News update
  • Debt rescheduling cycle fuels inflation: Dr Farashuddin     |     
  • Births, marriages hit lowest level since 2013 in Germany     |     
  • Kenya floods death toll rises to 188 as heavy rains persist      |     
  • No alternative to press freedom to ensure democracy: Speakers     |     

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে ডিআইইউ বেল্ট রোড রিসার্চ সেন্টারের উদ্বোধন

গ্রীণওয়াচ ডেস্ক গবেষণা 2022-05-29, 7:21am

img_20220529_072135-69c218b85e93257a0da4222d0185c4301653787322.jpg




দেশব্যাপী গবেষণা কার্যক্রমকে উন্নত করতে এবং বৃহত্তর প্রেক্ষাপটে বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো দৃঢ় করার লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শনিবার (২৮ মে)  ডিআইইউ বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টার (ডিআইইউ বিআর আরসেন্টার) উদ্বোধন করা হয়েছে এবং জিয়াংজি পিপলস অ্যাসোসিয়েশনের সাথে বিদেশী দেশসমূহের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আশুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গবেষণা কেন্দ্রের উদ্বোধন করেন বাংলাদেশের সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশ চীন সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান এবং প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সাবেক মহাপরিচালক ও  মোস্তাক হাসান এবং লিওইয়েন ইউ, বাংলাদেশে চীন প্রজাতন্ত্রের সাংস্কৃতিক ও শিক্ষা বিষয়ক কাউন্সেলর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ব্যবসা ও উদ্যোক্তাবৃত্তি অনুষদেও ডীন প্রফেসর ড. মাসুম ইকবাল।


প্রাক্তন রাষ্ট্রদূত এবং চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফওে কাটিন্ট্র’র ভাইস প্রেসিডেন্ট (সিপিএএফএফসি) জিয়াং জিয়াং, জিয়ানজি পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ বিদেশী এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট তু আনবো, ঢাকা  ইউনিভার্সিটির কনফুসিয়াস ইন্সটিটিউটের চীনা পরিচালক ড. ইয়াং হুই,  চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) এর বাংলা বিভাগের পরিচালক মিসেস ইউ গুয়াংইউ, ডিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট মনোয়ার হোসেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের কুনমিং, চীনের কনস্যুলেট জেনারেল এএফএম আমিনুল ইসলাম। 

প্রধান অতিথির বক্তব্যে প্রধান অতিথি দিলীপ বড়–য়া বলেন, বাংলাদেশ ও চীন দীর্ঘদীন ধরেই সহযোগিতার কৌশলগত অংশীদারিত্বে রয়েছে এবং এই বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের (ডিআইইউবিআরআরসি) মাধ্যমে বন্ধুত্ব আরও মজবুত হবে। এটি শুধু দুই দেশের উদ্বোধন ও সমঝোতা স্মারকেই সীমাবদ্ধ থাকবে না বরয় গবেষণামূলক কাজে আগ্রহী শিক্ষার্থীদের জন্য এটি একটি উদ্যোগী পদক্ষেপ হবে বলে তিনি আশা করেন। 

ডিআইইউর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম লুৎফর রহমান বলেন, এই প্রকল্পটি আমাদের জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের শিক্ষার্থীদের জন্য  শিল্পকে কেন্দ্র করে স্কলারলি রিসার্চ এবং অ্যাকাডেমিক কারিকুলাম সমৃদ্ধ করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ন ভ‚মিকা রাখবে। 

ক্যাপশনঃ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডিআইইউ বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টার (ডিআইইউ বিআর আরসেন্টার) এর উদ্বোধন করছেন বাংলাদেশের সাবেক শিল্পমন্ত্রী ও বাংলাদেশ চীন সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়–য়া। এসময় চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান এবং প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার। বিজ্ঞপ্তি।