News update
  • Mudslides smash villages in Peru; at least 12 confirmed dead     |     
  • Death toll n Turkey and Syria tops 7,900 as rescuers race against time     |     
  • China spy balloon: US Navy releases photos of debris     |     
  • Russians seen reinforcing east ahead of offensive     |     
  • Burkina Faso gunmen kill 15 Nigerian pilgrims bound for Senegal     |     

ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আইন প্রণেতারা

গ্রীণওয়াচ ডেস্ক সংঘাত 2023-01-25, 9:23am

ffa46dbb-9998-4f9d-8425-a87da8b84e32_cx0_cy5_cw0_w408_r1_s-0bdf3deff2deefef73816413a3301ca01674617012.jpg




যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন শীর্ষ আইন প্রণেতা মঙ্গলবার ইউক্রেনে আমেরিকান সহায়তার পরবর্তী বড় পদক্ষেপকে সমর্থন করেছেন। রাশিয়ার আগ্রাসনের মোকাবেলায় এম-ওয়ান আব্রামস ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে, তাঁরা হোয়াইট হাউজকে উৎসাহিত করেছেন।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম মঙ্গলবার কংগ্রেসের প্রতিনিধিত্বমূলক এক সফর শেষে ইউক্রেন থেকে ফিরে সাংবাদিকদের বলেন, "আধুনিক যুদ্ধের ইতিহাসে খুব কম দেশই ট্যাঙ্কের ওপর নির্ভরশীল হয়েছে। ইউক্রেনীয়দের ইতোমধ্যে তিন শতাধিক ট্যাঙ্ক দেওয়া হয়েছে, যেগুলো যে কোনও রকম অস্ত্রের দক্ষতা দেখানোর পাশাপাশি, এর সর্বাধিক সুবিধা প্রাপ্তির ক্ষমতা রাখে।"

জেট ফুয়েলে এম-ওয়ান আব্রামস ট্যাঙ্ক চালানোর অসুবিধা সত্ত্বেও, বাইডেন প্রশাসন ইউক্রেনে ট্যাঙ্কগুলি পাঠানোর বিষয়ে চিন্তা করছে। তাঁরা আশা করছেন ট্যাঙ্কগুলি পাঠানো হলে, জার্মানির তৈরি লেপার্ড ট্যাঙ্ক পাঠানোর সম্ভাবনাকেও বাড়িয়ে তুলবে।

অন্যদিকে, পোল্যান্ড সোমবার ঘোষণা করেছে, তারা তাদের মজুদ থেকে লেপার্ড ট্যাঙ্ক পাঠাতে জার্মানির অনুমোদন চাইবে। এছাড়া, ব্রিটেন গত সপ্তাহে ঘোষণা করেছে, তাঁরা ইউক্রেনে চ্যালেঞ্জার-টু ট্যাঙ্ক পাঠাবে। তবে, ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, চ্যালেঞ্জার- টু ট্যাঙ্কগুলি "তাদের তত্পরতার লক্ষ্য পূরণের জন্য যথেষ্ট নয়।"

ইউক্রেন,পশ্চিমা দেশগুলিকে রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ট্যাঙ্ক সরবরাহ করতে ক্রমাগত বলে চলেছে। গত সপ্তাহে নেটো কর্মকর্তাদের এক বৈঠকে, জার্মানি বলেছিল, তারা বিশ্বের অন্যতম প্রথম সারির যুদ্ধট্যাংক লেপার্ড- টু পাঠাবে, যদি যুক্তরাষ্ট্র তাদের এম-ওয়ান আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করে।

জার্মান নিউজ আউটলেট ডের স্পিগেল এবং অন্যরা মঙ্গলবার দিনশেষে অসমর্থিত এক প্রতিবেদন উদ্ধৃত করে বলেছে, জার্মান সরকার শেষ পর্যন্ত লেপার্ড– টু ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, আমেরিকান নিউজ সার্ভিস দ্য অ্যাসোসিয়েটেড প্রেস বলছে যে কর্মকর্তারা জানিয়েছেন, এই বুধবারের মধ্যেই যুক্তরাষ্ট্র এম-ওয়ান আব্রামস ট্যাঙ্ক পাঠাবে বলে ঘোষণা দেবে।

গ্রাহাম এক বিবৃতিতে বলেছেন, "যদি এই সংবাদ-প্রতিবেদন সত্য হয়, তবে আমি ইউক্রেনের মাটি থেকে রাশিয়াকে উচ্ছেদ করতে, ইউক্রেনকে সাহায্য করার জন্য আব্রামস ট্যাঙ্ক পাঠানোর বাইডেন প্রশাসনের বাহ্যত এই সিদ্ধান্তে খুবই সন্তুষ্ট।"

গ্রাহাম বলেন, "আমরা খুবই আশ্বস্ত যে আমাদের সামরিক সহায়তা যেখানে যাওয়া উচিত, ঠিক সেখানেই যাচ্ছে এবং সেখানে যথেষ্ট স্বচ্ছতা ও জবাবদিহিতা রয়েছে।"

সিনেটে সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল মঙ্গলবার সিনেটের ফ্লোরে সতর্ক করে দিয়ে বলেছেন, পশ্চিমারা পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হলে তার বিধ্বংসী পরিণতি হতে পারে। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।