News update
  • Bangladesh Flood Victims Cry for Relief     |     
  • United voice against depriving country of river flows urged     |     
  • G7 leaders wrap up summit, pledge tougher action against Russia     |     
  • Cox’s Bazar Marine Drive to be widened, Ecnec clears Tk 1092-cr     |     
  • At least 46 migrant found dead in Texas abandoned truck     |     

হৃদরোগকে অবহেলা নয়, চিকিৎসা সহজলভ্য করুন: অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ

গ্রীণওয়াচ ডেস্ক সংগঠন সংবাদ 2022-05-29, 7:38am

img_6564-f6d1de09201b4d57f31c03adf7b1c9721653788301.jpg




শনিবার (২৮ মে) জাতীয় প্রেস ক্লাব এবং বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ক্লাব সদস্যদের জন্য ‘হার্ট ক্যাম্প’ এর আয়োজন করা হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত এই হার্ট ক্যাম্পে তিন শতাধিক সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা দেয়া হয়। হার্ট ক্যাম্পে ব্লাড প্রেসার পরিমাপ, রক্তের গ্লুকোজ পরিমাপ, লিপিড প্রোফাইল, ইসিজি পরীক্ষাসহ চিকিৎসা বিষয়ক নানা পরামর্শ দেয়া হয়।

এ ছাড়া ‘হৃদরোগ প্রতিরোধে চ্যালেঞ্জ এবং করণীয়” শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠান জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন  প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় প্রেস ক্লাবের স্বাস্থ্য ও সদস্য কল্যাণ উপ-কমিটির আহ্বায়ক বখতিয়ার রাণা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ হৃদরোগকে নীরব ঘাতক হিসেবে উল্লেখ করে বলেন, হৃদরোগ বিশ্বের এক নম্বর ঘাতক ব্যাধি। তিনি হৃদরোগ চিকিৎসা সহজলভ্য এবং এর ব্যয় কমানোর উপর গুরুত্ব আরোপ করেন। অধ্যাপক আব্দুল্লাহ বুকে ব্যথা হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেয়ার উপদেশ দেন।

এর আগে মূল প্রবন্ধে অধ্যাপক এস এম মোস্তফা জামান হৃদরোগ প্রতিরোধের চ্যালেঞ্জ মোকাবিলার করণীয় বিষয়ে বলেন, বাংলাদেশ প্রতি বছর ৫ লাখ ৭২ হাজার ৬ শত মানুষের মৃত্যু হয়। অসংক্রামক ব্যাধির কারণে, যারা মধ্যে ৩০ শতাংশ মৃত্যু হৃদরোগের কারণে। হৃদরোগ চিকিৎসার চেয়ে প্রতিরোধ সহজ। হৃদরোগ প্রতিরোধযোগ্য। প্রতিটি নাগরিকের হৃদরোগের আধুনিক চিকিৎসার সুযোগ তৈরিতে কর্মকৌশল নির্ধারণ করতে হবে। এ ছাড়া ধূমপান বর্জন করতে হবে। সাদাপাতা, জর্দা পরিহার করতে হবে। চর্বি যুক্ত খাদ্য পরিহার করতে হবে। নিযমিত হাঁটাহাটি এবং ব্যায়াম করতে হবে।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, হৃদরোগের আধুনিক চিকিৎসা দেশের সর্বত্র ছড়িয়ে দিতে হবে। তিনি এ ধরনের আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানান।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান ক্লাব সদস্যদের চিকিৎসা সেবা দেয়ার জন্য বাংলাদেশ কার্ডিওভাস্কুলার রিসার্চ ফাউন্ডেশন এবং ল্যাব এইড কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের ক্যাম্প আরো আয়োজনের জন্য আহ্বান জানান। এই হার্ট ক্যাম্পে চিকিৎসক, কর্মকর্তা এবং টেকনিশিয়ানসহ মোট ৪০ জন সেবা কার্যক্রমে যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজ, যুগ্ম সম্পাদক মাঈনুল আলম ও আশরাফ আলী, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ব্যবস্থাপনা কমিটির সদস্য আইয়ুব ভূঁইয়া, কাজী রওনাক হোসেন, শাহনাজ সিদ্দিকী সোমা, শাহনাজ বেগম পলি, সৈয়দ আবদাল আহমদ, ভানুরঞ্জন চক্রবর্তীসহ ক্লাবের সিনিয়র সদস্যগণ।  বিজ্ঞপ্তি।