News update
  • Insidious campaign by Israel denying lifesaving aid to Gaza      |     
  • Guterres appeals for maximum restraint in the Middle East     |     
  • Gaza: UN experts decry ‘systemic obliteration’ of education system     |     
  • Bangladesh’s forex reserves fall below $20 billion again     |     
  • Not only BNP men, AL imprisoned country’s people too: Rizvi     |     

মাছ-মাংস ও ডিমের দাম বাড়ল

গ্রীণওয়াচ ডেস্ক অর্থনীতি 2023-02-10, 3:09pm

images-12-bbc38cb4fd9c092195b08983094bf5b21676020160.jpeg




সপ্তাহের ব্যবধানে মাছ, মাংস ও ডিমসহ বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। এ ছাড়া কিছু পণ্যের দাম অপরিবর্তিত আছে এবং সবজির দাম খানিকটা কমেছে।


শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

শীতের মৌসুমে সবজির সরবরাহ স্বাভাবিক থাকায় দাম গত সপ্তাহের তুলনায় কিছুটা কমেছে। বাজারে করলার কেজি ৯০ থেকে ১০০ টাকা, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৭০ থেকে ৮০ টাকা, ধুন্দল ৬০ থেকে ৭০ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, লম্বা ও গোল বেগুন ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, শিম ৫০ থেকে ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ থেকে ৫০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা এবং পেঁপে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া চালকুমড়া প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা, লাউ আকারভেদে ৬০ থেকে ৭০ টাকায় এবং বাঁধাকপি ও ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা কলার হালি ২০ থেকে ৩০ টাকা এবং লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ টাকায়। এ ছাড়া কাঁচামরিচ ১০০ থেকে ১২০ টাকা এবং আলু ২৫ থেকে ৩০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে।

বাজারে পেঁয়াজের কেজি ৪০ টাকা, রসুন ১২০ থেকে ১৫০ টাকা, আদা ১২০ থেকে ১৫০ টাকা, চায়না আদা ২৩০ থেকে ২৪০ টাকা, খোলা চিনি ১১৫ থেকে ১২০ টাকা, খোলা আটা ৬০ টাকা, প্যাকেট আটা ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।


দেশি মসুরের ডাল ১৪০ টাকা, ইন্ডিয়ান মসুরের ডাল ১২০ থেকে ১২৫ টাকা, লবণ ৩৮ থেকে ৪০ টাকা, সয়াবিন তেলের লিটার ১৮৭ টাকায় বিক্রি হচ্ছে।


সপ্তাহের ব্যবধানে ডিমের দামও ৬ থেকে ৮ টাকা পর্যন্ত বেড়েছে। বাজারে ফার্মের মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩৮ থেকে ১৪০ টাকা, হাঁসের ডিম ২১০ থেকে ২২০ টাকা এবং দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়।


এদিকে মুরগি, গরু ও খাসির মাংসের দামও বেড়েছে। ব্রয়লার মুরগি ১৯০ থেকে ২০০ টাকা, সোনালি মুরগি ৩১০-৩২০ টাকা এবং লেয়ার মুরগি ২৯০-৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ৭০০ থেকে ৭৫০ টাকা কেজি গরুর মাংস এবং ১০০০ হাজার ১১০০ টাকা কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে।


সপ্তাহ ব্যবধানে সব ধরনের মাছের দাম বেড়েছে। কেজিতে ২০ টাকা বেড়ে রুই, কাতলা ও মৃগেল বিক্রি হচ্ছে ৩৪০ থেকে ৩৬০ টাকায়। প্রতি কেজি তেলাপিয়া ২০০ থেকে ২২০ টাকা ও পাঙাশ মাছের কেজি ১৫০ থেকে ১৬০ টাকায় এবং চিংড়ির কেজি ৬০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি টেংরা, শিং ও বোয়াল মাছ ৬৫০ থেকে ৮০০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। আর এক কেজির ইলিশের দাম পড়ছে ১০০০ টাকা। তথ্য সূত্র আরটিভি নিউজ।