News update
  • 2 Bangladeshis seriously injured in ‘landmine explosion’ near Myanmar border     |     
  • Japan, India reject Biden's describing them as xenophobic countries     |     
  • PM opens new AFIP Bhaban, Sena Prangan Bhaban in Dhaka Cant     |     
  • Mother, son die in lightning strike in Khagrachhari     |     

দাবি না মানলে বন্ধ থাকবে ইডেনের গেট, হুঁশিয়ারি শিক্ষার্থীদের

গ্রীণওয়াচ ডেস্ক ক্যাম্পাস 2023-06-04, 12:20pm

resize-350x230x0x0-image-226134-1685858897-01f02cf7c19e1222abd10f90a219b01b1685859637.jpg




ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা ৭ দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

রোববার (৪ জুন) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে মিছিল শুরু করেন তারা। এরপর শিক্ষার্থীরা ঢাকা কলেজের সামনে থেকে ঘুরে এসে ইডেন কলেজের গেট বন্ধ করে দেয়।

শিক্ষার্থীরা বলেন, ইডেন কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) গেটে এসে দাবি মেনে নেওয়ার আশ্বাস না দেওয়া পর্যন্ত গেট বন্ধ থাকবে।

এ সময় শিক্ষার্থীরা অযোগ্য সমন্বয়ক মানি না মানবো না, সাত দফা সাত দাবি মানতে হবে মানতে হবে ইত্যাদি স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিংয়ে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে, যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছে নন-প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।

এ ছাড়া বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে, সর্বোচ্চ তিন মাস (৯০ দিনের মধ্যে) ফলাফল প্রকাশ করতে হবে, সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা? কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে তা ঠিক করে দিতে হবে, একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে, শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে, সকল বিষয়ে পাশ করার পরেও একজন শিক্ষার্থী সিজিপিএ শর্তের জন্য নন প্রমোটেড হচ্ছেন। সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।

আন্দোলমকারী শিক্ষার্থী শাহরিয়ার বলেন, সমন্বয়ক এসে দাবি মেনে নেওয়ার আশ্বাস না দেওয়া পর্যন্ত আমরা ইডেনের গেট থেকে সরে দাঁড়াবো না। সমন্বয়ক সাত কলেজ চালাতে না পারলে দায়িত্ব ছেড়ে দিন।

গত ২৫ মে শিক্ষার্থীরা তাদের দাবিসমূহ নিয়ে ঢাকা কলেজের সামনে মানববন্ধন করে। পরে বিক্ষোভ মিছিল নিয়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে দেখা করতে ইডেন কলেজের সামনে হাজির হয়। তথ্য সূত্র আরটিভি নিউজ।