News update
  • US to unveil high-tech B-21 stealth bomber     |     
  • South Korea slide into World Cup final 16 after beating Portugal     |     
  • No more airplane mode? EU to allow calls on flights     |     
  • WB approves $250m for Bangladesh's environment management     |     
  • WHO presents strategies to keep children safe online     |     

ইউক্রেনে 'প্রাণঘাতী' শীতের বিষয়ে সতর্ক করেছে ডব্লিউএইচও

গ্রীণওয়াচ ডেস্ক মিডিয়া 2022-11-23, 8:46am

00d80000-0aff-0242-966b-08dacc27ab99_w408_r1_s-3af998412edac77ecd55b1d2acae77d31669171607.jpg




ইউক্রেন রাজধানী এবং দেশের অন্যান্য এলাকার বাসিন্দাদের বিদ্যুৎ ব্যবহার সীমিত করার আহ্বান জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করে দিয়েছে, ইউক্রেনের লক্ষ লক্ষ লোক "প্রাণঘাতী" শীতের মুখোমুখি হতে যাচ্ছে। দেশটি রাশিয়ার আক্রমণে ক্ষতিগ্রস্থ পাওয়ার গ্রিডগুলো মেরামত করার চেষ্টা করছে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ আঞ্চলিক পরিচালক হান্স ক্লুগে বলেন, "এই শীতকালটি হবে টিকে থাকার যুদ্ধ।"

ক্লুজ সোমবার সংবাদদাতাদের আরও বলেন,"স্বাস্থ্য ও জ্বালানি অবকাঠামোর ওপর হামলার অর্থ শত শত হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র এখন আর পুরোপুরি চালু নেই, জ্বালানি, পানি ও বিদ্যুতের অভাব রয়েছে।"

তিনি দেশটির বিশেষ স্বাস্থ্য সমস্যাগুলো সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেন,"কোভিড-১৯, নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জার মতো শ্বাসপ্রশ্বাসের সংক্রমণ এবং কম টিকাপ্রাপ্ত এই জনসংখ্যার মধ্যে ডিপথেরিয়া এবং হামের মারাত্মক ঝুঁকি রয়েছে।"

সোমবার রাতে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, কিয়েভের অধিবাসীদের জ্বালানি সংরক্ষণের আহ্বান জানান। তিনি ভিনিৎসিয়া, সুমি ও ওডেসাসহ দেশের অন্যান্য দুর্গত এলাকার বাসিন্দাদেরও একই কাজ করতে বলেন।

ইউক্রেনে মারাত্মক শীতকালীন আবহাওয়া আসার সাথে সাথে, রাশিয়া ইউক্রেনীয় পাওয়ার গ্রিড এবং অন্যান্য মূল অবকাঠামোগুলোতে বিমান আক্রমণ করছে। যার ফলে লক্ষ লক্ষ ইউক্রেনীয় ব্যাপক ব্ল্যাকআউটের সম্মুখীন হয়েছে।

অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্ট থেকে জানা যায়, ইউক্রেনীয় রাষ্ট্রীয় মালিকানাধীন গ্রিড অপারেটর ইউক্রেনেরগো রিপোর্ট করেছে, কমপক্ষে ১৫টি প্রধান শক্তিকেন্দ্র ক্ষতিগ্রস্ত হবার কারণে দেশজুড়ে ৪০% ইউক্রেনীয় অসুবিধার সম্মুখীন হচ্ছে।

সম্প্রতি মুক্ত এলাকাগুলোর অবকাঠামোগত ক্ষতির কারণে আসন্ন শীতকাল সহ্য করা মানুষের পক্ষে সম্ভব হবে না এই আশংকায়, খেরসন এবং পার্শ্ববর্তী মাইকোলাইভ প্রদেশে, ইউক্রেনীয় কর্তৃপক্ষ বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে।

গত কয়েক মাস ধরে রাশিয়ার বাহিনী কর্তৃক নিয়মিত গোলাবর্ষণ করা দক্ষিণের দুই অঞ্চলের বাসিন্দাদের দেশের মধ্য ও পশ্চিমাঞ্চলের নিরাপদ এলাকায় সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক।

তিনি বলেন, সরকার পরিবহন, বাসস্থান ও চিকিৎসা সেবা প্রদান করবে। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।