News update
  • Sundarbans fire contained after nearly 30 hours     |     
  • Dhaka’s air unhealthy for sensitive groups Tuesday morning     |     
  • Two killed as tractor hits auto-rickshaw in Joypurhat     |     
  • 16 people killed in Israeli air strikes in Rafah     |     
  • Team assigned to check at night if fire reappears in Sundarbans     |     

প্রিমিয়ার লিগ: বড় জয়ে শিরোপার আরো কাছে ম্যান সিটি, রেলিগেশনে থাকা লিডসকে হারালো আর্সেনাল

গ্রীণওয়াচ ডেস্ক খবর 2022-05-09, 3:38pm

image-41179-1652086695-ed0099ed73356ecb88f85d8abb8441d51652089130.jpg




নিউক্যাসল ইউনাইটেডকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগ শিরোপা দৌড়ে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে ম্যানচেস্টার সিটি। দিনের আরেক ম্যাচে রেলিগেশন খরায় থাকা লিডসকে ২-১ গোলে পরাজিত করে শীর্ষ চারে টিকে থাকার লড়াই ভালই জমিয়ে তুলেছে আর্সেনাল। 
ইতিহাদ স্টেডিয়ামে রোববার বিরতির আগেই রাহিম স্টার্লিং ও অমারিক লাপোর্তের গোলে ২-০ ব্যবধানের লিড নিয়েছিল পেপ গার্দিওলার দল। বিরতির পর রড্রির গোলে ব্যবধান আরো বাড়ে। স্টপেজ টাইমে ফিল ফোডেন ও স্টার্লিংয়ের দ্বিতীয় গোলে বড় জয় নিশ্চিত হয় সিটির। 
শনিবার টটেনহ্যাম হটস্পারের সাথে ১-১ গোলে ড্র করে গুরুত্বপূর্ণ দুই পয়েন্ট হারিয়েছে শিরোপা লড়াইয়ে সিটির সাথে লড়াই চালিয়ে যাওয়া লিভারপুল। কিন্তু নিউক্যাসলকে হারিয়ে সিটি এখন তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল। উভয় দলের হাতে বাকি রয়েছে আর মাত্র তিনটি  করে ম্যাচ। রেডদের  থেকে চার গোলের ব্যবধানে এগিয়ে থেকে সুবিধাজনক অবস্থানে রয়েছে গার্দিওলার দল। 
কোয়াড্রাপল স্বপ্নে বিভোর লিভারপুল মঙ্গলবার এ্যাস্টন ভিলা ও একদিন পর সিটি উল্ফসের বিপক্ষে মাঠে নামবে। 
রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে হতাশাজনক বিদায়ের পর নিউক্যাসলকে বড় ব্যবধানে হারিয়ে সিটি ছন্দে ফেরার ক্ষেত্রে শতভাগ সফল হয়েছে। সেমিফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল ২১ বছর  ব্রাজিলের ২১ বয়সী তরুণ স্ট্রাইকার রডরিগোর শেষ মুহূর্তের দুই গোলের পর অতিরিক্ত সময়ে করিম বেনজেমার পেনাল্টি দুর্দান্ত এক জয় দিয়ে ফাইনাল নিশ্চিত করে। কিন্তু সেই হতাশাকে কিছুটা হলেও কাটিয়ে ওঠার লক্ষ্যে গার্দিওলার শিষ্যরা এখন গত পাঁচ মৌসুমে চতুর্থ ইংলিশ শিরোপা জয়ের পথে সঠিক অবস্থানেই রয়েছে। 
কাল ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘প্রতি তিন দিনে আমাদের একটি করে ম্যাচ খেলতে হয়েছে। তারপরেও আমরা ছন্দ হারাইনি। যদি কেউ আমাদের ওপর সন্দেহ করে তবে তারা আমাদের সম্পর্কে কিছুই জানেনা। আমি আমার জীবনে যতগুলো দলকে অনুশীলন করিয়েছি তার মধ্যে এবারের দলটি সেরা দল।’
ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে গার্দিওলা শুধুমাত্র একটি বিষয় নিয়ে শঙ্কা জানিয়েছেন, ইনজুরির কারনে মৌসুমের বাকিটা সময় আর খেলা হচ্ছেনা ডিফেনার জন স্টোনস, রুবেন দিয়াস ও কাইল ওয়াকারের। 
ম্যাচের ১৯ মিনিটে ইকে গুনডোগানের ক্রস থেকে হুয়াও ক্যান্সেলোর পাসে পোস্টের খুব কাছে থেকে স্টার্লিং বল জালে জড়ালে এগিয়ে যায় সিটি। ৩৮ মিনিটে গুনডোগানের ভলি ধরতে ব্যর্থ হন নিউক্যাসল গোলরক্ষক মার্টিন ড্ভ্রুাবকা। সেই সুযোগে ব্যবধান দ্বিগুন করেন লাপোর্তে। ৬১ মিনিটে কেভিন ডি ব্রুইনার কর্ণার থেকে হেডের সাহায্যে তৃতীয় গোলটি করেন রড্রি। ৯০ মিনিটে ওলেক্সান্দার জিনচেনকোর শট গোলে পরিনত করেন ফোডেন। স্টপেজ টাইমে জ্যাক গ্রীলিশের পাস থেকে ঠান্ডা মাথায় বল জালে জড়ান স্টার্লিং। 
এমিরেটস স্টেডিয়ামে এডি এনকেইটাহর ১০ মিনিটের দুই গোলে মিকেল আর্তেতার আর্সেনালের টানা চতুর্থ জয় নিশ্চিত হয়। ২৭ মিনিটে অধিনায়ক লুক আইলিং লাল কার্ড দেখে মাঠত্যাগ করলে লিডসের আর ম্যাচে ফিরে আসা হয়নি। ৬৬ মিনিটে দিয়েড়ো লোরেন্তে এক গোল পরিশোধ করলে তা হার এড়াতে পারেনি। 
এই জয়ে চতুর্থ স্থানে আর্সেনাল টটেনহ্যামেন থেকে চার পয়েন্ট এগিয়ে গেল। উভয় দলের হাতে রয়েছে আর মাত্র তিনটি ম্যাচ। বৃহস্পতিবার পরবর্তী ম্যাচে উত্তর লন্ডন ডার্বিতে টটেনহ্যাম সফরে যাবে আর্সেনাল। এই ম্যাচে জয়ী হতে পারলে ২০১৬-১৭ মৌসুমের পর গানার্সদের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হবে।
এদিকে এই পরাজয়ে রেলিগেশন জোনেই থাকলো লিডস ইউনাইটেড। 
আগস্টের পর প্রথমবারের মত এ্যাওয়ে ম্যাচে জয় তুলে নিয়েছে এভারটন। গতবাল লিস্টার সিটিকে ২-১ গোলে পরাজিত করে তলানির তিনটি দল থেকে তারা উপরে উঠে এসেছে। ম্যাচের ৬ মিনিটে ইউক্রেনিয়ার লেফট-ব্যাক ভিটালি মাইকোলেনকোর গোলে এভারটন এগিয়ে যায়। লিস্টারের হয়ে ১১ মিনিটে সমতা ফেরান পাস্তোন ডাকা। ৩০ মিনিটে ম্যাসন গোলগেটের গোলে এভারটনের জয় নিশ্চিত হয়। ১৯৫৪ সালের পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগ থেকে নীচে নেমে যাবার শঙ্কায় রয়েছে এভারটন। রেলিগেশন জোন থেকে তারা মাত্র এক পয়েন্ট দুরে রয়েছে, হাতে রয়েছে একটি ম্যাচ। তথ্য সূত্র বাসস।