News update
  • Toxic chemicals can be detected with new AI method     |     
  • Fire breaks out at Sundarbans     |     
  • “Working to close gap that makes heated city unlivable for women”      |     
  • Guideline on heat-related illnesses to be launched tomorrow     |     
  • Flood-hit Kenya and Tanzania on alert as cyclone nears     |     

প্রিয় ফরম্যাটে জয়ের পথে ফেরার আশায় বাংলাদেশ

গ্রীণওয়াচ ডেস্ক ক্রিকেট 2022-07-09, 5:01pm

image-49600-1657363643-bb78833a24fb83865d5374d503f3ccda1657364479.jpg




গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে আগামীকাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে বাংলাদেশ। ওয়ানডে, প্রিয় ফরম্যাট হওয়ায় জয়ের পথে ফেরার প্রত্যাশায় টাইগাররা।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার হবে টি-স্পোর্টস চ্যানেলে। হারের বৃত্ত থেকে বের হবার পাশাশি ঈদু-উল-আজহাতে দেশবাসীকে উপহার জয় দেয়াই লক্ষ্য হবে বাংলাদেশের। 

ওয়ানডে ফরম্যাটে বিশ্বের যে কোনও প্রান্তে যে কোনও দলকে হারানোর রেকর্ড থাকায় সাফল্যের প্রত্যাশা করতেই পারে বাংলাদেশ । গত মার্চে নিজেদের শেষ ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার মাটিতে জিতেছিলো বাংলাদেশ। ঐ সিরিজ জয়ের পর বিশ্বের যে কোনও জায়গায় সিরিজ জয়ের আশা জোড়ালো হয়েছে টাইগারদের। 

গত বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হবার পর কোন সিরিজ হারেনি বাংলাদেশ। এসময় শ্রীলংকা, আফগানিস্তান, জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সিরিজে দুই ম্যাচের টেস্টে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। আর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে হারে তারা (বৃষ্টির কারনে প্রথম ম্যাচ পরিত্যক্ত হয়)। 

২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে আত্মবিশ্বাসী  হতে পারে বাংলাদেশ। ঐ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারিয়েছিলো বাংলাদেশ। 

তবে যে একটি পরিসংখ্যান বাংলাদেশকে অনেক বেশি অনুপ্রাণিত করবে তা  হলো, ২০১৮ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের কাছে কোন ওয়ানডে হারেনি বাংলাদেশ। এসময় টানা আটটি ওয়ানডে জিতেছে টাইগাররা।

এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪১টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। জিতেছে ১৮টিতে, হেরেছে ২১টিতে। ২টি পরিত্যক্ত হয়। দু’বারের বিশ^ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়-হারের ব্যবধান কমানোর জন্য এই সিরিজটি ভালো সুযোগ বাংলাদেশের সামনে। 

ওয়ানডেতে এ পর্যন্ত ৩৯৪টি ম্যাচ  খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। সেখানে জয় ১৪০টি, হার ২৪৭টি এবং ৭টি ম্যাচ পরিত্যক্ত হয়। কিছুটা বিলম্বে   হলেও, বাংলাদেশের জয়ের অনুপাত হারের চেয়ে বেশি। বিশেষভাবে ২০১৫ ওয়ানডে বিশ^কাপের পর থেকে, বাংলাদেশ ১৫টি ওয়ানডে সিরিজে জযী হয়েছে, হেরেছে ৪টিতে। যা এই ফরম্যাটে তাদের শক্তির বড় প্রমান। 

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হবার পর বড় ফরম্যাটে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন, ‘সাদা বলের ক্রিকেটে আমরা সবসময়ই প্রতিন্দ্বন্দি দল। আশা করি আমরা জয়ের পথে ফিরবো।’

ওয়েস্ট ইন্ডিজের সফরের শেষে বাংলাদেশের জিম্বাবুয়ে সিরিজের খেলবেন না সাকিব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও অনিশ্চিত তিনি। তবে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিবেন তামিম ইকবাল।

দীর্ঘ দিন পর বাংলাদেশ দলে সুযোগ পাওয়া এনামুল হক বিজয়, টেস্ট এবং টি-টোয়েন্টিতে খেলেছেন যথাক্রম চার ও সাত বছর পর। ওয়ানডে দলেও ফিরতে পারেন তিনি। এই ফরম্যাটে সর্বশেষ তিন বছর আগে খেলেছিলেন বিজয়। সাকিবের বদলি হিসেবে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামকে খেলতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘যখন আপনি একটি সিরিজে হারতেই থাকেন, তখন এটি কঠিন হয়ে পড়ে কিন্তু যেহেতু সিরিজটি ওয়ানডে, তাই ভাল ফল আশা করতে পারি কারণ আমরা স্বাভাবিকভাবেই এই ফরম্যাটে ভালো খেলে থাকি।’

এদিকে, টানা বৃষ্টিতে গায়ানায় বাংলাদেশের অনুশীলন বাধাগ্রস্থ হয়েছে বলে জানিয়েছেন তামিম।

তবে গায়ানায় আজ ঈদ হচ্ছে। সেখানে ঈদ-উল-আজহা উদযাপন করছে বাংলাদেশ দল।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, লিটন দাস (উইকেটরক্ষক), নুরুল হাসান সোহান, আনামুল হক, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও এবাদত হোসেন। 

ওয়েস্ট ইন্ডিজ দল : নিকোলাস পুরান (অধিনায়ক), শামারাহ ব্রুকস, ব্রান্ডন কিং, রোভম্যান পাওয়েল, কেসি কার্টি, কাইল মায়ার্র্স, গুদাকেশ মোতি, কিমো পল, শাই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, এন্ডারসন ফিলিপ ও জেইডেন সিলেস। তথ্য সূত্র বাসস।