৃক নিষিদ্ধ অলি-গলি। উদাহরণস্বরূপ, ট্রাফিক আইন অমান্য অথবা লঙ্ঘন করার প্রবণতা অনেক বেশি। এর জন্য সকল স্টেকহোল্ডারই দায়ী।

ক'দিন আগে নিরাপদ সড়ক নিশ্চিত করার নিমিত্তে ব্যাটারি চালিত রিক্সা চলাচল নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে দরিদ্র রিকশা চালকদের আর্থিক অবস্থা বিবেচনায় এবং তাদের বৃহত্তর কল্যাণার্থে ব্যাটারি রিকশা পুনরায় চলার অনুমতি দেওয়া হয়।

কিন্তু অনেকেই হয়তো লক্ষ্য করেছেন, পুনরায় চালু করার পর - ব্যাটারি রিকশা আগের তুলনায় অনেক বেশি সংখ্যায় দেখা যাচ্ছে। জানা যায়, শুধু মাত্র প্রতিবন্ধীদের (যাদের পায়ে সমস্যা) জন্যই এই ব্যাটারি চালিত রিকশা চালানোর অনুমতি দেয়া হয়েছিল।

সমাজে যাদের অফুরন্ত সম্পদ ও অর্থ এবং মর্যদা রয়েছে, তারাও আরও অধিক সম্পদ লাভের লিপ্সায় এবং সমাজে কর্তৃত্ব বিস্তারের আশায় দুর্নীতিতে লিপ্ত হয়।

বর্তমানে যেভাবে দুর্নীতি হচ্ছে - অতীতেও সরকারি বা বেসরকারি চাকুরীজীবি অনেক অনেক দুর্নীতি করেছে। তাদের খুব অল্প সংখ্যাকই আইনের শেকলে বাঁধা পড়েছে।

এদের অনেকেই তাদের কালো টাকা এবং অবৈধ সম্পত্তি তাদের স্ত্রী, পুত্র, কন্যাদের নাম এ ট্রান্সফার করে দিয়েছে। এই ট্রান্সফারগুলো যেসব প্রতিষ্ঠানের মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে -- সেসব প্রতিষ্ঠান কখনো খতিয়ে দেখেনি যে এই সম্পদ সংশ্লিষ্ট ব্যাক্তিরা কোন পন্থায় অর্জন করেছে। দেখা গেছে এদের অনেকেরই সম্পদ তাদের বেতন ও অন্যান্য বৈধ আয় হতে অর্জিত আয় এর চেয়ে হাজার গুন বেশি।

দুর্নীতি কি? নীতির বিপরীতেই দুর্নীতি--অর্থাৎ আইন ভঙ্গ এবং নৈতিক অবক্ষয়।

এই লেখক মনে করেন যে দুর্নীতির সৃষ্টির পেছনে রয়েছে --মিথ্যাচার, অনাচার, ও অনাধিকার এখতিয়ার (আইনের পরিসর, অধিকার) তৎপরতা এবং প্রয়োগ।

কি ভাবে আমরা সমাজ থেকে দুর্নীতি নির্মূল করতে পারি? শিক্ষার মাধ্যমে? কিন্তু আমাদের শিক্ষা ব্যাবস্থাও তো দুর্নীতির বাইরে নয়।

এই লেখক মনে করেন -- ব্যক্তির আত্মউপলব্ধি, আত্মশুদ্ধি, এবং আত্মসংযম এর মাধ্যমেই দুর্নীতি নিয়ন্ত্রণ করা সম্ভব হতে পারে। সাথে সাথে দুর্নীতি সংক্রান্ত স্পষ্ট আইন দুর্নীতি মুক্ত প্রয়োগ নিশ্চিত করতে হবে।

(লেখাটিতে লেখকের ব্যাক্তিগত মতামত উপস্থাপন করা হয়েছে )