News update
  • Rice production rises over 4 times in 50 years: Agri Minister      |     
  • “BD cannot compromise with the ‘zero tolerance’ approach to terrorism”      |     
  • Lightning strike in Germany’s Dresden injures 10     |     
  • “US decision against former army chief Gen Aziz not under visa policy”      |     
  • Police foil ‘Ganosamhati Andolon’s bid to siege Bangladesh Bank     |     

ভারতে মন্দিরের কুয়ায় পড়ে যেভাবে ৩৫ জনের মৃত্যু হলো

গ্রীণওয়াচ ডেস্ক দূর্ঘটনা 2023-04-01, 9:49am

6525b580-cf8a-11ed-b9a0-5749f01c568f-e638ea79f612a30ac7002e423438bfec1680320971.jpg




ভারতের মধ্যপ্রদেশের একটি মন্দিরে পুজা দেওয়ার সময়ে একটি কুয়ায় পড়ে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। ঘটনাটি হয়েছে ইন্দোর শহরে। পুলিশ বলছে তারা ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে এবং একজন এখনও নিখোঁজ রয়েছেন।

বৃহস্পতিবার ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে রামনবমীর পুজা চলাকালীন কুয়ার ওপরে নির্মিত একটি কংক্রিটের স্ল্যাব ভেঙ্গে পড়লে ওই দুর্ঘটনা ঘটে।

ইন্দোরের জেলা শাসক ইলায়ারাজা টি সংবাদসংস্থা এএনআইকে বলেছেন ১৮জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুজনকে চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে।

জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্য সহ ৭৫ সদস্যের উদ্ধারকারী দল শুক্রবার সকালেও উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

স্ল্যাবের ওপরে ছিলেন বহু মানুষ

পুজা উপলক্ষে ওই কুয়ার ওপরেই কংক্রিটের স্ল্যাবে বহু মানুষ দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ ঢালাই করা ওই স্ল্যাবটি ভেঙ্গে পড়ে এবং ভক্তরা প্রায় ১২ মিটার গভীর ওই কুয়ার পানিতে পড়ে যান।

স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানাচ্ছে যে কুয়া সহ একটি বাগানেই মন্দিরটি প্রায় চার দশক আগে নির্মিত হয়েছিল। নির্মাণের সময়ে কুয়াটি ঢালাই করে ঢেকে দেয়া হয়েছিল।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্র স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন যে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

তার কথায়, “একটা পুরনো কুয়া ঢালাই করে ঢেকে দেওয়া হয়েছিল। কুয়ার জলের সঙ্গে অনেক আবর্জনা মিশে জলটা কাদা হয়ে গিয়েছিল।“

স্থানীয় সংবাদমাধ্যম এটাও বলছে যে কুয়ার ওপরে কংক্রিট ঢালাই নিয়ে স্থানীয় পৌরসভা মন্দির কমিটিকে সতর্কও করেছিল, কিন্তু তারা কোনও উদ্যোগ নেয় নি।

পুরোহিত সাঁতার কেটে উঠে আসেন

মন্দিরটির একজন পুরোহিত লক্ষ্মীনারায়ণ শর্মা নিজেও কুয়ার পানিতে পড়ে গিয়েছিলেন।

তিনি সংবাদ পোর্টাল ‘দ্যা কুইন্ট’কে জানিয়েছেন, “আমি সন্ধ্যারতির আয়োজন করছিলাম ওই কংক্রিট ঢালাইয়ের ওপরেই। হঠাৎই ঢালাই করা স্ল্যাবটি ভেঙ্গে পড়ে। আমি সাঁতার জানি, তাই কোনমতে উঠে আসতে পারি। কিন্তু কুয়ার জলে তখনই পাঁচ-সাতটি মৃতদেহ ভাসতে দেখেছি।“

প্রত্যক্ষদর্শীরা বলছেন দুর্ঘটনার সময়ে ঢালাই করা স্ল্যাবের ওপরে একশোরও বেশি মানুষ দাঁড়িয়ে ছিলেন পুজোর জন্য।

তবে শিবরাত্রির পুজার সময়ে এর থেকেও বেশি ভিড় হয়েছিল বলে জানাচ্ছেন ওই পুরোহিত।

দুর্ঘটনায় মৃতদের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ সব রাজনৈতিক নেতারা।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মৃতদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে অন্তর্বর্তী সহায়তার কথা ঘোষণা করেছেন। শুক্রবার মুখ্যমন্ত্রীর ইন্দোরে যাওয়ার কথা আছে। তথ্য সূত্র বিবিসি বাংলা।